কর্নাটকে ক্ষমতায় এসে প্রথমেই টিপু সুলতান জন্মজয়ন্তী বাতিল করেছিল বিজেপি সরকার। এইবার দক্ষিণের এই রাজ্যে বেছে বেছে হিন্দু কর্মীদের নামে হওয়া মামলা তুলে নেওয়ার পথে হাঁটছে ইয়েদুরাপ্পা প্রশাসন। কর্নাটকের বিজেপি দলের সূত্রে এমন খবরই পাওয়া গিয়েছে।

২০১৮ সালে বিধানসভা নির্বাচন হওয়ার আগে রাজ্যে ছিল কংগ্রেসের সরকার। তারপর একবছর সরকার চালিয়েছে কংগ্রেস-জেডিএস জোট। এই সমযকালে বিভিন্ন বিষয়ে মামলা করা হয়েছিল রাজ্যের বেশ কিছু হিন্দু কর্মীর বিরুদ্ধে। জানা গিয়েছে সেই মামলাগুলিই যাতে প্রত্যাহার করে নেওয়া হয়, তার জন্য আবেদন করে মুখ্য়মন্ত্রী ইয়েদুরাপ্পাকে চিঠি দিয়েছেন বিজেপি বিধায়ক কেজি বোপিয়া এবং রুপালি এস নায়ক।

এর আগে টিপু সুলতানের জন্মজয়ন্তী বন্ধের দাবিতে রাজ্যজুড়ে আন্দোলনের পথে গিয়েছিল বেশ কয়েকটি হিন্দু মৌলবাদী সংগঠন। আইনশৃঙ্খলা ভঙ্গের অভিযোগে সেই সময় বেশ কয়েকজন হিন্দু কর্মীর বিরুদ্ধে মামলা করেছিল সিদ্দারামাইয়ার সরকার। ২০১৭ সালে এক হিন্দু যুবক পরেশ মেহতার মৃত্যুকে কেন্দ্র করেও বিক্ষোভে উত্তাল হয়েছিল কর্নাটক। সেই সময়ও বিন্দু কর্মীদের বিরুদ্ধে মামলা করা হয়েছিল প্রশাসনেরক তরফে।

সব মিলিয়ে সংখ্যাটা প্রায় ২০০০-এর বেশি। এইবার এক এক করে এই মামলাগুলি সবকটিই প্রত্যাহার করা হবে বলে আশা রাজ্য বিজেপির।