কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলুপ্তির পর বাজেটের দিকে তাকিয়ে ছিল উপত্যকা। ভূস্বর্গের জন্য় মোদী সরকার কী করে, তা জানতে সকাল থেকেই টিভিতে নজরে রেখেছিল জম্মু কাশ্মীরের বাসিন্দারা। তাদের নিরাস করলেন না  অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেটে জম্মু-কাশ্মীরের জন্য় ৩০,৭৫৭ কোটি এবং লাদাখের জন্য ৫,৯৫৮ কোটি টাকা বরাদ্দ করেছে মোদী সরকার।

শহিদ মিনারে অমিত শাহের সভার অনুমতি দিল না পুলিশ, আদলতের দ্বারস্থ বিজেপি

কদিন আগেই ভাইরাল হয়েছে জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্য়মন্ত্রী ওমর আবদুল্লার ছবি। যেখানে ক্লিন সেভ ওমরের গালে  ভর্তি দাঁড়ি। যা দেখে কাশ্মীরের বর্তমান অবস্থার কথা বলেছেন বিরোধীরা। মোদী সরকারের বিরোধিতা করে তাঁরা বলেছেন, কাশ্মীরে ৩৭০ ধারা  তুলে দিয়ে গৃহবন্দি সরকার চালানো হচ্ছে। যা রাজ্য়ের প্রাক্তন মুখ্য়মন্ত্রীর ছবি থেকেই স্পষ্ট। ওমরের ছবি দেখে বোঝা যায়, কীভাবে রয়েছে কাশ্মীরবাসী। 

তরুণীর গোপন মুহূর্তের ছবি ছড়ানোর শাস্তি, ২ বছরের কারাদণ্ড যুবকের

বর্তমানে কাশ্মীরের পরিস্থিতি বলছে,কাশ্মীর থেকে আধা সামরিক বাহিনীর একটা অংশ সরিয়ে নিয়েছে সরকার। মূলত, আগের থেকে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে এই সিদ্ধান্ত নিতে পেরেছে মোদী সরকার। নতুন করে বাজেট বরাদ্দ বাড়িয়ে কাশ্মীরে দ্রুত কাজের পরিবেশ আনতে চাইছে সরকার। যার দৃষ্টান্ত পাওয়া যায় আজ অর্থমন্ত্রীর বাজেটে। যেখানে কাশ্মীরী কবির কবিতা পড়ে বাজেট শুরু করেন নির্মলা। দেশভক্তির সেই কবিতায় কাশ্মীর প্রেম বুঝিয়ে দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 

প্রশ্নপত্র ফাঁসের 'হ্যাটট্রিক', এবার পরীক্ষা শুরুর আগেই হোয়াটসঅ্যাপে মিলল ভূগোলের পেপার

বাজেট দেখে লাদাখের সাংসদ শেরিং নামগিয়াল ট্যুইট করে লিখেছেন,  অর্থমন্ত্রী নির্মলা সীতারমন লাদাখের জন্য ৫,৯৫৮ কোটি টাকা বরাদ্দ করেছেন। নরেন্দ্র মোদীর তত্ত্বাবধানে লাদাখের উন্নয়ন হবে। এই বাজেট বারদ্দই তার  প্রমাণ। এদিন সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত কাশ্মীরি কবি দীননাথ কাউল নাদিমের কবিতা পাঠ করেন সীতারামন। কাশ্মীরী ভাষায় কয়েকটি লাইন পড়েন তিনি। যার অর্থ, আমার দেশ শালিমার বাগানের মতো। আমার দেশ ডাল লেকে ফুটে থাকা পদ্ম ফুলের মত। যুবপ্রজন্মের গরম রক্তের মতো। আমার দেশ, তোমার দেশ। বিশ্বের সবথেকে সুন্দর দেশ।