করোনাভাইরাসের সংক্রমণের কারণে বর্ষকালীন অধিবেশনে নতুন ভাবে সাজচ্ছে সংসদ। রবিবার সরকারি সূত্রে জানাচ্ছে আসন্ন বর্ষকালীন অধিবেশনের জন্য বিশেষ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হল করোনার জীবাণুকে মারে রাজ্যসভার শীতাতপনিয়ন্ত্রণ ইউনিটে একটি অতিবেগুণী ইরেডিয়েশন সিস্টেম বসানোর প্রস্তাব দেওয়া হয়েছে। সূত্র মারফত জানাগেছে সংসদরে দুটি কক্ষে অধিবেশনের সময়সূচি ৪ ঘণ্টা করে বেধে দেওয়া হয়েছ। প্রথম লোকসভার অধিবেশন হবে। পরবর্তীকালে রাজ্যসভার অধিবেশন হবে। 


সরকারি সূত্রে খবর সভার ভিতরে চারটি অতিকায় ডিজিট্যাল ডিসপ্লে স্ক্রিন আর চার দিকের গ্যালারিতে অপেক্ষাকৃত ছোট আকারের আকও ৬টি ডিসপ্লে স্ক্রিন বসানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার জন্য বিশেষ বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আর এই নির্দেশ দিয়েছেন উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। স্পিকার ওম বিড়লার নির্দেশে অত্যাধুনিক সরঞ্জাম বসিয়ে আসন বিন্যাস করে অন্যরকম রূপ দেওয়ার চেষ্টা করা হচ্ছে লোকসভারও। 

 একটি সূত্র জানাচ্ছে করোনাসংক্রমণ চলছে দেশজুড়ে। এই অবস্থায় বর্ষাকালীন অধিবেশন চালু হলে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রাখার জন্যই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সরকার অধিবেশন ডাকার আগেই পার্লামেন্ট প্রস্তুত রাখার দিকেও জোর দেওয়া হচ্ছে। 


প্রাথমিকভাবে জানা যাচ্ছে  সামাজিক দূরত্ব বজায় রাখতে রাজ্যসভার আসন বিন্যাস কিছুটা হলেও বদলানো হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ বর্তমান মন্ত্রীরা, বিরোধী দলনেতা ও দুই প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও দেবেগৌড়ার মত বাছাই করা ৬০ জন সাংসদ ঠাঁই পাবেন রাজ্যসভার চেম্বারে। ৫১ জন গ্যালারিতে বসবেন। আর ১৩২ জন লোকসভা চেম্বার থেকে নয়া অডিও ভিস্যুয়াল ব্যবস্থাপনা মাধ্যমে সভায় অংশ নেবেন। অধিবেশন শুরু করার আগে কোভিড পরীক্ষা ও সুরক্ষা সংক্রান্ত কাজও সেরে ফেলতে হবে। অগাস্টের তৃতীয় সপ্তাহের মধ্যেই সমস্ত কাজ সেরে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। 

দিল্লিতে বসে দলাই লামার খোঁজ নিচ্ছিল হাওয়ালাকাণ্ডে ধৃত চিনা নাগরিক, কী ছিল অভিসন্ধি ...

লোকালয়ে চলে আসা কুমীর উদ্ধারে নাকাল উদ্ধারকারীরা, দেখুন সেই ভিডিও .

২৩ সেপ্টেম্বরের আগেই শুরু করতে হবে সংসদের অধিবেশন। সংবিধান অনুযায়ী দুটি অধিবেশনের মধ্যে ৬ মাসের বেশি ব্যবধান থাকতে পারে না। মার্চ মাসে করোনা মহামারীর কারণে স্থগিত করে দেওয়া হয়েছিল অধিবেশন। 
বাজপেয়ীর কবিতায় তাঁকে স্মরণ, দ্বিতীয় মৃত্যু বার্ষিকীতে নরেন্দ্র মোদীর ভিডিও বার্তা