Asianet News BanglaAsianet News Bangla

বেশি নয়, ৫টি মূল সমস্যা নিয়ে ঝাঁপানোর আহ্বান মমতার - কে দেবেন বিরোধী জোটের নেতৃত্ব, কী বললেন

শুক্রবার সনিয়া গান্ধীর ডাকা ভার্চুয়াল বৈঠক কোন ৫ টি দাবি নিয়ে বিরোধীদের ঝাঁপাতে বললেন মমতা বন্দ্যোপাধ্য়ায়? তৃণমূল কংগ্রেস নেত্রীই কি বিরোধী জোটের নেতৃত্ব দেবেন, কী  বললেন? 
 

Mamata Banerjee proposes to restrict oppositions' agenda to 5 national issues ALB
Author
Kolkata, First Published Aug 20, 2021, 9:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার বিকালে সনিয়া গান্ধীর আহ্বানে ভার্চুয়াল বৈঠক করলেন ১৯টি বিজেপি বিরোধী দলের নেতা-নেত্রীরা। এর আগে কংগ্রেসের নেতৃত্বাধীন বেশ কয়েকটি বিরোধী কর্মসূচিতে তৃণমূল সাংসদরা অনুপস্থিত থাকলেও এদিনের বৈঠকে যোগ দিয়েছিলন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো সভায় মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে তিনি বিরোদীদের যৌথ দাবির সংখ্যা ৫ জাতীয় স্বার্থে গুরুত্বপূর্ণ এমন বিষয়ের মধ্যে সীমাবদ্ধ রাখার প্রস্তাব দিয়েছেন। সেইসঙ্গে ভারতীয় জনগণের সমস্যাদির যথাযথভাবে সমাধানের জন্য বিরোধীদের একটি কোর কমিটি গঠনেরও প্রসাত্ব দিয়েছেন মমতা। 

কোন ৫ টি বিষয়ে বিরোধীদের দাবি সীমাবদ্ধ রাখার কথা বলছেন তৃণমূল নেত্রী? ১. সবার জন্য ভ্যাকসিন, ২. কৃষি আইন বাতিল, ৩. পেট্রল ডিজেল এবং রান্নার গ্যাসের অভূতপূর্ব মূল্যবৃদ্ধি প্রত্যাহার, ৪. আয়করদাতাদের বাইরে সকলকে প্রতি মাসে ৭,৫০০ টাকা করে ভাতাদান, ৫. পেগাসাস কাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত। প্রসঙ্গত, এই প্রত্যেকটি বিষয় নিয়েই সদ্য সমাপ্ত সংসদের বাদল অধিবেশনে বিরোধী পক্ষ লএবং সরকারের বিবাদে উত্তাল হয়েছে সংসদের দুই কক্ষই।  

"

কে নেতৃত্ব দেবে বিরোধী জোটের? রাজনৈতিক বিশ্লে,করা মনে করছেন এদিনের ভার্চুয়াল বৈঠক আহ্বানের মাধ্যমে সনিয়া গান্ধী নেতৃত্বে কংগ্রেসের আসনই পাকা করলেন। তবে মমতা বন্দ্যোপাধ্যায় আপাতত নেতা নির্বাচনের কথা 'ভুলে' যেতে বলেছেন। ব্যক্তিগত স্বার্থ সরিয়ে রেখে একত্রিত হওয়ার কথা বলেছেন। জানিয়েছেন, বিজেপির বিরুদ্ধে লড়াই করতে অহঙ্কার ভুলে যেতেই হবে। সমস্ত বিরোধী নেতাকে দ্রুত এগিয়ে আসার এবং একসঙ্গে পথ চলার আহ্বান জানিয়েছেন। বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে প্রতিটি বিরোধী দলকে একত্রিত হতে হবে। এমনকী, যারা কংগ্রেসের সঙ্গে জোটে নেই তাদেরও আমন্ত্রণ জানানো উচিত, বলে মন্তব্য করেছেন তৃণমূল নেত্রী। কিন্তু, নেতৃত্ব দেবে কে? মমতা বলেছেন, ভারতের জনগণ নেতৃত্ব দেবে।

বিরোধীদের বৈঠকে মমতা আরও অভিযোগ করেছেন, যে কেন্দ্রীয় প্রতিষ্ঠান এবং সংস্থাগুলির অপব্যবহার করছে মোদী সরকার। বাংলায় জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্টকে তিনি উদাহরণ হিসাবে তুলে ধরেন। 

আরও পড়ুন - আমরুল্লা সালে - 'চিরকালের গুপ্তচর' এখন নিজেই আফগান প্রেসিডেন্ট, পঞ্জশির প্রতিরোধের মুখ

আরও পড়ুন - তালিবানদের উৎখাতের স্বপ্ন দেখাচ্ছে 'পাঁচ সিংহে'র উপত্যকা - জড়ো হচ্ছে নর্দান অ্যালায়েন্স

আরও পড়ুুন- Afghanistan - 'পাকিস্তানের গ্রাস করার কিংবা তালিবানদের শাসনের পক্ষে অনেক বড় দেশ'

এদিনের ভার্চুয়াল বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও যোগ দিয়েছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। ছিলেন, এনসিপি নেতা শরদ পাওয়ার, আরজেডি নেতা তেজস্বী যাদব এবং বামেদের প্রতিনিধি হিসাবে বাংলায়  তৃণমূল কংগ্রেসের বিরোধী সিপিএম দলের নেতা সীতারাম ইয়েচুরিও। 


 

Mamata Banerjee proposes to restrict oppositions' agenda to 5 national issues ALB

Mamata Banerjee proposes to restrict oppositions' agenda to 5 national issues ALB
 

Follow Us:
Download App:
  • android
  • ios