সোমবার ভোররাত ২.৫১ মিনিটে চাঁদের উদ্দেশ্য পাড়ি দেওয়ার কথা ছিল চন্দ্রযান ২-এর। কিন্তু শেষ মুহূর্তের প্রযুক্তিগত বিভ্রাটে স্থগিত রাখা হল যাত্রা। ইসরোর তরফে জানানো হয়েছে, পরবর্তী যাত্রার দিনক্ষণ নতুন করে জানিয়ে দেওয়া হবে। 

আরও পড়ুন-ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযানে নেতৃত্ব দিচ্ছেন এই নারীবাহিনী ও এক বাঙালি, জানুন তাঁদের কথা

এ দিন চন্দ্রযান ২- এর বহু প্রতীক্ষিত যাত্রা শুরুর ঠিক ছাপান্ন মিনিট আগে চন্দ্রযানের লঞ্চ ভেহিকেলে একটি বিভ্রাট ধরা পড়ে। ইসরোর মুখপাত্র গুরুপ্রসাদ জানিয়েছেন, কোনও রকম ঝুঁকি না নিয়ে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই আপাতত এই অভিযান স্থগিত রাখা হয়েছে। অন্ধ্রপ্রদেশের নেল্লোরের সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চাঁদের উদ্দেশ্যে পাড়ি জমানোর কথা ছিল চন্দ্রযান ২-এর। এই ঐতিহাসিক মহূর্তের সাক্ষী থাকতে দেশ, বিদেশের সংবাদমাধ্যমের প্রতিনিধিরাও সেখানে হাজির ছিলেন। কিন্তু শেষ মুহূর্তে অভিযান স্থগিত হয়ে যাওয়ায় হতাশ সবপক্ষই। এটাই ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান ছিল। 

আরও পড়ুন- দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান ২, আর কী কী কাজ করবে, জানুন

চন্দ্রযান ২-এর মহাকাশযানকে যাত্রাপথে ঠেলে দেওয়ার জন্য জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল এম কে- থ্রি ব্যবহার করা হচ্ছে। সেই লঞ্চ ভেহিকেলেই প্রযুক্তিগত ত্রুটি ধরা পড়ে। চাঁদের মাটিতে ভারতের চন্দ্রযানের সফট ল্যান্ডিং করার কথা। এখনও পর্যন্ত বিশ্বের তিনটি দেশের এই কৃতিত্ব  রয়েছে। সবকিছু ঠিকঠাক চললে সেপ্টেম্বর মাসের ৬-৭ তারিখ নাগাদ চাঁদের মাটি ছুঁত চন্দ্রযান ২। এখনও পর্যন্ত আমেরিকা, রাশিয়া এবং চিন সফলভাবে এই ধরনের অভিযান সম্পূর্ণ করেছে। স্বভাবতই এই অভিযানের সাফল্যের সঙ্গে দেশের সম্মানের প্রশ্নও জড়িয়ে রয়েছে। তাই ন্যূনতম ঝুঁকি নিতে নারাজ ইসরোর বিজ্ঞানীরা। এবার ফের নতুন করে সাজানো হবে চন্দ্রযান ২-এর অভিযানের দিনক্ষণ।