২০১৩ সালে লতার সঙ্গে চা পান, ভারতের'নাইটিঙ্গেল'-এর জন্মবার্ষিকীতে স্মৃতিচারণ নরেন্দ্র মোদীর

| Sep 28 2022, 05:38 PM IST

২০১৩ সালে লতার সঙ্গে চা পান, ভারতের'নাইটিঙ্গেল'-এর  জন্মবার্ষিকীতে স্মৃতিচারণ  নরেন্দ্র মোদীর
২০১৩ সালে লতার সঙ্গে চা পান, ভারতের'নাইটিঙ্গেল'-এর জন্মবার্ষিকীতে স্মৃতিচারণ নরেন্দ্র মোদীর
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

২৮ সেপ্টেম্বর, সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের জন্মদিন। তিনি আর নেই,  তবে তার স্মৃতি রয়ে গেছে সকলের মনে।  বেঁচে থাকলে ৯৩ বছরে পা দিতেন লতা মঙ্গেশকর। কিংবদন্তী গায়িকার জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লতা মঙ্গেশকরের জন্মদিনে  অযোধ্যার একটি চকের নামকরণ করা হল তাঁর নামে। 

২৮ সেপ্টেম্বর, সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের জন্মদিন। তিনি আর নেই,  তবে তার স্মৃতি রয়ে গেছে সকলের মনে।  বেঁচে থাকলে ৯৩ বছরে পা দিতেন লতা মঙ্গেশকর। সুর সম্রাজ্ঞীর জন্মবার্ষিকীতে শুভেচ্ছায় ভরিয়ে দিয়েছেন অনুরাগীরা। চিরদিনের জন্য স্তব্ধ হয়ে গেছে কোকিল কন্ঠ। ২৭ দিনের লড়াই শেষে প্রয়াত হয়েছেন লতা মঙ্গেশকর। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯২ বছর। ভারতরত্ন লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকস্তব্ধ সঙ্গীত মহল। ৯২ বছরেই না ফেরার দেশে চলে গেছেনন লতা মঙ্গেশকর।

কিংবদন্তী গায়িকার জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লতা মঙ্গেশকরের জন্মদিনে  অযোধ্যার একটি চকের নামকরণ করা হল তাঁর নামে। সঙ্গীতশিল্পীকে শ্রদ্ধা জানিয়েছে নরেন্দ্র মোদী টুইটে লিখেছেন, লতা দিদিকে জন্মবার্ষিকীতে স্মরণ করছি।  এমন অনেক কিছু রয়েছে যা আজও মনে রয়ে গেছে। আমি খুব আনন্দিত যে অযোধ্যার একটি চকের নামকরণ করা হয়েছে তার নামে এটি সর্বশ্রেষ্ঠ ভারতীয় আইকনের প্রতি উপযুক্ত শ্রদ্ধাঞ্জলি।

Subscribe to get breaking news alerts

 

 

সম্প্রতি প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর আর্কাইভ থেকে একটি ছবি ভাইরাল হয়েছে।  যেখানে দেখা যাচ্ছে, লতা দিদির সঙ্গে চা পান করছেন নরেন্দ্র মোদী। টুইটের ক্যাপশনে লেখা, প্রয়াত দীননাথ মঙ্গেশকরের স্মৃতির উদ্দেশ্যে ২০১৩ সালে পুনের একটি সুপার স্পেশালিটি হাসপাতাল উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল  নরেন্দ্র মোদীকে। এবং লতাজির সামনে উপস্থিত হওয়ার পর মেলোডি কুইন বলেছিলেন,  আমি ঈশ্বরের কাছে প্রার্থনা করি যে আমরা যেন নরেন্দ্র ভাইকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে পাই। মোদীজির এই ছবিতে শুভেচ্ছায় ভরিয়ে দিয়েছেন অনুরাগীরা। উল্লেখ্য, লতা মঙ্গেশকরের বাবা দীননাথ মঙ্গেশকরের স্মৃতিতেই এই হাসপাতাল তৈরি করেন সুর সম্রাজ্ঞী।

 


বলিউডের 'মেলোডি কুইন' ১৯২৯ সালের ২৮ শে সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। কয়েক দশক ধরে প্লেব্যাকে রাজত্ব করে গেছেন লতা মঙ্গেশকর। শুধু বলিউড নয়, বহু ভাষাতেই সর্বকালের সেরার সেরা গান উপহার দিয়েছেন লতা মঙ্গেশকর। মাত্র ১৩ বঠর বয়স থেকেই কর্মজীবন শুরু হয়েছিল লতা মঙ্গেশকর। সাত দশকের কেরিয়ারে কিংবদন্তি এক হাজারেরও বেশি হিন্দি ছবিতে গান গেয়েছেন। এছাড়াও ৩৬ টির বেশি আঞ্চলিক ভারতীয় ও বিদেশী ভাষায় গান রেকর্ড করেছেন লতা। সাত দশকেরও বেশি সময় ধরে সকলকে তার মধুর কন্ঠে মাতিয়ে রেখেছিলেন লতা। আজও তাঁর সুরেলা কন্ঠে মুগ্ধ আসমুদ্র হিমাচল।  মেলোডি কুইন-এর প্রয়াণে বড় ক্ষতি সঙ্গীতমহলে। তার এই জায়গা কেউই পূরণ করতে পারবে না। উল্লেখ্য,  সরস্বতী পুজোর রেশের মধ্যেই প্রয়াত হয়েছেন সুরের সরস্বতী। কোভিড পরবর্তী জটিলতার জেরেই মৃত্যু হয়েছে লতা মঙ্গেশকরের । কোকিলকন্ঠি লতা মঙ্গেশকরপ্রায় চার সপ্তাহ ধরেই  মুম্বইয়ের ব্রিচ-ক্যান্ডি হাসপাতালে আইসিইউ-তে ভর্তি ছিলেন। কিংবদন্তীর মৃত্যু হয় না তবু তাঁর চলে যাওয়া যেন গোটা দেশকে নাড়িয়ে দিয়ে গেছে।


 

Read more Articles on