Asianet News BanglaAsianet News Bangla

বদলে যাচ্ছে সুপরিচিত জিম করবেট ন্যাশনাল পার্কের নাম, মোদী সরকারের নয়া সিদ্ধান্ত

জিম করবেট ন্যাশনাল পার্কের নাম হতে পারে রামগঙ্গা জাতীয় উদ্যান। বুধবার একথা জানান টাইগার রিজার্ভ ফরেস্টের ডিরেক্টর।  

Jim Corbett National Park to be renamed as Ramganga National Park, says Minister  bpsb
Author
Kolkata, First Published Oct 6, 2021, 1:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জিম করবেট জাতীয় উদ্যানের (Jim Corbett National Park) নামকরণ করা হবে। নতুন নামও ঘোষণা করা হয়েছে। তেসরা অক্টোবর জিম করবেট জাতীয় উদ্যান পরিদর্শন করে এমনই জানিয়েছিলেন কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রী অশ্বিনী কুমার চৌবে(Union Forest and Environment Minister Ashwani Kumar Choubey)। তিনি জানান, জিম করবেট ন্যাশনাল পার্কের নাম হতে পারে রামগঙ্গা জাতীয় উদ্যান (Ramganga National Park)। বুধবার একথা জানান টাইগার রিজার্ভ ফরেস্টের ডিরেক্টর। 

তার ন্যাশনাল পার্ক পরিদর্শনের সময়, চৌবে ঘোষণা করেছিলেন যে রামনগরের ধেলা উদ্ধার কেন্দ্রে একটি বাঘ সাফারি তৈরি করা হবে। রামনগরে একটি অনুষ্ঠানে তিনি বলেছিলেন যে প্রস্তাব ইতিমধ্যেই পেশ করা হয়েছে। শীঘ্রই একটি চূড়ান্ত ঘোষণা হতে পারে।

Jim Corbett National Park to be renamed as Ramganga National Park, says Minister  bpsb

সম্প্রতি, একটি বাঘ সংরক্ষণ অনুষ্ঠানের সমাপ্তি অনুষ্ঠানে মন্ত্রী বলেন যে পাখরোতে একটি বাঘ সাফারি তৈরির ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করেছিলেন এবং সেই অনুযায়ী কাজ চলছে।

মিহিদানার পর এবার পালা সীতাভোগের, বাংলার মিষ্টি পাড়ি দিল মধ্যপ্রাচ্যে

মন্ত্রী বলেন আগামী দিনে জাতীয় উদ্যানের বাইরে স্থানান্তরিত হওয়া পরিবারগুলিকে ১৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। চৌবে বলেন, জাতীয় উদ্যানের অধিবাসীদের স্থানান্তর করা হয়েছে তাদের জীবনযাত্রার মানোন্নয়নের জন্য। যাতে সবরকম নাগরিক পরিষেবা তাঁরা পান। ১৯৩৬ সালে হেইলি ন্যাশনাল পার্ক হিসেবে প্রতিষ্ঠিত হয় এই জাতীয় উদ্যান। এরপর প্রজেক্ট টাইগার প্রথম ১৯৭৩ সালে জিম করবেট ন্যাশনাল পার্কে চালু করা হয়েছিল। 

খুশির খবর, রাজ্য সরকারের উদ্যোগে পুজোর আগেই চালু নতুন শিল্প, মিলবে প্রচুর চাকরি

জিম করবেট ন্যাশনাল পার্ক ৫২০ বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত। এি জাতীয় উদ্যানটি পাহাড়, জলাভূমি, নদীর উপত্যকা, তৃণভূমি এবং একটি বড় হ্রদ নিয়ে গঠিত - যা বাঘের আদর্শ আবাসস্থল।

Follow Us:
Download App:
  • android
  • ios