প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'আত্মনির্ভর ভারত' এবং 'মেক-ইন-ইন্ডিয়া' উদ্যোগ সফল করার দিকে আরও একধাপ এগিয়ে গেল ভারত। ভারতীয় সেনাবাহিনী তৈরি করল সম্পূর্ণ দেশিয় প্রযুক্তিতে তৈরি মেশিন পিস্তল এএসএমআই। এর পাল্লা ১০০ মিটার এবং ওজন ২.১ কেজি। পিস্তলটির ম্যাগাজিন ৩৩-রাউন্ড কার্তুজ ধরে।
 
ভারতীয় সেনাবাহিনী এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও যৌথভাবে এই বন্দুকটির নকশা করেছে এবং তৈরি করেছে। জানা গিয়েছে ঘরোয়া ক্ষেত্রে প্রতিরক্ষার জন্য এই বন্দুকটি ব্যবহার করা যেতে পারে। আইটিবিপি, এসএসবি, সিআরপিএফ, সিআইএসএফ এবং বিএসএফ সহ বিভিন্ন কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী এবং রাজ্য পুলিশ বাহিনী এই বন্দুকটি সংগ্রহ করছে বলে খবর রয়েছে।
 
ভারতীয় সেনাবাহিনী দিল্লি ক্যান্টনমেন্টে তাদের উদ্ভাবনী প্রদর্শন অনুষ্ঠানে প্রথমবার এই অস্ত্রটির পারদর্শিতা দেখিয়েছিল। সেখানে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সেনাবাহিনীর বিকশিত বিভিন্ন সামরিক সরঞ্জামের দক্ষতা ও প্রযুক্তি প্রত্যক্ষ করেছিলেন বলে জানা গিয়েছে ভারতীয় সেনার সূত্রে। বাহিনীর ওই সূত্র জানিয়েছে, সরকার চাইলে, ৯ মিলিমিটার পিস্তলের জায়গায় নিরাপত্তা বাহিনীর হাতে এই মেশিন পিস্তলটি দেওয়া যেতে পারে।


 
জানা গিয়েছে, দেশিয় প্রয়ুক্তিতে তৈরি এই মেশিন পিস্তলটি ব্যবহার করা আরও সহজ। এটি নির্ভরযোগ্যতা, নিশানায় নির্ভুল, ওজনে হালকা, কমপ্যাক্ট এবং সহজেই লুকিয়ে ফেলা যায়। বন্দুকটি সন্ত্রাসবাদ বিরোধী অভিযানে দারুণ কাজে আসতে পারে বলে মনে করা হচ্ছে। এই বন্দুকের একেকটি তৈরির খরচ পড়ে ৪০,০০০০-৫০,০০০ টাকা।
 
গত মাসেই প্রতিরক্ষা মন্ত্রকের ইউজার ট্রায়ালে সফল হয়েছিল দেশিয়ভাবে তৈরি ৫.৫৬x৩০ মিলিমিটার সাব মেশিনগান। স্বরাষ্ট্র মন্ত্রকের পরীক্ষাতেও পাস করেছে এই বন্দুক। কেন্দ্রীয় পুলিশ বাহিনী এবং বেশ কয়েকটি রাজ্য সরকার এই সাব মেশিনগানটি সংগ্রহ করার প্রক্রিয়া শুরু করেছে।