মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৬৯তম জন্মদিন। দিন দুই আগে থেকেই মোদীর জন্মদিন উপলক্ষ্যে বিজেপি দলের পক্ষ থেকে সেবা সপ্তাহ পালন করা হচ্ছে। বলা হচ্ছে নরেন্দ্র মোদীই দেশের সবচেয়ে বড় সেবক। ২০১৪ সালে প্রথমবার ভারতের প্রধানমন্ত্রীর চেয়ারে বসেছিলেন নরেন্দ্র মোদী। তারপর কেটে গিয়েছে প্রায় সাড়ে পাঁচ বছর। এই কয় বছরে এমন বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন মোদী, যা নিতে হয়তো অনেক রাষ্ট্রনেতাই দ্বিধা করতেন। দেখে নেওয়া যাক তাঁর এমনই দশ সাহসী পদক্ষেপ।

স্বচ্ছ ভারত অভিযান ও নমানি গঙ্গে

২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পরই স্বাধীনতা দিবসের দিন নরেন্দ্র মোদী স্বচ্ছ ভারত অভিযানের ডাক দিয়েছিলেন। ওই বছর ২ অক্টোবর মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীতে চালু করা হয়েছিল এই প্রকল্প। লক্ষ্য ছিল পরবর্তী ৫ বছরের মধ্যে দেশ জুড়ে ৯ কোটি শৌচাগার নির্মাণ, যাতে খোলা জায়গায় আর কোনও ভারতবাসীকে শৌচকর্ম করতে না হয়। একই সঙ্গে গঙ্গা নদী ও তার দুইপারকে দূষণমুক্ত করার উদ্দেশ্যে চালু করা হয়েছে নমানি গঙ্গে প্রকল্প।

রেলে পিপিপি মডেল ও বুলেট ট্রেন

মোদী সরকারই ভারতীয় রেলে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেল সফলভাবে প্রয়োগ করেছে। টিকিট বুকিং ব্যবস্থা থেকে স্টেশন নির্মাণ, স্টেশন দেখভাল, সিগনাল ব্যবস্থা থেকে বিরেলের বিভিন্ন ক্ষেত্রে সফলভাবে এই মডেলকে কাজে লাগানো হয়েছে। আগামী দিনে আরও বিভিন্ন ক্ষেত্রে একে প্রয়োগ করার প্রস্তাব রয়েছে। একই সঙ্গে জাপানের সঙ্গে অংশীদারিত্বে ভারতে বুলেট ট্রেন চালু করতে চলেছেন প্রধানমন্ত্রী। ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যেই মুম্বই থেকে আহমেদাবাদের মধ্যে ছুটবে বুলেট ট্রেন।  

নোট বাতিল ও জিএসটি

২০১৬-এর ৮ নভেম্বর রাতে পুরোনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করার কথা ঘোষণা করেন নরেন্দ্র মোদী। উদ্দেশ্য ছিল ভারতের অর্থনীতিকে জাল নোট মুক্ত করা। জঙ্গিদের তহবিলের জোগান বন্ধ করা। এরপর ২০১৭ সালের ১ জুলাই থেকে ভারতে এক দেশ এক করের উদ্দেশ্যে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স বা জিএসটি চালু করা হয়। তারপর বেশ কয়েকবার এই করের হার সংশোধন করা হয়েছে।

মহিলাদের ক্ষমতায়ন ও উজ্জ্বলা প্রকল্প

মোদী মন্ত্রিসভাতেই প্রথমবার বিদেশ ও প্রতিরক্ষার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্বে দুই মহিলাকে দেখা গিয়েছে। দ্বিতীয় মন্ত্রিসভায় আবার নির্মলা সীতারমণকে দেওয়া হয়েছে অর্থমন্ত্রকের গুরুদায়িত্ব। পাশাপাশি গ্রামীন এলাকায় ঘরে ঘরে রান্নার গ্যাস সিলিন্ডার পৌঁছে দিতে চালু করেছেন উজ্জ্বলা যোজনা। এই প্রকল্প পরিবেশ দূষণ রোধের সঙ্গে সঙ্গে মহিলাদের স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।

পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইক ও এয়ার স্ট্রাইক

উরির হামলার পর পাকিস্তানে ঢুকে সার্জিকাল স্ট্রাইক চালিয়েছিল ভারতীয় সেনাহবাহিনী। আবার পুলওয়ামার জঙ্গি হামলার পর পাকিস্তানের বালাকোটে বায়ুসেনা এয়ারস্ট্রাইকেগুঁড়িয়ে দিয়েছিল জঙ্গি প্রশিক্ষণ শিবির। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুঝিয়ে দিয়েছেন জঙ্গি হামলা হলে পাল্টা জবাব দেবে ভারত। আলাপ আলোচনায় আটকে থাকবে না।

