Asianet News BanglaAsianet News Bangla

Mamata at Delhi: ৪ দিনের জন্য দিল্লি সফরে মমতা, ফের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সম্ভাবনা

মোদীর সঙ্গে সাক্ষাৎকারে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। বিএসএফের এক্তিয়ার বৃদ্ধির পাশাপাশি আর্থিক বিষয়ও তুলে ধরতে পারেন মমতা। 

Mamata Banerjee visits new Delhi today bmm
Author
Kolkata, First Published Nov 22, 2021, 12:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রতি দু'মাস অন্তর দিল্লি (Delhi) যাবেন বলে জানিয়েছিলেন। তবে ঠিক দু'মাস পরে নয়, তিন মাসের বেশি সময় পর আজ দিল্লি সফরে (Delhi Tour) যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। চারদিনের জন্য দিল্লি যাচ্ছেন তিনি। বিকেল ৩ টের সময় দিল্লির উদ্দেশ্যে রওনা দেবেন তিনি। পৌঁছানোর কথা সন্ধের দিকে। তৃতীয়বার মুখ্যমন্ত্রী (Third time in Power) হওয়ার পর এটাই মমতার দ্বিতীয় রাজধানী সফর। আর এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে তাঁর দেখা করার কথা রয়েছে। 

মোদীর সঙ্গে সাক্ষাৎকারে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। বিএসএফের (BSF) এক্তিয়ার বৃদ্ধির পাশাপাশি আর্থিক প্যাকেজের বিষয়ও তুলে ধরতে পারেন মমতা। ২০২০-২১ আর্থিক বছরে জিএসটি বাবদ ২ হাজার কোটি টাকা প্রাপ্য বাংলার। পাশাপাশি আমফান, ইয়াস ইত্যাদি মোকাবিলা বাবদ ৩২ হাজার কোটি টাকা পাওনা রয়েছে। এছাড়াও আবাস যোজনা, সড়ক যোজনা, ন্যাশনাল হেলথ মিশন, জল জীবন মিশন-সহ একগুচ্ছ প্রকল্পের টাকা বকেয়া রয়েছে রাজ্যের‌। সেই টাকাগুলি মেটানোর জন্যও প্রধানমন্ত্রীর কাছে আবেদন করতে পারেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীর পাশাপাশি কয়েকটি বিরোধী দলের নেতার সঙ্গেও তিনি বৈঠক করতে পারেন।

আরও পড়ুন- বাইকে এসে সেনা ঘাঁটির কাছে গ্রেনেড ছুড়ে চম্পট, বিস্ফোরণে কেঁপে উঠল পাঠানকোট

সোমবার রাতেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal), মঙ্গলবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) সঙ্গে বৈঠক করবেন মমতা। এরপর বুধবার মোদীর সঙ্গে তাঁর বৈঠকের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি আসন্ন শীতকালীন অধিবেশনে তৃণমূলের তরফে কী নীতি নেওয়া হবে তা নিয়েও দলের সাংসদদের সঙ্গে আলোচনা করবেন মমতা।

আরও পড়ুন- বাঘ খুঁজতে গিয়ে বাঘিনীর খপ্পরে, প্রাণ হারালেন মহিলা ফরেস্ট গার্ড

অন্যদিকে, রবিবার ত্রিপুরায় তৃণমূল যুবনেত্রী সায়নী ঘোষকে (Saayoni Ghosh) গ্রেফতার করা হয়েছে। তার প্রতিবাদে সকাল থেকেই কলকাতার একাধিক জায়গায় প্রতিবাদ কর্মসূচি পালন করছে তৃণমূল। ত্রিপুরার (Tripura) সেই আঁচ গিয়ে পড়েছে সুদূর দিল্লিতেও, আর তার প্রতিবাদে আজ দিল্লিতে ধর্নায় বসছে তৃণমূল। তার দিকেও আজ নজর থাকবে মমতার। 

আরও পড়ুন- এবার ত্রিপুরাতে রক্ত ঝরল সাংবাদিকের, ফের আক্রান্ত তৃণমূলও

প্রসঙ্গত, চলতি বছর জুলাইয়ে দিল্লি সফরে গিয়েছিলেন মমতা। তখনও প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন তিনি। আর রাজ্যে তৃতীয়বার সরকার গঠনের পর সেটাই ছিল তাঁর প্রথম দিল্লি সফর। একুশের বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যক ভোট পেয়ে রাজ্যে তৃতীয়বারের জন্য ক্ষমতায় এসেছে তৃণমূল। আর জয়ের পরই বাংলার পাশাপাশি অন্য রাজ্য দখলের দিকে ঝোঁকে তারা। ত্রিপুরা, অসম ও গোয়াকে পাখির চোখ করে এগোচ্ছে। পাশাপাশি ২০২৪ সালের লোকসভা ভোটের আগে বিজেপি বিরোধী দলগুলিকে একত্রিত করতে চাইছেন মমতা। আর সেই জোটের গুরুত্বপূর্ণ মুখ হিসেবে উঠে আসার সম্ভাবনা রয়েছে মমতার। বিধানসভা নির্বাচনে বাংলা থেকে তৃণমূলকে উৎখাত করতে সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়েছিল বিজেপি। কিন্তু, কোনওভাবেই তৃণমূলকে উৎখাত করতে পারেনি তারা। একাই গেরুয়া ঝড় আটকে দিয়েছিলেন মমতা। আর সেই কারণে জাতীয় রাজনীতিতেও মমতার উপরই ভরসা রাখছে বিভিন্ন আঞ্চলিক ও সর্বভারতীয় দলগুলি। সেক্ষেত্রে দ্বিতীয়বারের জন্য মমতার দিল্লি সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।

Follow Us:
Download App:
  • android
  • ios