Asianet News Bangla

৭ মাস পর রাজনৈতিক কর্মসূচি জম্মু কাশ্মীরে, তৈরি হল নতুন দল 'আপনি পার্টি'

  • জম্মু কাশ্মীরে নতুন রাজনৈতিক দল 
  • রবিবার আপনি পার্টি গঠন
  • সংগঠনের নেতা আলতাফ বুখারি
  • দলের অধিকাংশ সদস্যই পিডিপির
j & k get a new political party headed by ex pdp leader altaf bukhari
Author
Kolkata, First Published Mar 8, 2020, 3:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সাত মাস আগে, ২০১৯-এর আগস্টে জম্মু কাশ্মীরের ওপর থেকে সরিয়ে দেওয়া বিশেষ রাজ্যের মর্যাদা। বর্তমানে রাজ্যের পরিবর্তে কেন্দ্র শাসিত অঞ্চলের তকমা জুটেছে সুন্দর পাহাড়ি রাজ্যটির। তারপর থেকেই শুরু হয়েছিল অচলাবস্থা। দিনের পর দিন বন্ধ ছিল স্কুল, কলেজ, অফিস, আদালত। বন্ধ ছিল দোকানপাট। সেনাবাহিনীর ভারী বুটের আওয়াজ ত্রাস ছড়িয়েছিল স্থানীয়দের মধ্যে। বর্তমানে কিছুটা হলেও স্বাবাভিক ছন্দে ফিরেছে জীবন। তবে এখনও পর্যন্ত সম্পূর্ণ  স্বাভাবিক জীবন যাত্রা থেকে কয়েকশো মাইল দূরে রয়েছে ভূস্বর্গ। পরিস্থিতির ওপর রাশ টানতে এখনও জম্মু কাশ্মীরের অধিকাংশ প্রথম সারির রাজনৈতিক নেতা নেত্রীর দিন কাটছে বন্দি দশায়। 

এই পরিস্থিতিতেই কিছুটা হলেও রাজনৈতিক স্থাতাবস্থা কাটতে চলেছে। কারণ ৮ মার্চ জম্ম কাশ্মীরে আত্মপ্রকাশ করল  আরও একটি নতুন রাজনৈতিক দল। যার নাম আপনি পার্টি। রাজনৈতিক এই দলের প্রধান হলেন প্রাক্তন পিডিপি নেতা ও মন্ত্রী আলতাফ বুখারি।  নিজের বাড়ি থেকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে নতুন দলের কথা ঘোষণা করেন তিনি। আপনি পার্টির বেশিরভাগ সদস্যই পিডেপি থেকে এসেছে। কংগ্রেস ন্যাশানাল কনফারেন্স থেকেও এসেছেন। 

 দলের কথা ঘোষণা করে আলতাফ বুখারি জানিয়েছেন, কোনও পরিবারতন্ত্রের অধীনে নেই এই রাজনৈতিক দল। তাই আগামী দিনে দলের স্বচ্ছতা নিয়েও তিনি আশা প্রকাশ করেন। পাশাপাশি তিনি জানিয়েছেন জম্মু কাশ্মীরের সাধারণ মানুষের কথাই বলবে তাঁর রাজনৈতিক দল। লড়াই করবে খেটে খাওয়ার মানুষের জন্য। জম্মু কাশ্মীরের রাজ্যের তকমা ফিরিয়ে আনতে কাজ করবে। সওয়াল করবে স্থানীয়দের চাকরি ও শিক্ষার জন্য। কাশ্মীরি পণ্ডিতদের ফিরেয়ে আনার কর্মসূচিও রয়েছে বলে তিনি জানিয়েছেন। একই সঙ্গে উপত্যকার বন্দি রাজনৈতিক ব্যক্তিত্বের মুক্তিরও দাবি জানান তিনি।  এখনই কোনও নির্বাচন নেই। তবে আগামী দিনে নির্বাচনে সত্যের উপর দাঁড়িয়ে তাঁদের দল লড়াই হবে বলেও জানিয়েছেন তিনি।

আগামী দিনে দলের আরও শ্রীবৃদ্ধির বিষয়ে আশা প্রকাশ করেছেন আলতাফ বুখারি। পাশাপাশি তিনি জানিয়েছেন, দলের অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তির পাশাপাশি স্বাগত জানান হবে নতুনদের। তবে আন্তর্জাকিত নারী দিবসে দল গঠন করতে পেরে গর্বিত তিনি। তাঁদের দল নারী স্বাধীনতার জন্যও লড়াই করবে বলে দাবি করেছেন আলতাফ। জম্মু কাশ্মীর ছেড়ে চলে যাওয়া হিন্দু পন্ডিতরাও উপত্যার বাসিন্দা বলেও জানিয়েছে আপনি পার্ট। জম্মু কাশ্মীরের স্বার্থের সঙ্গে যুক্ত যে কোনও বিষয় নিয়ে আপনি পার্টির বিষয় বলে জানিয়েছেন আলতাফ বুখারি। একই সঙ্গে ৩৭০ অনুচ্ছেদ নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের জন্য অপেক্ষা করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios