Asianet News BanglaAsianet News Bangla

পরীক্ষা শেষের ৫ দিনের মধ্যেই জেইই-মেইনের ফল, ২৪ জন পেলেন ১০০ পার্সেন্টাইল

 

  • জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল প্রকাশ
  • পরীক্ষার সাত দিনের মধ্যে ফল ঘোষণা
  • ২৪ জন পরিক্ষার্থী পেলেন ১০০ শতাংশ 
  • রাজ্যে শীর্ষে রয়েছেন শ্রীমন্তী দে
JEE Main 2020 Result Declared 24 students score 100 percentile BSS
Author
Kolkata, First Published Sep 12, 2020, 8:15 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড পরিস্থিতির মধ্যেই গত ১ থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে জয়েন্ট এন্ট্রাসের পরীক্ষা হয়েছিল। পরীক্ষা শেষের এক সপ্তাহ না হতেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফল ঘোষণা করে দিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি তথা এনটিএ। এনটিএ জানিয়েছে, গত জানুয়ারি মাসে এবং চলতি মাসে দুটি রাউন্ডে যে জেইই মেইন পরীক্ষা হয়েছে তাতে ২৪ জন পরীক্ষার্থী ১০০ পারসেন্টাইল স্কোর করেছেন।

শুক্রবার সারা দিন প্রতীক্ষার পর রাতেই প্রকাশিত হল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার রেজাল্ট।পরীক্ষার্থীরা এনটিএ-এর অফিসিয়াল ওয়েবসাইটে রেজাল্ট জানতে পারছেন। ওয়েব অ্যাড্রেস হল jeemain.nta.nic.in, এনটিএ-র ওয়েবসাইটে বিই ও বিটেক প্রবেশিকা পরীক্ষার ফল ঘোষণার পরে দেখা যায়, তাতে ১০০ পার্সেন্টাইল পেয়েছেন দেশের মোট ২৪ জন পড়ুয়া। যার মধ্যে সব থেকে বেশি তেলঙ্গানার। এই রাজ্য থেকে ৮ জন পেয়েছেন ১০০ শতাংশ মার্কস। তার পরেই রয়েছে রাজধানী দিল্লি। দেশের রাজধানীতে ১০০ শতাংশ মার্কস রয়েছে ৫ জনের। ৪ জন রাজস্থানের ও ৩জন অন্ধ্রপ্রদেশের। একমাত্র মেয়ে পরীক্ষার্থী হিসেবে  ১০০ পার্সেন্টাইল পেয়েছেন চুক্কা তনুজা৷ তিনি তেলেঙ্গানার বাসিন্দা।৯৯.৯৯ পার্সেন্টাইলের দৌলতে পশ্চিমবঙ্গে  শীর্ষে  রয়েছেন শ্রীমন্তী দে।

আরও পড়ুন:আগামী সপ্তাহেই সত্তরে পা দিচ্ছেন প্রধানমন্ত্রী, জন্মদিনে ৭০টি কাজ করার সংকল্প করেছে বিজেপি

চলতি বছরের জয়েন্ট এন্ট্রাসে অংশ নিয়েছিলেন ৬.৩৫ লক্ষ ছাত্রছাত্রী। তবে নাম নথিভুক্ত করেছিলেন ৮.৫৮ লক্ষ পরীক্ষার্থী। কিন্তু করোনা মহামারি এবং দেশের বিভিন্ন জায়গায় অন্য়ান্য প্রাকৃতিক দুর্যোগের কারণে একটা বড়ো অংশের পরীক্ষার্থী অংশ নিতে পারেননি। করোনা মহামারনর কারণে এবার সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং পরীক্ষা বেশ কয়েক মাস পিছিয়ে গিয়েছিল। বিপুল হারে সংক্রমণের মধ্যেও ওই সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা আয়োজন নিয়ে প্রতিবাদে শামিল হয়েছিলেন পরীক্ষার্থীদের একাংশ। এ নিয়ে আইনি লড়াই গড়ায় সুপ্রিম কোর্টে। দীর্ঘ টানাপোড়েনের পর গত ১-৬ ই সেপ্টেম্বরের মধ্যে করোনা গাইডলাইন মেনে দেশের ৬৬০টি সেন্টারে পরীক্ষা নেওয়া হয়। এবছর গোটা দেশে মোট ৮.৫৮ লক্ষ পড়ুয়া পরীক্ষার ফর্ম তুললেও ২.২৩ লাখ শেষ পর্যন্ত পরীক্ষা দিতে আসেননি বলে জানা গেছে।

আরও পড়ুন: ভোট বড় বালাই, পরিযায়ীদের মন জিততে ১৬ হাজার কোটির প্রকল্প বিহারকে উপহার দিচ্ছেন কল্পতরু মোদী

এই পরীক্ষায় প্রথম আড়াই লক্ষের মধ্যে থাকা পরীক্ষার্থীরা জয়েন্ট অ্যাডভান্সে বসার সুযোগ পাবেন। । ২৭ সেপ্টেম্বর জেইই-অ্যাডভান্সডে বসার। ওই পরীক্ষা মারফত দরজা খোলে আইআইটি-র। তবে জেইই-মেইনপরীক্ষার স্কোর দিয়ে অবশ্য এনআইটি-সহ বিভিন্ন কলেজে ভর্তির সুযোগও পাবেন তাঁরা৷ তবে পরীক্ষার মাত্র সাত দিনের মধ্যে দ্রুততায় ফল প্রকাশ করায় অবাক অনেকেই৷ আগামী রবিবার সর্বভারতীয় স্তরে নিট পরীক্ষা। পশ্চিমবঙ্গের ৩৭ হাজারেরও বেশি ছাত্রছাত্রী এবারের নিট পরীক্ষায় বসবে। ছাত্রছাত্রীরা যাতে পরীক্ষা হলে ঠিকমতো পৌছোতে পারে সে জন্য সরকারি বাস ইত্যাদির ব্যবস্থা করছে সরকার। সারা দেশে নিট পরীক্ষায় বসছেন ১৫ লাখ ৯৭ হাজার জন।

Follow Us:
Download App:
  • android
  • ios