করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে এখনই লড়াইয়ে ইতি টানতে রাজি নয় বিজয়ন সরকার। আবারও তা স্পষ্ট করেদিলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। আগামী দিনে দ্রুত অ্যান্টিবডি পরিক্ষার ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যেই তৈরি হয়েছে তালিকা। কথা বলা হয়েছে বিশেষজ্ঞদের সঙ্গে। খুব তাড়াতাড়ি এই পরিকল্পনা কার্যকর করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

এলোমেলো ও দ্রুত অ্যান্টিবডি পরীক্ষার মাধ্যমেই বোঝা যাবে করোনা মহামারী সংক্রমণের কোনও ধাপে রয়েছে। বিশেষজ্ঞদের মতে ভারতে এই সংক্রমণ এখনও দ্বিতীয় ধাপেও রয়েছে। সম্প্রদায় সংক্রমণের পর্বে উন্নিত হয়নি। তবে কেরলে করোনাভাইরাসের সংক্রমণের চিত্রটা ঠিক কী রয়েছে তা জানতেই দ্রুত ও এলোমেলো অ্যান্টিবডি পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যেসব এলাকাগুলি করোনাভাইরাসের হটস্পট হিসেবে চিহ্নিত ছিল সেই সব এলাকার বিস্তীর্ণ অংশ জুড়েই পরীক্ষা করা হবে। পাশাপাশি  পুলিশ, স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তি, অভিবাসী শ্রমিক  ও অনলাইন ডেলিভারির সঙ্গে যুক্ত কর্মীদেরও ব্যাপক আকারে নমুনা পরীক্ষার আওতায় নিয়ে আসা হচ্ছে। কেরলে যে এখনও সম্প্রদায় সংক্রমণ ঘটে তা নিশ্চিত হতেই এই পরীক্ষার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।  

ইতিমধ্যেই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের পক্ষ থেকে যেসব রোগীদের তীব্র শ্বাসকষ্ট  রয়েছে তাঁদের মধ্যে দ্রুত ও এলোমেলোভাবে অ্যান্টিবডি পরীক্ষা করা হয়েছিল। কিন্তু বিশেষজ্ঞরা জানিয়েছেন এখনও পর্যন্ত দেশে করোনাভাইরাসের সংক্রমণ দ্বিতীয় ধাপেই সীমাবদ্ধ রয়েছে। তবে কেরলের আগেও রাজস্থান দ্রুত পরীক্ষা করতে চেয়েছিল। তাই চিন থেকে আনা কিটও সংগ্রহ করেছিল। কিন্তু সেই কিটে গোলমাল রয়েছে এই অভিযোগ তুলে আপাতত স্থগিত রেথেছে পরীক্ষা। চিন থেকে আমদানি করা কিট নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে কেরলও। 

আরও পড়ুনঃ ট্রাম্পের সঙ্গে বৈঠক থেকে কিমের দাম্পত্য, দেখুন উত্তর কোরিয়ার রাষ্ট্র প্রধানের বর্ণময় জীবনের ছবি ...

আরও পড়ুনঃ লকডাউনের 'সুফল' ভারতের বাতাসে কমছে এরোসলের মাত্রা, জানিয়েছে নাসা ...

আরও পড়ুনঃ 'সাম্প্রদায়িক জীবাণু' ছড়াচ্ছে বিজেপি, করোনার সংক্রমণ নিয়ে বিজেপিকে তোপ সনিয়ার ...

করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে কেরলের ভূমিকা যথেষ্ট প্রশংনীয়। গত জানুয়ারি মাস থেকেই এই রাজ্যটি কঠোরভাবে লড়াই করে চলেছে করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে। লকডাউন পর্বে সংক্রমণ রুখতে রীতিমত সাফল্য দেখিয়েছে কেরলের বামপন্থী সরকার। বর্তমানে কেরলে করোনাভাইরাসে সংক্রমিতের সংখ্যা ৪৪৭। মৃত্যু হয়েছে ৩ জনের। শুধু দেশে নয়। কেরল মডেল প্রশংসা পয়েছে বিদেশেও। এই অবস্থায় দাঁড়িয়ে সাফল্য উপভোগ না করে আরও বড় লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে কেরল।