করোনাভাইরাসের সংক্রমণ রুখতে রীতিমত সচেতন ভারতবাসী। মন কি বাত অনুষ্ঠানে বলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কথা প্রসঙ্গে তিনি দুর্গা পুজোর কথা উল্লেখ করেন। তিনি বলেন অন্যান্যবছরগুলিতে দুর্গা পুজোর সময় মণ্ডপগুলিতে উপছে পড়া ভিড় থাকতে কিছু এবছর তা হয়নি। পাশাপাশি তিনি নবরাত্রি, দশেরা, ডান্ডিয়া, রামলীলার মত উৎসবের প্রসঙ্গ তুলে আনেন। তিনি বলেন এই উৎসবের  মরশুমা ভারতীয়রা কঠিন সংযমের পরিচয় দিয়েছিলেন। তবে তিনি বলেন এখনও নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখা  আর মাস্কের ব্যবহার অত্যন্ত জরুরি। অনুষ্ঠানের শেষে দেশের সকল নাগরিককে উৎসেবর জন্য শুভেচ্ছাও জানিয়েছেন তিনি।  

পাশাপাশি উৎসবের মরশুমে তিনি দেশীয় প্রযুক্তিতে তৈরি সামগ্রী কেনার কথা বলেন। উৎসবের কেনা কাটায় স্থানীয়ভাবে উৎপাদিত সামগ্রী কেনার কথাও বলেন। আর সেই প্রসঙ্গেই উঠে আসে খাদির প্রসঙ্গ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, খাদি ভারতে তৈরি হলেও বর্তমানে তা বিশ্বব্যাপী জনপ্রিয়তা পেয়েছে। খাদি এখনও তৈরি হচ্ছে মেক্সিকোর একটি গ্রামে। সেখানের এক যুবক গান্ধীজির ওপর একটি ছবি দেখে এতটাই অনুপ্রানিত হয়েছিলেন যে তিনি ভারতে গান্ধী আশ্রমে আসেন।  আর তারপরই বাপুর আদর্শে পথ চলা শুরু করেন। বর্তমানে তিনি মেক্সিকোর গ্রামীণ অর্থনীতি বদলে দিতেও তিনি সক্ষম হয়েছেন বলে দাবি করেন মোদী। পাশাপাশি তিনি বলেন চলতি বছর উৎসবের মরশুমে দিল্লির কনট প্লেসের খাদির দোকানে ১ কোটি টাকার কেনা বেচা হয়েছে বলেও দাবি করেন। 


অনলাইনের এই জমানায় প্রধানমন্ত্রী এদিন বই পড়ার ওপর জোর দেন। কথা প্রসঙ্গে তিনি তামিলনাড়ু, চণ্ডীগড়, অরুণচল প্রদেশের উদাহরণ  টেনে আনেন। যেখানে নাগরিকরা নিজের উদ্যোগে  বই পড়ার ব্যবস্থা করেছেন। বই পড়া অভ্যাস বাড়াতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছেন। তাতে স্থানীয়রা উপকৃত হচ্ছেন বলেও জানিয়েছেন। একই সঙ্গে একতার ওপরেও জোর দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।