আপাতত নিট ও জেইই পরীক্ষা স্থগিত রাখার দাবি জানিছে কংগ্রেস। এই মর্মে রীতিমত জোট বেঁধে আদালতের পথে পা বাড়িয়েছে অ-বিজেপি দলগুলি। বিরোধী রাজনৈতিক দলগুলির সঙ্গে ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষা নিয়ে রীতিমত তরজায় জড়িয়েছে বিজেপি। শুক্রবারই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী  অ্যাডমিট কার্ড ডাউনলোডের তথ্য দিয়ে বলেছিলেন পরীক্ষাথী চাইছে যেকোনও মূল্যে পরীক্ষা দিতে। কিন্তু রবিবার মন কি বাত অনুঠানে রাহুল গান্ধী সেই নিট আর জেইই পরীক্ষা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রীতিমত কটাক্ষ করেন। 


সোশ্যাল মিডিয়ায় রাহুল গান্ধী বলেন, নিট আর জিইই পরীক্ষার্থীরা চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরীক্ষা নিয়ে আলোচনা করুন। কিন্তু প্রধানমন্ত্রী এদিন খেলনা নিয়েই আলোচনা করলেন। 

রবিবার মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খেলনা নিয়ে সওয়াল করেন। তিনি বলেন, খেলনা নিয়ে তাঁর মনের কথা ব্যক্ত করেন। তিনি বলেন খেলনা শুধু বিনোদনের বিষয় নিয়ে। শিশুমনকে রীতিমত প্রভাবিত করে খেলনা। তাই খেলতে খেলতে শেখার আর খেলানা তৈরির মাধ্যমে পঠন পাঠনে জোর দেওয়া হয়েছে জাতীয় শিক্ষানীতিতে। পাশাপাশি খেলনা তৈরিতেও আত্মনির্ভর হওয়ার প্রসঙ্গ তোলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, দেশীয় প্রযুক্ততিতে খেলনা তৈরির হাব তৈরির পরকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। 

এদিন প্রধানমন্ত্রীর মন কি বাত অনুষ্ঠানকে রীতিমত কটাক্ষ করেন রাহুল গান্ধী। তবে এটাই প্রথম নয়। গত শুক্রবারই কংগ্রেস সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও রিলিজ করে।  সেখানে বলা হয়েছিল করোনা সংক্রমণ রুখতে রীতিমত ব্যর্থ সরকার। তার দায় কখনও পড়ুয়াদের ওপর চাপিয়ে দেওয়া ঠিক নয়। এই সময় পরীক্ষা হলে তাঁদের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।