কেমন রয়েছেন মুলায়ম সিং যাদব, হাসপাতালে ২৪ ঘন্টা পর্যবেক্ষণে বিশেষজ্ঞ চিকিৎসক দল

| Oct 05 2022, 03:40 PM IST

কেমন রয়েছেন মুলায়ম সিং যাদব, হাসপাতালে ২৪ ঘন্টা পর্যবেক্ষণে বিশেষজ্ঞ চিকিৎসক দল

সংক্ষিপ্ত

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও জাতীয় রাজনীতির অন্যতম মুখ মুলায়ম সিং যাদব রবিবার মেদান্তে ভর্তি হন। ২২ আগস্ট থেকে এখানে চিকিৎসা চলছে। মেদান্ত হাসপাতাল জানিয়েছে যে মুলায়ম সিং যাদব এখনও গুরুতর অবস্থায় রয়েছেন এবং জীবন রক্ষাকারী ওষুধে রয়েছেন।

সমাজবাদী পার্টির (এসপি) প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবের অবস্থা এখনও সংকটজনক। মঙ্গলবার তাকে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালের আইসিইউতে স্থানান্তরিত করা হয়। ৮২ বছরের মুলায়ম সিং সোমবার পর্যন্ত হাসপাতালের ক্রিটিক্যাল ইউনিটে ছিলেন। দলের পক্ষ থেকে তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে জানানো হয়েছে যে মেদান্ত হাসপাতালে আইসিইউতে ভর্তি মুলায়ম সিং যাদবের স্বাস্থ্য গুরুতর। তার স্বাস্থ্যের দিকে নজর রাখছেন চিকিৎসক দল। দলের পক্ষ থেকে বলা হয়েছে, আমরা তার দ্রুত আরোগ্য কামনা করছি। 

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও জাতীয় রাজনীতির অন্যতম মুখ মুলায়ম সিং যাদব রবিবার মেদান্তে ভর্তি হন। ২২ আগস্ট থেকে এখানে চিকিৎসা চলছে। মেদান্ত হাসপাতাল জানিয়েছে যে মুলায়ম সিং যাদব এখনও গুরুতর অবস্থায় রয়েছেন এবং জীবন রক্ষাকারী ওষুধে রয়েছেন। বিশেষজ্ঞদের একটি দল তাকে আইসিইউতে চিকিত্সা করছে। তাঁর ছেলে অখিলেশ যাদব, ডিম্পল যাদব এবং ধর্মেন্দ্র যাদব সহ পরিবারের বেশ কয়েকজন সদস্য এখনও গুরুগ্রামে রয়েছেন।

Subscribe to get breaking news alerts

উল্লেখ্য, মুলায়মের জন্ম গ্রাম সাইফাই, মাইনপুরি, ইটাওয়া, কনৌজ, লখনউ থেকে দিল্লি এবং উত্তরপ্রদেশের ইটাওয়া জেলার গুরুগ্রাম পর্যন্ত, প্রাক্তন মুখ্যমন্ত্রীর অবস্থা জানতে এসপি সমর্থকদের ফোন আসছে। এখনও পর্যন্ত একাধিক নেতা মুলায়মের খবর জানতে গুরুগ্রামে এসেছেন।

সূত্র জানায়, গুরুতর অসুস্থ অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং বর্তমানে তার চিকিৎসার অবস্থা স্থিতিশীল বলে জানা গেছে। তিনি শ্বাসকষ্টের ভুগছিলেন। বর্তমানে হাসপাতালে অভ্যন্তরীণ মেডিসিন বিশেষজ্ঞ  সুশীলা কাটারিয়ার তত্ত্বাবধানে রয়েছেন। এই বর্ষীয়ান নেতা মূত্রনালীর সংক্রমণেও ভুগছেন বলে হাসপাতাল সূত্র জানিয়েছে।

গত লোকসভা নির্বাচনের আগে থেকেই দলের দায়িত্ব অখিলেশের হাতে তুলে দিয়েছিলেন মুলায়ম। যা নিয়ে তাঁর পরিবারে সমস্যাও তৈরি হয়েছে। কিন্তু তারপরেও অখিলেশের হাতেই রয়েছে দলের দায়িত্ব। আগামী ২০২৪ সালের লোকসভা নির্বাচন ও তারপর উত্তর প্রদেশের বিধানলভা নির্বচনেও দলের দায়িত্ব থাকবে অখিলেশের হাতে। 

মুলায়ম সিং-এর বয়স ৮২ বছর। তিনি দীর্ঘ দিন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। বর্তমানে সমাজবাদী পার্টির দায়িত্ব তিনি তুলে দিয়েছেন বড় ছেলে অখিলেশ যাদবের হাতে। তিনি দলের সুপ্রিমো।  হাসপাতাল সূত্রের খবর তাঁকে দেখভাল করছেন ইন্টারনাল মেডিসিন বিশেষজ্ঞ সুশীলা কাটারিয়া। এর আগেও শারীরিক অবস্থার অবনতির কারণে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। এই হাসপাতালে রুটিন চেকআপও করা হয় তাঁর। 

হাসপাতাল সূত্রের খবর , ওই হাসপাতালে তার চিকিৎসা চলছে কারণ সেখানে তার রুটিন চেকআপও করা হয়। ২০২১ সালের জুলাই মাসে, শারীরিক অস্বস্তির অভিযোগ করার পরে হাসপাতালে ভর্তি করা হয়েছিল মুলায়মকে। তার ছেলে অখিলেশ যাদব এবং তার স্ত্রী ডিম্পল হাসপাতালে পৌঁছেছেন এবং শিবপাল সিং যাদবও হাসপাতালে যাচ্ছেন।

Read more Articles on