Asianet News BanglaAsianet News Bangla

চিনের বুকের ওপর পা রেখে প্য়াংগং দখলদারীতে এগিয়ে যাচ্ছে ভারত, কালা পাহাড়ে শক্তি বাড়াল ভারতীয় সেনা

  • এখনও উত্তপ্ত পরিস্থিতি প্যাংগংএর 
  • শক্তি বাড়াচ্ছে ভারত ও চিন 
  • পরিস্থিতি নিয়ে আলোচনাও হচ্ছে 
  • কালা পাহাড়ে অবস্থান ভারতীয় সেনাদের  
     
ladakh update india control south pangong lake china deployed tanks bsm
Author
Kolkata, First Published Sep 1, 2020, 2:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অগাস্টের হিমেল হাওয়াতেও উত্তাপ কমেনি প্যাংগং লেক এলাকায়। এখনও চিনা ও ভারত দুই দেশের সেনা বাহিনী অবস্থান করে রয়েছে লেক সংলগ্ন এলাকায়। তবে সেনা সূত্রে খবর ভারতীয় সেনা বাহিনীর জওয়ানরা প্যাংগং-এর দক্ষিণ তীরে নিজেদের মূল এলাকা গুলিতে আধিপত্য বিস্তার করতে সক্ষম হয়েছে। বেশ কিছু এলাকায় নিজেদের অবস্থান আগের তুলনায় আরও মজবুত করেছে। 


সেনা বাহিনী সূত্রে খবর ভরতীয় জওয়ানরা এমন ভাবে অবস্থান করছে যাতে বিতর্কিত এলাকা থেকে প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা পর্যন্ত পুরো এলাকায় নজরদারী চালাতে পারে। এক সেনা আধিকারিক জানিয়েছেন প্যাংগং সংলগ্ন উঁচু এলাকাগুলিতে অবস্থান করে রয়েছে ভারতীয় জওয়ানরা। আর জওয়ানদের দেওয়া তথ্য অনুযায়ী জানা গেছে পূর্ব লাদাখের প্যাংগংসহ বেশ কয়েকটি এলাকায় ভারী ও হাল্কা ট্যাঙ্ক মোতায়েন করেছে চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা। আর প্রকৃত নিয়ন্ত্রণ রেখার গা  ঘেঁসেই একটি রাস্তাও তৈরি করেছে লাল ফৌজ। সেই রাস্তা থেকেই নিয়ে আসা হচ্ছে সেনা বাহিনীর জওয়ানদের ও সমর যানগুলি। 

সেনা সূত্রে পাওয়া খবরে জানা গেছে প্যাংগংএর তীরে চিনা সেনা কালা পাহাড়ের পাদদেশে বেশ কিছু হালকা ও ভারী ট্য়াঙ্ক মোতায়েন করেছে। আর ভারতীয় সেনা জওয়ানরা এখনও কালা পাহাড়ের ওপরে অবস্থান করে রয়েছে। ভারতীয় সেনা কৌশলগত অবস্থানের কারণে চিনা সেনার থেকে বেশি সুবিধে পাবে বলেই মনে করেছেন সমর বিশেষজ্ঞরা। কালা পাহাড়েও  ভারতীয় সেনা বেশ কয়েকটি ট্যাঙ্ক মোতায়েন করেছে। অন্যদিকে পরিস্থিতি নিয়ে মঙ্গলবারই চিন ও ভারতীয় সেনা বাহিনীর মধ্যে আলোচনা হয়েছে। 

বেজিং বলল লাল ফৌজ সীমারেখা অতিক্রম করেনি, তাহলে কী করছিল চিনা জে-২০ যুদ্ধ বিমান ...
এই পরিস্থিতিতে স্পেঙ্গুর লেক ও চুসুলের ফ্ল্য়াশ পয়েন্টেও শক্তি বাড়াচ্ছে ভারতীয় সেনা। একই সঙ্গে বিস্তীর্ণ এলাকায় বাড়ানো হয়েছে নজরদারী। 

রাতের অন্ধকারে প্যাংগংকে উত্তপ্ত করেছিল ড্রাগনের নিঃশ্বাস, শনি ও রবিবার ঘটনার কথা জানাল ভারত ...

সোমবারই ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে জানান হয়েছিল প্যাংগং এলাকায় চিনা সেনা উস্কানিমূলক আচরণ করেছিল। বর্তমান অবস্থা পরিবর্তনের প্রয়াস চালিয়েছিল। যা প্রতিহত করেছে ভারতীয় সেনা জওয়ানরা। 

লাদাখ থেকে অরুণাচল জাল বিছিয়েছে লাল ফৌজ, কৈলাসের মত রণসজ্জা ডোকলাম ও সিকিম সীমান্তে ...

Follow Us:
Download App:
  • android
  • ios