মলদ্বীপ সফর শেষে এবার শ্রীলঙ্কায় পা রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিমানবন্দরে তাঁকে সাদর অভ্যর্থনা জানালেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনা। সেখান থেকে তিনি রাষ্ট্রপতির সচিবালয়ে পৌঁছালে তাঁকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হয়। 


 
প্রসঙ্গত শ্রীলঙ্কায় ইস্টার জঙ্গিহামলার পর এই প্রথমবার সেখানে গেলেন প্রধানমন্ত্রী। বিশেষভাবে উল্লেখযোগ্য যে, কলোম্বোর গির্জায় ধারাবাহিক জঙ্গি হামলার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই প্রথম কোনও বৈদেশিক রাষ্ট্রনেতা যিনি শ্রীলঙ্কা সফরে গেলেন। এদিন গির্জায় গিয়ে মৃতদের উদ্দেশে শ্রদ্ধাও জ্ঞাপন করেন। 

 

প্রসঙ্গত দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর পর পর দুটি দেশে সফর করলেন মোদী। এদিন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনার সঙ্গে বৈঠকে বসবেন মোদী। শ্রীলঙ্কা সফরে গিয়ে সেদেশের প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংঘে এবং বিরোধী দলনেতা মহিন্দ্রা রাজাপক্ষের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে মোদীর। এরপর তাঁর সঙ্গে দেখা করার কথা রয়েছে তামিল দল দ্য তামিল ন্যাশনাল অ্যালায়েন্সের একটি প্রতিনিধি দলের।

মলদ্বীপের সর্বোচ্চ সম্মানে ভূষিত হলেন নমো, উপহারস্বরূপ ব্যাট তুলে দিলেন প্রেসিডেন্ট সোহলিকে

শনিবার মলদ্বীপ সফরে গিয়ে বেশকিছু গুরুত্বপূর্ণ চুক্তি সাক্ষরিত হয়েছে। যার মধ্যে ভারতের পক্ষ থেকে সেখানে ক্রিকেট স্টেডিয়াম তৈরির কথা রয়েছে, এবং ভারতের সঙ্গে মলদ্বীপের যোগাযোগ ব্যবস্থা সুদৃঢ় করার জন্য ফেরি পরিষেবারও ব্যবস্থা করা হবে বলে আশ্বাস দিয়েছে ভারত। এবার প্রতিবেশী দেশ শ্রীলঙ্কার সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করতে কী কী অগ্রণী ভুমিকা গ্রহণ করা হবে এখন সেটাই দেখার।