Asianet News BanglaAsianet News Bangla

Mann ki Baat: করোনা টিকাকরণে সাফল্য বিশ্বকে ভারতের ক্ষমতা বুঝিয়ে দিয়েছে, ঘোষণা মোদীর

কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বের প্রতিটি দেশকে পথ দেখিয়েছে। ৮২ তম মন কি বাত অনুষ্ঠানে সগর্বে এমনই ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

Mann ki Baat: Success of vaccination programme shows India capability, says PM Modi bpsb
Author
Kolkata, First Published Oct 24, 2021, 12:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের টিকাকরণের সাফল্য(Success of vaccination programme) গোটা বিশ্বকে অনুপ্রাণিত করেছে। কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বের প্রতিটি দেশকে পথ দেখিয়েছে। ৮২ তম মন কি বাত অনুষ্ঠানে(Mann ki Baat) সগর্বে এমনই ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর(Prime Minister Narendra Modi)। এদিন তাঁর মাসিক রেডিও অনুষ্ঠানে তিনি বলেন কোভিড মোকাবিলায় ভারতের দক্ষতা প্রমাণিত হয়েছে বিশ্বমঞ্চে, যা প্রতিটি নাগরিকের কাছে সম্মানের, গর্বের বিষয়।  

'মন কি বাত'-এর ৮২ তম সংস্করণের মাধ্যমে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, "আজ, ১০০ কোটি কোভিড -১৯ টিকা দেওয়ার পরে, দেশ নতুন শক্তি নিয়ে এগিয়ে চলেছে ৷ আমাদের টিকাদান কর্মসূচির সাফল্য ভারতের ক্ষমতাকে প্রমাণ করেছে বিশ্বের সামনে।" প্রধানমন্ত্রী মোদী আরও ঘোষণা করেন যে ৩১ অক্টোবর, ভারত জাতীয় ঐক্য দিবস উদযাপন করবে। এর মাধ্যমে জনসাধারণকে জাতীয় ঐক্যের উন্নয়নে অন্তত একটি কার্যকলাপের সাথে যুক্ত হওয়ার আহ্বান জানান মোদী। 

তিনি আরও বলেন "পরের মাসে, ভারত বিরসা মুণ্ডার জয়ন্তী উদযাপন করবে। তার জীবন আমাদের শিখিয়েছে কীভাবে নিজের সংস্কৃতি নিয়ে গর্বিত হতে হয়, পরিবেশের যত্ন নিতে হয় এবং অন্যায়ের বিরুদ্ধে লড়াই করতে হয়। আমি যুবকদের তাঁর সম্পর্কে পড়ার জন্য অনুরোধ করছি" তিনি যোগ করেছেন। মোদী বলেন ভারত পরিবহনের জন্য ড্রোন ব্যবহার করার জন্য কাজ করছে, তা বাড়িতে পণ্য সরবরাহের জন্য হোক বা জরুরী পরিস্থিতিতে সহায়তা বা আইনশৃঙ্খলা পর্যবেক্ষণের জন্য হোক। এই পদক্ষেপ ভারতকে পরিবহণ ক্ষেত্রে কয়েক ধাপ এগিয়ে দেবে।  

মোদী বলেন খুব তাড়াতাড়ি দেশ জুড়ে বিভিন্ন প্রয়োজনে ড্রোনের ব্যবহার শুরু হবে। করোনা ভ্যাকসিন সরবরাহেও ব্যবহার করা হচ্ছে ড্রোন। এতে টিকাকরণে গতি এসেছে। ড্রোন সম্পর্কিত নীতির পুনর্নবীকরণ করার পরে অনেক বিদেশী এবং দেশীয় স্টার্টআপ ড্রোন স্টার্ট-আপগুলিতে বিনিয়োগ করেছে। সেনাবাহিনী, নৌবাহিনী এবং আইএএফ ড্রোনের জন্য ভারতীয় সংস্থাগুলিকে ৫০০ কোটি টাকারও বেশি অর্ডার দিয়েছে। 

T20 World Cup- ক্রিকেট আর সন্ত্রাস একই সঙ্গে দুটি ম্যাচ খেলছে পাকিস্তান, কটাক্ষ রামদেবের

দিন কয়েক আগেই নিজের মন কি বাত অনুষ্ঠানের বিষয় নিয়ে আলোচনা চেয়েছিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন কোন বিষয় নিয়ে আলোচনা চলবে, তার জন্য দেশের যে কোনও নাগরিক মূল্যবান মতামত পাঠাতে পারেন।  প্রতি মাসের শেষ রবিবার জাতির উদ্দেশ্যে মন কি বাত অনুষ্ঠানের মাধ্যমে বক্তব্য রাখেন মোদী। 

অনুষ্ঠানের আগে, প্রধানমন্ত্রী মোদি টুইট করেন, "এই মাসের, #MannKiBaat প্রোগ্রামটি ২৪ তারিখে অনুষ্ঠিত হবে। আমি আপনাদের সবাইকে এই মাসের পর্বের জন্য আপনার ধারনা শেয়ার করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। নমো অ্যাপ বা @mygovindia-তে মতামত দিতে পারেন। এছাড়াও 1800-11-7800 ডায়াল করেন আপনার বার্তা রেকর্ড করতে পারেন।"

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

মোদীর বক্তব্য রবিবার সকাল ১১ টায় সরাসরি সম্প্রচারিত হয় অল ইন্ডিয়া রেডিও ও দূরদর্শনের প্রতিটি নেটওয়ার্কে। এছাড়াও ভাষণটি সম্প্রচার করা হয় AIR নিউজের ওয়েবসাইট www.newsonair.gov.in এবং newsonair মোবাইল অ্যাপে। 

এছাড়াও মন কি বাত অল ইন্ডিয়া রেডিও, ডিডি নিউজ, পিএমও এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচারিত করা হয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios