মন কি বাত অনুষ্ঠানে লাদাখ ইস্যু নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারও তিনি বলেন ভারতের ভূখণ্ড কেউ দখল করেনি। পাশাপাশি চিনের নাম উল্লেখ না করে তিনি বলেন, যারা ভারতের অখণ্ডতা নিয়ে হুমকি দিয়েছিল তাদের যাথাযথ জবাব দিয়েছেন ভারতীয় জওয়ানরা। সর্বদলীয় বঠকেও প্রধানমন্ত্রী বলেছিলেন কেউ ভারতের ভূখণ্ড দখল করেনি। এবারও নিজের মন্তব্যে অনড় থাকলেন প্রধানমন্ত্রী। 

লাদাখে নিহত জওয়ানদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন তিনি। বলেন ভারতীয় সেনারা দেশের সার্বভৌম্যত্ব ও অখণ্ডতার প্রশ্নে সবরকম চ্যালেঞ্জ গ্রহণ করতে প্রস্তুত। দেশের সেনা জওয়ানদের পাশে গোটা দেশ রয়েছে বলেও মন কি বাত অনুষ্ঠানে দাবি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি বিহারের নিহত সেনা জওয়ান কুন্দন কুমারের পরিবারের প্রসঙ্গ তুলে এনে বলেছেন এক ছেলে লাদাখে শহিদ হয়েছে। কিন্তু অদম্য বাবা দেশের নিরাপত্তার জন্য আরও এক সন্তানকে সীমান্ত পাঠাতে পিছপা হননা। এটাই ভারতের ঐতিহ্য বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। 

লাদাখ প্রসঙ্গে এদিন প্রধানমন্ত্রী আরও বলেন, গোটা বিশ্বই প্রত্যক্ষ করছে ভারতে অবস্থান। বিশ্বের বাকি দেশগুলিও ভারতের দেখছে ভারতের দায়বদ্ধ। কিন্তু দেশের অখণ্ডতা নিয়ে যাঁরা হুমকি দিচ্ছে তাঁদের ছেড়ে কথা বলা হবে না বলেও জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ইতিহাস বলছে ভারত শক্তিশালী চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে তা মোকাবিলা করতে সক্ষম। ভারত কখনও পিছু হাঁটেনি। চ্যালেঞ্জ মোকাবিলা করেই ভরত আরও শক্তিশালী দেশ রূপে আত্ম প্রকাশ করেছে।  প্রধানমন্ত্রী আরও বলেন বিশ্ব শাস্তি প্রতিষ্ঠায় এখনও দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত। 

২৪ ঘণ্টায় রেকর্ড ছাড়িয়ে করোনা আক্রান্ত দেশে, পাল্লা দিচ্ছে সুস্থ মানুষের সংখ্যাও ...

'ভারতকে চ্যালেঞ্জ ছুঁড়তে'ই কি চিনের ১৬টি সেনা ছাউনি, গালওয়ানে ভারী হচ্ছে 'ড্রাগনের পায়ের ছাপ' ...