Asianet News BanglaAsianet News Bangla

Lakhimpur Kheri Case: লাখিমপুর খেরিকাণ্ডে ৫ হাজার পাতার চার্জশিট, উদ্বেগ বাড়ছে বিজেপি অন্দরে

সিনিয়র প্রসিকিউশন অফিসার এসপি যাদব  সাংবাদিকদের জানিয়েছেন, প্রত্যক্ষদর্শীদের যে বয়ান নেওয়া হয়েছিল তাতে স্পষ্ট করেই বলা হয়েছে ঘটনার সময় অজয় মিশ্র ছেলে আশিস মিশ্র ঘটনাস্থলে উপস্থিত ছিল। সোমবার সকালে দুটি বড় বড় ট্রাঙ্কে তালা বন্দি অবস্থায় চার্জশিট পেশ করা হয় লাখিমপুর শহরের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে। 

lakhimpur kheri case 5000 pages charge sheet against ashis mishra and others bsm
Author
Kolkata, First Published Jan 3, 2022, 11:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


উত্তর প্রদেশের (Uttar Pradesh) বিধানসভা ভোটের আগে আবারও বিজেপির (BJP) চাপ  বাড়াল লাখিমপুর খেরিকাণ্ড(Lakhimpur Khari)। উত্তর প্রদেশ পুলিশের বিশেষ তদন্ত দল বা সিট লাখিমপুর খেরিরকাণ্ডে পাঁচ হাজার পাতাল লম্বা চার্জশিট পেশ করল স্থানীয় আদালতে। স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিত্রর নাম রয়েছে চার্জশিটে, তেমনই জানিয়েছে একটি সূত্র। 

সিনিয়র প্রসিকিউশন অফিসার এসপি যাদব  সাংবাদিকদের জানিয়েছেন, প্রত্যক্ষদর্শীদের যে বয়ান নেওয়া হয়েছিল তাতে স্পষ্ট করেই বলা হয়েছে ঘটনার সময় অজয় মিশ্র ছেলে আশিস মিশ্র ঘটনাস্থলে উপস্থিত ছিল। সোমবার সকালে দুটি বড় বড় ট্রাঙ্কে তালা বন্দি অবস্থায় চার্জশিট পেশ করা হয় লাখিমপুর শহরের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে। চার্জশিট গ্রহণের পরই আদালতে মামলার শুনানি শুরু হবে। সূত্রের খবর আশিস মিশ্রসহ ও তার ঘনিষ্ট ১২ জনের নাম রয়েছে এই চার্জশিটে। 

গত বছর অক্টোবরে কৃষক আন্দোলনের আঁচ পড়েছিল উত্তর প্রদেশের। কেন্দ্রীয় মন্ত্রীর অনুষ্ঠান বাতিল করার জন্য তৎপর ছিলেন স্থানীয় আন্দোলনকারী কৃষকরা। কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র অনুষ্ঠান বাতিল করার পর কৃষকরা যখন ফিরে আসছিলেন পায়ে হেঁটে সেই সময়ই মন্ত্রীর ছেলের বিলাসবহুল গাড়িতে পিষে গিয়ে মৃত্যু হয়েছিল চার কৃষকদের। এই ঘটনায় েক সাংবাদিকেরও মৃত্যু হয়। তারপরই পাল্টামারমুখী হয় কৃষকরা। 

এই ঘটনার পর থেকেই বিরোধীরা সরব হয়। অজয় মিশ্রকে সরিয়ে দেওয়ার দাবি জানান হয়। বিরোধী ও আন্দোলনকারী কৃষকদের চাপে পড়ে মন্ত্রীর ছেলেকে গ্রেফতার করতে বাধ্য হয় উত্তর প্রদেশের পুলিশ। যদিও সুপ্রিম কোর্টের হস্তক্ষেপেই মন্ত্রীপুত্রকে গ্রেফতার করা হয়েছিল। 

সিটের পক্ষ থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল আশিস মিশ্রের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। আশিস মিশ্র ও অন্যদের বেপরোয়া গাড়ি চালানোর অভিযোগের তদন্তও চলছে। 

লাখিমপুর খেরিকাণ্ডে দুটি এফআইরআর দায়ের করা হয়েছিল। একটি করেছিল মৃত কৃষকের পরিবারগুলি। যেখানে আশিস মিশ্রকে মূল অভিযুক্ত করা হয়েছে। অন্যটি ছিল স্থানীয় বিজেপি কর্মী সুমিত জয়সওয়ালের মৃত্যুর জন্য। মান প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি কর্মী এই এফআইআর করেছিল।জয়সোয়াল কৃষকদের উস্কানি দিচ্ছিল। প্রতিবাদে তাঁকে কৃষকরা পিটিয়ে হত্যা করে বলে অভিযোগ করা হয়েছে। 
 

আন্দোলনকারী কৃষকদের অভিযোগ তিনটি বিলাসবহুল গাড়়ির একটি চালাচ্ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস মিশ্র।  যদিও যদিও কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছিলেন তাঁর ছেলে সেই সময় লাখিমপুর খেরি এলাকায় ছিল না। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন তাঁর ছেলের গাড়ি বিজেপি কর্মীরা নিয়ে গিয়েছিলে দলেরই কাজে। তাঁর ছেলে যদি ঘটনার সময় সেখানে উপস্থিত থাকলে তাহালে আশিসের বেঁচে ফেরার সম্ভাবনা থাকত না বলেও জানিয়েছেন তিনি।

Covid Will End: ২০২২ সালেই শেষ হবে কোভিড-মহামারি, সঙ্গে 'যদি' জুড়ে দিলেন WHO প্রধান

Covid Vaccination: প্রথম দিনেই বড় সাফল্য তরুণদের টিকাকরণে, শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী মোদী

Follow Us:
Download App:
  • android
  • ios