প্রবল বৃষ্টিতে বানভাসি মুম্বই। বৃষ্টির জেরে কার্যত বিপর্যস্ত সাধারণ জনজীবন। আর এরই মধ্যে প্রবল বৃষ্টির জেরে আটকে পড়েছে মহালক্ষ্মী এক্সপ্রেস। জানা গিয়েছে গত কয়েকদিনের প্রবল বৃষ্টিপাতের কারণে মহালক্ষ্মী এক্সপ্রেসে আটকে থাকা যাত্রীরা কার্যত চরম হয়রানির শিকার হয়েছেন। 

 

সূত্রের খবর, শনিবার সকাল থেকে বদলাপুর ও ভাঙ্গানীর মধ্যবর্তী জায়গায় আটকে রয়েছে মহালক্ষ্মী এক্সপ্রেস ট্রেনটি। ঘটনাস্থলটি মুম্বই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে বলে খবর। জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে উদ্ধার কার্য শুরু করা হয়েছিল আজ সকাল থেকেই। পাশাপাশি উদ্ধারকার্যে হাত লাগিয়েছে নৌসেনা এবং বায়ুসেনার কর্মীরাও।  জলপথ এবং আকাশপথে যাত্রীদের উদ্ধার করার চেষ্টা চালানো হচ্ছে।

 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে এখনও পর্যন্ত জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, বায়ুসেনা, নৌসেনার যৌথ উদ্যোগে মহালক্ষ্মী এক্সপ্রেসে আটকে থাকা প্রায় ৬০০-রও বেশি যাত্রীকে উদ্ধার করা সম্ভব হয়েছে।  সূত্রের খবর, রেল ট্যাকের ২ ফুট উপর দিয়ে প্রবাহিত হচ্ছে উল্লাস নদী। পাশাপাশি, ক্রমাগত বৃষ্টিপাতের কারণে উদ্ধারকাজ ব্যহত হচ্ছে বলে জানা গিয়েছে।

 

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ যাত্রীদের উদ্দেশে জানিয়েছেন, কেউ যেন আতঙ্কিত না-হন৷ রেল পুলিশ এবং অন্যান্য সব বাহিনীই উদ্ধারকাজ চালাচ্ছে বলেও আশ্বস্ত করেছেন তিনি। মধ্য রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সূত্রে খবর, উদ্ধার হওয়া যাত্রীদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে এবং তাঁদের বদলাপুরে অস্থায়ী আশ্রয়ের ব্যবস্থাও করা হচ্ছে৷