মঙ্গলবার (৩ ডিসেম্বর) থেকে রাতারাতি অনেকটা বাড়ছে মোবাইলের খরচ - কলরেট, এবং ইন্টারনেট ডাটা রেট, দুই-ই। ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এবং রিলায়েন্স জিও - মোবাইল পরিষেবা দানকারী তিন মুখ্য বেসরকারি সংস্থাই একসঙ্গে ৫০ শতাংশ পর্যন্ত কলরেট এবং ডাটারেট বাড়াচ্ছে। এই বর্ধিত মূল্য লাগু হবে ৩ ডিসেম্বর থেকেই।

গত পাঁচ বছর ধরে মোবাইল ব্যবহার ক্রমে সস্তা হতে দেখেছে ভারতবাসী। বেসরকারি সংস্থাগুলি একে অপরের সঙ্গে পাল্লা দিয়ে খরচ কমিয়েছে। য়েস কল তো প্রায় বিনামূল্যেই করা যাচ্ছিল সেইসঙ্গে ২০১৪ থেকে ২০১৯-এর মধ্যে ইন্টারনেট ডাটার মূল্য কমেছিল ৯৫ শতাংশ। ফাইভ-জি পরিষেবা চালুর জন্য যোগাযোগ মন্ত্রককে প্রায় ৯৩০০০ কোটি টাকা দিতে হবে টেলিকম সংস্থাগুলিকে। এই বিশাল মূলধন ব্যয়ের ধাক্কা সামলাতেই এই মূল্যবৃদ্ধি করা হচ্ছে।

গত মাসেই এই খরচ বাড়ার কথা প্রথম জানিয়েছিল ভোডাফোন আইডিয়া। তাদেরই খরচ বাড়ছে সবচেয়ে বেশি, ৫০ শতাংশ। এয়ারটেলের নতুন প্রিপেড প্ল্যানে গ্রাহকদের খরচা বাড়বে ৪২ শতাংশ। রিলায়েন্স জিও তাদের নতুন অল-ইন-ওয়ান প্লযান প্রকাশ করবে ৬ ডিসেম্বর। তারা জানিয়েছে গ্রাহকদের খরচ ৪০ শতাংশ বাড়লেও গ্রাহকদের সুযোগ-সুবিধাও ৩০০ শতাংশ পর্যন্ত বাড়ানো হবে।

একনজরে দেখে নেওয়া যাক তিন সংস্থার সবচেয়ে সস্তা ও সবচেয়ে দামী প্রিপেড প্ল্যানগুলি -

এয়ারটেল

সবচেয়ে সস্তা (মাসিক): এয়ারটেল-এর সবচেয়ে সস্তা মাসিক প্ল্যানের মূল্য পড়বে ৪৯ টাকা। ২৮ দিনের মেয়াদে ৩৮.৫২ টাকার টকটাইম ও ১০০ এমবি ইন্টারনেট ডাটা মিলবে।

সবচেয়ে দামি (বার্ষিক): আর সবচেয়ে দামী প্ল্যানের মূল্য ২,৩৯৮ টাকা, মেয়াদ থাকবে ৩৬৫ দিনের। অন্য নেটওয়ার্কে কল করার জন্য একটি এফইউপি (ফেয়ার ইউজ পলিসি) সীমা রেখে এতে আনলিমিটেড কলিং-এর সুবিধা মিলবে। এছাড়া প্রতিদিন ১.৫ জিবি করে ডাটা এবং ১০০টি ফ্রি এসএমএস দেওয়া হবে। এরসঙ্গে বিনামূল্যে পাওয়া যাবে এয়ারটেল এক্সস্ট্রিম প্রিমিয়াম এবং উইঙ্ক মিউজিক-এর সাবস্ক্রিপশন এবং বিনামূল্যে হ্যালো টিউনস এবং মোবাইল অ্যান্টি-ভাইরাস-এর সুরক্ষা।

স্যাশে প্ল্যান: এছাড়া ২ দিনের একটি স্বল্পমেয়াদি প্ল্যানও রয়েছে। ১৯ টাকায় আনলিমিটেড কলিং, ১০০টি ফ্রি এসএমএস এবং ১৫০ এমবি ডাটা পাওয়া যাবে।

দাম মেয়াদ সুযোগ-সুবিধা
১৯ আনলিমিটেড কলিং, ১০০ ফ্রি এসএমএস , ১৫০ এমবি ডেটা
৪৯ ২৮ ৩৮.৫২ টাকার টকটাইম, ১০০ এমবি ডেটা
৭৯ ২৮ ৬৩.৯৫ টাকার টকটাইম, ২০০ এমবি ডেটা
১৪৮ ২৮ আনলিমিটেড কলিং, ৩০০ ফ্রি এসএমএস , ২ জিবি ডেটা
২৪৮ ২৮ আনলিমিটেড কলিং, প্রতিদিন ১০০ ফ্রি এসএমএস , প্রতিদিন ১.৫ জিবি ডেটা
২৯৮ ২৮ আনলিমিটেড কলিং, প্রতিদিন ১০০ ফ্রি এসএমএস , প্রতিদিন ২ জিবি ডেটা
৫৯৮ ৮৪ আনলিমিটেড কলিং, প্রতিদিন ১০০ ফ্রি এসএমএস , প্রতিদিন ১.৫ জিবি ডেটা
৬৯৮ ৮৪ আনলিমিটেড কলিং, প্রতিদিন ১০০ ফ্রি এসএমএস , প্রতিদিন ২ জিবি ডেটা
১৪৯৮ ৩৬৫ আনলিমিটেড কলিং, ৩৬০০ ফ্রি এসএমএস , প্রতি মাসে ২৪ জিবি ডেটা
২৩৯৮ ৩৬৫ আনলিমিটেড কলিং, প্রতিদিন ১০০ ফ্রি এসএমএস , প্রতিদিন ১.৫ জিবি ডেটা

