Asianet News Bangla

নতুন আতঙ্কের নাম কাপ্পা, যোগীরাজ্যে ২ জনের শরীরে মিলল এই প্রজাতি

একটা প্রজাতির হাত থেকে রেহাই পাওয়ার পর আরও একটা প্রজাতি বাসা বাঁধছে মানুষের শরীরে। এতদিন দেশে আতঙ্কের নাম ছিল ডেল্টা প্রজাতি। আর এবার নতুন প্রজাতির খোঁজ পেয়েছেন গবেষকরা। তার নাম কাপ্পা প্রজাতি। 

Kappa strain a variant of interest says Centre after two cases found in Uttar Pradesh bmm
Author
Kolkata, First Published Jul 10, 2021, 12:38 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা যেন কিছুতেই পিছু ছাড়ছে না। যতবারই মনে হচ্ছে কমে গিয়েছে তারপরও ফের নতুন আতঙ্ক তৈরি হচ্ছে। যা গোটা দেশকে রীতিমতো কাঁপিয়ে দিচ্ছে। একটা প্রজাতির হাত থেকে রেহাই পাওয়ার পর আরও একটা প্রজাতি বাসা বাঁধছে মানুষের শরীরে। এতদিন দেশে আতঙ্কের নাম ছিল ডেল্টা প্রজাতি। আর এবার নতুন প্রজাতির খোঁজ পেয়েছেন গবেষকরা। তার নাম কাপ্পা প্রজাতি। ইতিমধ্যেই উত্তরপ্রদেশে দু'জনের শরীরে এই প্রজাতির হদিশ মিলেছে। যা ফের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। 

আরও পড়ুন- করোনা পরিস্থিতিতে অলিম্পিক, জাপানের আয়োজনে ত্রুটি নিয়ে অভিযোগ না করার আর্জি ভারতের

এ প্রসঙ্গে নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ডাঃ ভি কে পল বলেন,  "ফেব্রুয়ারি ও মার্চের দিকে দেশে কাপ্পা প্রজাতির খোঁজ মিলেছিল। কিন্তু, তখন ডেল্টা প্রজাতি এতটাই প্রভাব বিস্তার করে ফেলেছিল যে তার মধ্যে এই প্রজাতি চাপা পড়ে যায়। ডেল্টা প্রজাতির ফলে খুব দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের নপথ্যে ছিল এই প্রজাতি। তবে কাপ্পা প্রজাতি তুলনায় কম হারে সংক্রমণ ছড়ায়।"

কিন্তু, তা বলে সংক্রমিত হওয়ার ভয় যে একেবারেই নেই একথা মানতে নারাজ ভি কে পল। তিনি বলেন, "যুদ্ধ এখনও শেষ হয়নি। এখনও বিপদ রয়েছে। দ্বিতীয় ঢেউ শেষ করতে হলে আমাদের সবাইকে করোনাবিধি মেনে চলতে হবে। পাশাপাশি এই নতুন প্রজাতির দিকে আমাদের নজর রয়েছে। এটা কতটা দ্রুত সংক্রমণ ছড়ায় ও টিকা আদও এই প্রজাতির উপর কার্যকরী কি না সবই দেখা হচ্ছে।"

আরও পড়ুন- পুজোয় নিশ্চিন্তে ঘুরুন, করোনা আতঙ্ক কাটাতে দারুণ উদ্যোগ রাজ্য সরকারের
 
লখনউর কিং জর্জ মেডিক্যাল কলেজে দুই ব্যক্তির শরীর থেকে সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। তাঁদের পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। শুধু কাপ্পাই নয়, উত্তরপ্রদেশের ১০৭ জনের শরীরে পাওয়া গিয়েছে ডেল্টা প্লাস প্রজাতিও। 

একটি সর্বভারতীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, উত্তরপ্রদেশে কাপ্পা প্রজাতির দ্বারা আক্রান্ত হয়েছিলেন ৬৬ বছর বয়সি এক ব্যক্তি। ২৭ মে তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছিল। ১২ জুন তাঁকে বিআরডি মেডিকেল কলেজে ভর্তি করা হয়। কিন্তু, চিকিৎসা চলাকালীন ১৪ জুন তাঁর মৃত্যু হয়। আক্রান্ত হওয়ার আগে ওই ব্যক্তি বিদেশে ভ্রমণ করেননি বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন- রথে নয়, গাড়িতে চড়ে মাসির বাড়ি যাবেন জগন্নাথদেব, অভিনব সিদ্ধান্ত ইসকনের

এদিকে বিশ্বে করোনার আরও একটি প্রজাতির খোঁজ মিলেছে। যার নাম লাম্বডা প্রজাতি। ইতিমধ্যেই ৩০টি দেশে ছড়িয়ে পড়েছে সংক্রমণ। তবে ভারতে এখনও পর্যন্ত এই প্রজাতির দ্বারা কেউ আক্রান্ত হননি বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লাভ অগরওয়াল। 

Follow Us:
Download App:
  • android
  • ios