আরও পড়ুন - শুভ জন্মদিন নরেন্দ্র মোদী, রইল তাঁর ১৫টি বিরল ছবি, যা হয়ত আগে দেখেননি

আরো পড়ুন - পাশে অমিতাভ কিংবা বিরুষ্কা, বলিউড তারকাদের সঙ্গে পাল্লা দিয়ে মোদী-র পোজ

আরও পড়ুন - কল্যাণেশ্বরী মন্দিরে যশোদা বেন, প্রধানমন্ত্রীর জন্মদিনের আগে কার মঙ্গল কামনা করলেন তিনি, দেখুন ছবিতে

তিন তালাক আইন

তাত্ক্ষণিক তিন তালাক-এর প্রথা যে ভাল নয়, তা ভারতের অধিকাংশ রাজনৈতিক দলই মনে করে। কিন্তু তারপরেও কোনও দলই এর বিরুদ্ধে আইন প্রণয়নের কথা ভাবেনি। সুপ্রিম কোর্ট তিন তালাক বাতিল বলে ঘোষণা করার পর নরেন্দ্র মোদী সরকার তিন তালাককে ফৌজদারি অপরাধ হিসেবে গন্য করার আইন এনেছে। প্রথমবার ক্ষমতায় থাকাকালীন এই আইন সংক্রান্ত বিল পাস না করাতে পারলেও দ্বিতীয়বার ক্ষমতায় এসে এই বিষয়ে সফল হয়েছেন।

৩৭০ ধারা বাতিল ও কাশ্মীরের বিকাশ

দ্বিতীয়বার, ক্ষমতায় ফেরার পর জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা দানকারী সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছে মোদী সরকার। জম্মু-কাশ্মীরকে একটি রাজ্য থেকে ভেঙে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়েছে। এরপর কাশ্মীরে উন্নয়নে জোর দিতে চান নরেন্দ্র মোদী।

এয়ার ইন্ডিয়া ও অন্যান্য রাষ্ট্রায়ত্ব সংস্থার বেসরকারিকরণ

সম্প্রতি রাষ্ট্রায়ত্ব উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়া-কে বেসরকারী হাতে তুলে দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। দীর্ঘদিন ধরেই বিশাল ক্ষতির মুখে পড়েছিল এই সংস্থা। তবে শুধু এয়ার ইন্ডিয়াই নয়, এইচএমটি ঘড়ি-সহ ক্ষতিতে চলা বেশ কিছু রাষ্ট্রায়ত্ব সংস্থাকেই বেসরকারি হাতে তুলে দিয়েছে মোদী সরকার।
 
ব্যাঙ্ক সংযুক্তিকরণ ও ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি

২০২২ সালের মধ্যে ভারতকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত করার ডাক দিয়েছেন নরেন্দ্র মোদী। এর জন্য একটি শক্তিশালী ব্যাঙ্ক ব্যবস্থার প্রয়োজন বলে জানিয়েছিলেন অর্থনীতিবিদরা। আর এই কথা মাথায় রেখেই নরেন্দ্র মোদী সরকার সম্প্রতি ১০টি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ককে সংযুক্ত করে ৪টিতে পরিণত করার কথা ঘোষণা করেছে। 

আয়ুষ্মান ভারত জলশক্তি অভিযান ও প্লাস্টিকমুক্ত ভারত

২০১৮ সালে ভারত জনস্বাস্থের উন্নয়নে নরেন্দ্র মোদী চালু করেন আায়ুষ্মান ভারত যোজনা। এতে ১০ কোটি দরীদ্র ভারতবাসী ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমার সিব্ধা পাবেন। এর পাশাপাশি পরিবেশ সংরক্ষণ নিয়ে ভাবনার পরিচয় দিয়েছেন নরেন্দ্র মোদী। চলতি বছরেই স্বাধীনতা দিবসের দিন তিনি দেশকে প্লাস্টিকমুক্ত করে তোলার আহ্বান জানিয়েছেন। ২ অক্টোবর থেকে ভারতে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার রোধে সচেতনতা অভিযান শুরু করা হবে। একই সঙ্গে জল সংরক্ষণের উদ্দেশ্যে তিনি জলশক্তি অভিযান প্রকল্পও নিয়েছেন।