Asianet News BanglaAsianet News Bangla

Mamata Banerjee: 'কংগ্রেসই শক্তি দিচ্ছে মোদীকে', প্রশান্ত কিশোরের পর এবার বিস্ফোরক মমতা বন্দ্য়োপাধ্যায়

মমতা বলেন 'বিজেপির বিরুদ্ধে লড়াই করার পরিবর্তে তারা (কংগ্রেস) বাংলায় আমার বিরুদ্ধে আমার দলের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। 

modi more Powerful because of congress after Prashant Kishor Mamata Banerjee says from goa bsm
Author
Kolkata, First Published Oct 30, 2021, 2:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রশান্ত কিশোরের (Prashant Kishor) পর এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের নিশানায় কংগ্রেস (Congress)। তিন দিনের গোয়া (Goa) সফরে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বললেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) ও বিজেপি  (BJP) আরও শক্তিশালী হচ্ছে কারণ কংগ্রেস রাজনীতিকে যতটা গুরুত্ব দেওয়ার দরকার ততটা গুরুত্ব দিচ্ছে না। তৃণমূল কংগ্রেসের একটি অনুষ্ঠানে মমতা জাতীয় স্তরে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলিকে এক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। তবে কংগ্রেস এই বিষয়ে উদ্যোগী  হচ্ছে না বলে অভিযোগ তুলে দেশের প্রধান বিরোধী রাজনৈতিক দলের তীব্র সমালোচনা করেছেন। 

modi more Powerful because of congress after Prashant Kishor Mamata Banerjee says from goa bsm

দিন কয়েক আগেই ভোট কুশলী প্রশান্ত কিশোর সোশ্যাল মিডিয়ায় একটি প্রশ্ন-উত্তর পর্বে যোগ দিয়ে কংগ্রেস ও কংগ্রেস নেতার রাহুল গান্ধীকে নিশানা করেছিলেন। তিনি বলেছিলেন বিজেপি আগামী কয়েক দশক জাতীয় রাজনীতির কেন্দ্রবিন্দুতে অবস্থান করবে। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে কতটা শক্তিশালী তা কংগ্রেস নেতা রাহুল গান্ধী এখনও পর্যন্ত তেমনভাবে আন্দাজ করতে পারেননি বলেও সরব হন। পাশাপাশি বিজেপি সরানোর জন্য রাহুল গান্ধী সময়ের অপেক্ষা করে রয়েছেন বলেও অভিযোগ করেন তিনি। এদিনই তাঁরই কথার প্রতিধ্বনী শোনা গেল মমতার গলায়। 

modi more Powerful because of congress after Prashant Kishor Mamata Banerjee says from goa bsm

প্রশান্ত কিশোরের পরেই মমতা বন্দ্যোপাধ্যায় গোয়া সফর থেকেই কংগ্রেসের বিরুদ্ধে তোপ দগেছেন। তিন দিনের গোয়া সফরে এদিন পানাজির একটি দলীয় সভায় তিনি বলেন, 'আমি এখনও পর্যন্ত সবকিছু পরিষ্কার করে বলতে পারছি না। কারণ তারা ( কংগ্রেস) রাজনীতিকে তেমন গুরুত্বসরকারে নিচ্ছে না। মোদী ও বিজেপি আরও শক্তিশালী হচ্ছে শুধুমাত্র কংগ্রেসের জন্য। কেউ যদি সামনে এগিয়ে এসে সিদ্ধান্ত না নেয়... তাহলে গোটা দেশ কেন সম্যসার সম্মুখীন হবে?'

Aryan Khan Drug Case: গ্রেফতারের ৩ দিন আগেই নোটিশ পাবেন সমীর ওয়াংখেড়ে, আদালতে বলল মুম্বই পুলিশ

Fuel Prices Hike: আলো নিভিয়ে পেট্রোপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদ, পেট্রোল-ডিজেল বিক্রি বন্ধ ৩০ মিনিট

Kim Jong Un: ক্রমশই রোগা হয়ে যাচ্ছেন কিম জং উন, ওজন নিয়ে পেশ গোয়েন্দা রিপোর্ট

কথা প্রসঙ্গে তিনি বিধানসভা নির্বাচনের কথাও তুলে ধরেন। মমতা বলেন 'বিজেপির বিরুদ্ধে লড়াই করার পরিবর্তে তারা (কংগ্রেস) বাংলায় আমার বিরুদ্ধে আমার দলের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। একটি দিনের সকালই দেখায় আপনার গোটা দিন কেমন যাবে? তারা আমার বিরুদ্ধে লড়াই করল-- আপনি কী মনে করেন আমি তাদের ফুল দিয়ে স্বাগত জানাব?' তিনি আরও বলেন তৃণমূল কংগ্রেস আঞ্চলিক দলগুলিকে নিয়ে চলতে চায়। আঞ্চলিক দলগুলিকে শক্তিশালী করতে চায়। তিনি আরও বলেন যদি প্রতিটা রাজ্য শক্তিশালী হয় তাহলে কেন্দ্র শক্তিশালী হবে। 

অন্যদিকে আগামী বছর গোয়া বিধানসভা নির্বাচনে তৃণমূল প্রতিদ্বন্দ্বীতা করবে বলেও স্পষ্ট করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, বিজয়  সরদেশাইয়ের গোয়া ফরওয়ার্ড পার্টির সঙ্গে তৃণমূল জোট বেঁধে নির্বাচনে অংশ নেবে। কংগ্রেসের সঙ্গে গোয়া বিধানসভা নির্বাচনে যে তৃণমূল যাবে না এদিন তাও পরিষ্কার করেদেন মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে গোয়ায় মমতা বন্দ্যোপাধ্যায় মূলত কংগ্রেসকে ভেঙেই শক্তিশালী হয়েছেন। একাধিক কংগ্রেস শীর্ষ স্থানীয় নেতা কংগ্রেস ছেড়ে তৃণমূ কংগ্রেসে যোগ দিয়েছে। 


পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে কংগ্রেস তৃণমূলের হাত ধরার পরিবর্তে বামেদেরই বন্ধু হিসেবে বেছে নিয়েছিল। কিন্তু বিধানসভা নির্বাচনে বাম ও কংগ্রেসের ব্যাপক ভরাডুরিবর পর দলের অন্দরে বাম-কংগ্রেস জোটের প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। সেই অবস্থায় দলের অনেত নেতাই মনে করেছিলেন তৃণমূলের হাত ধরে বিধানসভা নির্বাচনে লড়াই করলে এমন ভরাডুবি হত না। তারপরই মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লিতে রাহুল ও সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেন। সেই সময়ই জাতীয় স্তরে বিজেপি বিরোধী জোট নিয়ে কথা হয়েছিল বলে সূত্রের খবর। কিন্তু তারপর থেকেই কংগ্রেস-তৃণমূল সম্পর্কের ছন্দপতন হয়। তারপর থেকেই জাতীয় স্তরে কংগ্রেসকে নিশানা করতে শুরু করে তৃণমূল। প্রথমে অভিষেক বন্দ্যোপাধ্যায়। তারপর এদিন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশান্ত কিশোরের পর মমতা বন্দ্যোপাধ্যায়ের কংগ্রেসকে নিশানায় কিছুটা হলেই স্পষ্ট হচ্ছে দুই দলের মধ্যে দূরত্ব ক্রমশই বাড়ছে। 

 

modi more Powerful because of congress after Prashant Kishor Mamata Banerjee says from goa bsm

Follow Us:
Download App:
  • android
  • ios