একটি দুটি নয়, প্রায় ২৫টি প্রাচিন মূর্তি উদ্ধার করল কলকাতা কাস্টমস। বিদেশের বাজারে যার মূল্য প্রায় ৩৫ কোটি টাকারও বেশি। একটি ধান ভর্তি ট্রাকের মধ্যেই করেই মূর্তিগুলি পাচার করার হচ্ছিল। কিন্তু চোরাচালানকারীদের রুখে দিতে সক্ষম হয়েছে কাস্টমস আধিকারিকরা।

গত ২৩ অগাস্ট রাতে পশ্চিমবঙ্গের গোপন সূত্র খবর পেয়ে রাজ্যের শুল্ক কমিশনারেটের কর্তারা হানা দেয় কালিয়াগঞ্জে। চোরাকারবারিরা মূর্তিগুলি সীমান্ত গিয়ে বাংলাদেশে পাচার উদ্দেশ্যেই জড়ো হয়েছিল। আর সেই কারণেই দক্ষিণ দিনাজপুর থেকে একটি ট্রাকে করে মূর্তি গুলি নিয়ে আসা হচ্ছিল। ধান বোঝাই সেই ট্রাকের ভিরতেই মূর্তিগূলি রাখা ছিল। কিন্তু প্রশাসনিক কর্তারা ট্রাকটি আটকে দেন। তারপরই উদ্ধার হয়ে ২৫টি মূর্তি। একটি সূত্র বলছে মূর্তিগুলি ভারতের বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা হয়েছিল। 

উদ্ধার হওয়া মূর্তিগুলির মধ্যে রয়েছে পার্বতী, মনসা, বিষ্ণু ও সূর্যের পাথরের মূর্তি। আর ব্রোঞ্জ আর অক্টোটো অ্যালো দিয়ে সাতটি ধাতব নিদর্শন,  হিন্দু ও জৈন মন্দিরের প্রতিমাও হাতিয়ে ছিল চোরা কারবারিরা। আর ছিল ১১টি পোড়ামাটির মূর্তি উদ্ধার হয়েছে এগুলির সঙ্গে। উদ্ধার হওয়া মূর্তিগুলি নবম থেকে ১৬শ শতকের। 

ওজোন গ্যাসে প্রাকৃতিকভাবে ধ্বংস করবে করোনার জীবাণু, নিদান দিল জাপানের বিজ্ঞানীরা ..

করোনা সংক্রমণ রুখতে এন ৯৫ মাস্কে ভরসা ভারতীয় বিজ্ঞানীদের, বললেন মাস্ক কতটা জরুরি

শুল্ক কর্তারা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যায়েলের আধীনে অক্ষয় কুমাব মৈত্র হেরিটেজ যাদুঘরের বিশেষজ্ঞদের কাছে মূর্তিগুলি পরীক্ষা করার জন্য নিয়ে গিয়েছিলেন। পাশাপাশি তাঁরাও মূর্তিগুলির মূল্যায়ন করেছেন। বহু প্রাচিন এই মূর্তিগুলির মূল্য ৩৫ কোটি টাকারও বেশি বলেই তাঁরা জানিয়েছেন। 

চিনকে জবাব দিতে সেপ্টেম্বর থেকেই চালু 'অটল ট্যানেল', মানালি-লে সুড়ঙ্গপথে চোখ রাখুন আপনিও

কাস্টমস আধিকারিকরা চলতি বছর জানুয়ারি মাসেই ৭টি প্রাচিন মূর্তি উদ্ধার করেছিলেন যাঁর অর্থমূল্য ছিল ১১ কোটি টাকা।