ভোডাফোন আইডিয়া

সবচেয়ে সস্তা (মাসিক): এয়ারটেল-এর সঙ্গে তাল মিলিয়ে ভোডাফোন আইডিয়ার গ্রাহকরাও নতুন যে সবচেয়ে সস্তা মাসিক প্ল্যানটি বেছে নিতে পারেন তার দাম পড়বে ৪৯ টাকা। এতে ২৮ দিনের মেয়াদে ৩৮ টাকার টকটাইম ও ১০০ এমবি ডেটা পাওয়া যাবে। সুবিধা হল, কলরেট থাকবে প্রতি সেকেন্ডে ২.৫ পয়সা হারে।

সবচেয়ে দামি (বার্ষিক): ভোডাফোন আইডিয়ার সবচেয়ে ব্যয়বহুল ল্প্যানটি ২,৩৯৯ টাকার। ১২,০০০ মিনিটের এফইউপি সীমা-সহ (অন্য নেটওয়ার্কে কল করার ক্ষেত্রে) একবছরে আনলিমিটেড কল করা যাবে। এফইউপি সীমা শেষ হয়ে গেলে প্রতি মিনিটে ৬ পয়সা করে কাটা হবে। প্রতিদিন ১.৫ জিবি করে ডাটা এবং বিনামূল্যে ১০০টি এসএমএস করা যাবে।

স্যাশে প্ল্যান: ২ দিনের মেয়াদের স্যাশে প্ল্যানে ১৯ টাকায় আনলিমিটেড নিজেদের নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কল, ১৫০ এমবি ডাটা এবং ১০০টি ফ্রি এসএমএস পাওয়া যাবে।

দাম মেয়াদ সুযোগ-সুবিধা
১৯ আনলিমিটেড কলিং (নিজেদের নেটওয়ার্কে), ১০০ ফ্রি এসএমএস, ১৫০ এমবি ডেটা
৪৯ ২৮ ৩৮ টাকার টকটাইম (কলরেট প্রতি সেকেন্ডে ২.৫ পয়সা), ১০০ এমবি ডেটা
১৪৯ ২৮ আনলিমিটেড কলিং, ৩০০ ফ্রি এসএমএস, ২ জিবি ডেটা
২৪৯ ২৮ আনলিমিটেড কলিং, প্রতিদিন ১০০ ফ্রি এসএমএস, প্রতিদিন ১.৫ জিবি ডেটা
২৯৯ ২৮ আনলিমিটেড কলিং, প্রতিদিন ১০০ ফ্রি এসএমএস, প্রতিদিন ২ জিবি ডেটা
৩৯৯ ২৮ আনলিমিটেড কলিং, প্রতিদিন ১০০ ফ্রি এসএমএস, প্রতিদিন ৩ জিবি ডেটা
৩৭৯ ৮৪ আনলিমিটেড কলিং, ১০০০ ফ্রি এসএমএস , ৬ জিবি ডেটা
৫৯৯ ৮৪ আনলিমিটেড কলিং, প্রতিদিন ১০০ ফ্রি এসএমএস , প্রতিদিন ১.৫ জিবি ডেটা
৬৯৯ ৮৪ আনলিমিটেড কলিং, প্রতিদিন ১০০ ফ্রি এসএমএস , প্রতিদিন ২ জিবি ডেটা
১৪৯৯ ৩৬৫ আনলিমিটেড কলিং, ৩৬০০ ফ্রি এসএমএস , প্রতি মাসে ২৪ জিবি ডেটা
২৩৯৯ ৩৬৫ আনলিমিটেড কলিং, প্রতিদিন ১০০ ফ্রি এসএমএস , প্রতিদিন ১.৫ জিবি ডেটা

রিলায়েন্স জিও

রিলায়েন্স জিও এখনও তাদের ট্যারিফ প্ল্যান প্রকাশ করেনি। মুকেশ আম্বানির টেলিকম সংস্থা তাদের নতুন প্ল্যান জানাবে ৬ ডিসেম্বর। এর আগে বহুবার নতুন নতুন সস্তা অথচ আকর্ষণীয় কল ও ডেটা প্ল্যান প্রকাশ করে বাকি টেলিকম সংস্থাগুলিকে চাপে ফেলে দিতে দেখা গিয়েছে জিও-কে। কিন্তু এবার দাম কমানোর নয়, দাম বাড়ানোর পালা। কাজেই তারা নতুন ট্যারিফ প্ল্যানে সাজানোর ক্ষেত্রে কী পন্থা নেয়, সেটাই এখন দেখার। জিও জানিয়ে দিয়েছে তাদের নতুন প্ল্যানে গ্রাহকদের খরচ ৪০ শতাংশ বাড়বে। তবে ৩০০ শতাংশ বেশি সুবিধা দিয়ে তা পুষিয়েও দেওয়া হবে। বর্তমান প্ল্যানে এমনিতেই জিও-র গ্রাহকরা বেশ কিছু অ্যাপ বিনামূল্যে ব্যবহারের সুবিধা, অতিরিক্ত ডাটা-র সুবিধা সহ আরও বেশ কিছু সুযোগ সুবিধা পেয়ে থাকেন। অম্বানীদের গর থেকে আর কী বের হয় তা জানার জন্য ৬ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

 

* রিলায়েন্স জিও তাদের নতুন প্ল্যান প্রকাশের পর এই নিবন্ধটি আপডেট করা হবে। কাজেই ৬ ডিসেম্বর ফের চোখ রাখুন এখানে