Asianet News BanglaAsianet News Bangla

New Year 2022 : ৩১শে ডিসেম্বর থেকে লম্বা ছুটি, ক্যালেন্ডার দেখেছেন কি

৩১শে তারিখ বর্ষশেষের দিন থেকেই লম্বা ছুটি পড়ে যাচ্ছে দেশ জুড়ে। আরবিআইয়ের ছুটির ক্যালেন্ডার বলছে ডিসেম্বর মাসে শেষ দিন থেকে নতুন বছরের প্রথম দুদিন উৎসবের আমেজে গা ভাসাবে গোটা দেশ। হাতে থাকবে লম্বা ছুটি। 

Long Weekend and holidays in 2021 year end bpsb
Author
Kolkata, First Published Dec 17, 2021, 8:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বছর শেষে ছুটির মজা(holidays)। হ্যাঁ ক্যাপশনটা অনেকটা এরকম হতেই পারে। কারণ ক্যালেন্ডার (Callender) বলছে বছর শেষের মজা আপনি চুটিয়ে উপভোগ (Enjoy) করতে পারবেন। কি ভাবছেন ছুটি (Holidays) নেই? আজ্ঞে না। লম্বা ছুটি (Long Holidays) অপেক্ষা করছে আপনার জন্য। ছুটির তালিকা বলছে ডিসেম্বর মাসের (Month of December) শেষের দিন (Last Day of December) থেকেই শুরু হচ্ছে উইকএন্ড(Long Weekend)। বিশ্বাস হচ্ছে না তো। রোজকার কর্মব্যস্ত জীবন থেকে একটু সময় বের করে ক্যালেন্ডারের পাতা উল্টান। 

Long Weekend and holidays in 2021 year end bpsb

এই দিনগুলোতে বন্ধ থাকবে ব্যাঙ্ক ও অন্যান্য সরকারি অফিস। তবে এবার সেই ছুটি থাকবে আপনার অফিসেও। ব্যাঙ্কের জন্য সাপ্তাহিক ছুটির দিন বাদে উপরে তালিকাভুক্ত সমস্ত ছুটি ‘Negotiable Instruments Act’- এর আওতায় আসে। তবে এই সব ছুটিই প্রতিটি রাজ্যে প্রযোজ্য হবে। এই ছুটির দিনগুলিতে ব্যাঙ্ক থেকে টাকা তোলা বা জমা দেওয়া যাবে না। 

পরপর ছুটি থাকায় সাধারণ মানুষকে যাতে সমস্যায় পড়তে না হয়, সেজন্য রইল ক্যালেন্ডার। কারণ ৩১শে তারিখ বর্ষশেষের দিন থেকেই লম্বা ছুটি পড়ে যাচ্ছে দেশ জুড়ে। আরবিআইয়ের ছুটির ক্যালেন্ডার বলছে ডিসেম্বর মাসে শেষ দিন থেকে নতুন বছরের প্রথম দুদিন উৎসবের আমেজে গা ভাসাবে গোটা দেশ। হাতে থাকবে লম্বা ছুটি। 

এবার দেখে নিন সেই তালিকা

৩১শে ডিসেম্বর - শুক্রবার
১লা জানুয়ারি - শনিবার
২রা জানুয়ারি - রবিবার

টানা তিন দিন ছুটি পাচ্ছেন অগণিত কর্মী, সরকারি চাকুরে ও বেসরকারি চাকরিজীবীরা।  দেখতে দেখতে একটা গোটা বছর কাটতে চলেছে। করোনা অতিমারির নিয়ে দুশ্চিন্তা আর আশঙ্কা নিয়েই বছরের শুরু থেকে মানুষ বিপর্যস্ত। কবে এই মারণ ভাইরাস জীবন থেকে বিদায় নেবে সেই প্রার্থনাতেই বছর ঘুরে যেতে শুরু করেছে। আসছে নতুন বছর। ছুটির আমেজে গা ভাসিয়ে সকলেই চান একটা নতুন শুরু করতে। 

Long Weekend and holidays in 2021 year end bpsb

তবে প্রতি বছর এই দিনগুলিতে সপ্তাহ শেষের সুবিধা মেলে না। যেটা এবছর অর্থাৎ ২০২১ সালে হয়েছে। ফলে যাঁরা সপ্তাহের মাঝে নতুন বছর শুরু হলে ছুটি পেতেন না, তাঁদের মুখে এবার চওড়া হাসি। সপ্তাহান্তের ছুটি, বর্ষশেষ ও বর্ষশুরুর আনন্দ মিলেমিশে একাকার এবার। পড়ে পাওয়া এই চোদ্দ আনার আনন্দ লুটে পুটে নিতে তৈরি হয়ে যান তাহলে। 

Follow Us:
Download App:
  • android
  • ios