Asianet News BanglaAsianet News Bangla

COVID-19 Restriction-করোনা নিষেধাজ্ঞা আর রইল না এই রাজ্যে

করোনা পরিস্থিতির পূর্ববর্তী অবস্থায় ফিরে এল মধ্যপ্রদেশ। রাজ্যে মাত্র ৭৮টি সক্রিয় কোভিড-১৯ কেস রয়েছে। 

Madhya Pradesh lifts COVID-19 restrictions completely bpsb
Author
Kolkata, First Published Nov 17, 2021, 9:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনার গ্রাফ নিম্নমুখী। ফলে করোনা বিধি সম্পূর্ণ তুলে দিল এই রাজ্য। বুধবার থেকে কোনও বাধা নিষেধ (restrictions) রইল না এই রাজ্যে। করোনা পরিস্থিতির পূর্ববর্তী অবস্থায় ফিরে এল মধ্যপ্রদেশ (Madhya Pradesh)। রাজ্যে মাত্র ৭৮টি সক্রিয় কোভিড-১৯ কেস (COVID-19 cases) রয়েছে। এরপরেই মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Chief Minister Shivraj Singh Chouhan) এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। তিনি বলেন, সমস্ত রাজনৈতিক, খেলাধুলা, বিনোদন, সাংস্কৃতিক এবং ধর্মীয় সমাবেশে সবাই যোগ দিতে পারবেন। কোনও রকম বাধা নিষেধ আরোপ করার প্রয়োজন নেই। 

শিবরাজ সিং চৌহান বলেন এখন যেহেতু মধ্যপ্রদেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে, তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পরিস্থিতির ওপর কড়া নজর রাখা হবে। কোথাও সমস্যা তৈরি হলে, নতুন করে করোনা বিধি আরোপ করা হবে। পাশাপাশি তিনি বলেন সমস্ত রাজনৈতিক, ধর্মীয় ও শোকঅনুষ্ঠানে যে কোনও পরিমাণে লোক জমায়েত করতে পারেন। 

Madhya Pradesh lifts COVID-19 restrictions completely bpsb

চৌহান আরও বলেন যে বুধবার রাতে থেকেই কারফিউ প্রত্যাহার করা হয়েছে। খুলে দেওয়া হয়েছে রাজ্যের সিনেমা হল, মল, সুইমিং পুল, জিম, যোগ কেন্দ্র, রেস্তোরাঁ, ক্লাব, স্কুল, কলেজ, হস্টেল, কোচিং ক্লাসগুলি। এখানে ১০০ শতাংশ জনতা নিয়ে সমাবেশ হতে পারে। তবে এরই সাথে মুখ্যমন্ত্রী জানান কোভিড নিয়ম মেনেই যেন এই সমাবেশ করা হয়। মাস্ক এবং সামাজিক দূরত্ব বাধ্যতামূলক। সমস্ত দোকান মালিক, ১৮ বছরের বেশি বয়সী হস্টেলের ছাত্র, শিক্ষক এবং সিনেমা হলের কর্মীদের সম্পূর্ণরূপে টিকা দিতে হবে বলেও জানানো হয়েছে। 

এদিকে, দেশের আরেক রাজ্যের নয়া সাফল্য। উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার ঘোষণা করেছে যে জনসংখ্যার (population) চার কোটিরও বেশি মানুষকে সম্পূর্ণরূপে টিকা (COVID-19 vaccine) দেওয়া হয়েছে। রাজ্যে ১০.৩২ কোটিরও বেশি মানুষ করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছে। বর্তমানে এই রাজ্যে একশোরও কম সক্রিয় করোনা কেস রয়েছে বলে যোগী সরকার জানিয়েছে। 

গত কয়েক সপ্তাহ ধরেই উত্তরপ্রদেশের টিকাকরণে নয়া গতি এসেছে বলে সরকার সূত্রে খবর। সেপ্টেম্বরের শুরুতে, যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন এই রাজ্য ভারতে টিকাকরণে করোনা ভ্যাকসিন ডোজ পরিচালনাকারী প্রথম স্থানে এসেছে। এই তালিকায় মহারাষ্ট্র দ্বিতীয় স্থানে রয়েছে, যেখানে মোট ১০.৪৬ কোটি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। ১৭ই নভেম্বর বিকেল চারটে পর্যন্ত পাওয়া কো-উইন অ্যাপের ডেটা জানাচ্ছে মোট ১৪,৩৭,৩০,৭০৭টি ভ্যাকসিনের ডোজ এখনও পর্যন্ত দেওয়া হয়েছে। এর মধ্যে বেশিরভাগ ব্যক্তিই Covishield বেছে নিয়েছেন, যাদের অধিকাংশই ১৮-৪৪ বছর বয়সী।

Mysterious lake -ভারতের এই হ্রদের ওপর দিয়ে উড়েছিল অনেক বিমান,আর মেলেনি খোঁজ

Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

এই প্রেক্ষিতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ টুইট করেছেন যে উত্তরপ্রদেশ দেশের প্রথম রাজ্য, যেখানে চার কোটিরও বেশি নাগরিককে করোনা ভ্যাকসিনের উভয় ডোজ সহ সম্পূর্ণ সুরক্ষা কভার প্রদান করা হয়েছে। এই কৃতিত্বটি প্রধানমন্ত্রীর দক্ষ পরিচালনায় সম্ভব হয়েছে। এজন্য সম্পূর্ণ কৃতিত্ব প্রাপ্য রাজ্যের সব স্বাস্থ্যকর্মী এবং সমস্ত নাগরিকদের। 

Follow Us:
Download App:
  • android
  • ios