Asianet News BanglaAsianet News Bangla

আজ উত্তরপ্রদেশে প্রধানমন্ত্রী, করবেন ৬৪ হাজার কোটির স্বাস্থ্য সংক্রান্ত প্রকল্পের সূচনা

২০২১-২২ অর্থবর্ষের বাজেটে প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনার কথা উল্লেখ করা হয়েছিল। সেপ্টেম্বরে এই প্রকল্পের ক্ষেত্রে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। তারপরই প্রতিশ্রুতি মতো এই প্রকল্পের চালু করতে চলেছেন প্রধানমন্ত্রী। 

Narendra Modi to visit UP today, will launch Pradhan Mantri Atmanirbhar Swasth Bharat Yojana bmm
Author
Kolkata, First Published Oct 25, 2021, 9:52 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আয়ুষ্মান ভারত প্রকল্পের (Ayushman Bharat Yojana) মাধ্যমে বহু সুবিধাই পাচ্ছেন দেশবাসী। আর এর মধ্যেই আরও একটি নতুন প্রকল্প আনতে চলেছেন কেন্দ্রীয় সরকার (Central Government)। আজ বারাণসী (Varanasi) থেকে সেই প্রকল্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। নতুন এই প্রকল্পনের নাম প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা (Pradhan Mantri Aatmnirbhar Swasth Bharat Yojana)। আজ দুপুর ১টা ১৫ মিনিটে এই প্রকল্পের সূচনা করবেন তিনি। আর এর জন্য ৫ বছরে ৬৪ হাজার ১৮০ কোটি টাকা কেন্দ্রীয় সরকার খরচ করবে বলে জানা গিয়েছে।  

প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা ঠিক কি? 

২০২১-২২ অর্থবর্ষের বাজেটে প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনার কথা উল্লেখ করা হয়েছিল। সেপ্টেম্বরে এই প্রকল্পের ক্ষেত্রে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। তারপরই প্রতিশ্রুতি মতো এই প্রকল্পের চালু করতে চলেছেন প্রধানমন্ত্রী। উত্তরপ্রদেশ থেকেই এর সূচনা করা হবে। 

মূলত বিভিন্ন রাজ্যের স্বাস্থ্যসংক্রান্ত প্রতিষ্ঠানগুলিকে আর্থিকভাবে আরও শক্তিশালী করতেই এই নতুন প্রকল্প আনা হচ্ছে। প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু করে স্বাস্থ্য সংক্রান্ত সব প্রতিষ্ঠানেই এই প্রকল্পের সুবিধা মিলবে। করোনা পরিস্থিতির মধ্যে বা কোনও বিপর্যয়ের মুখোমুখি হলে হাসপাতালগুলিকে যাতে কোনওরকম সমস্যায় পড়তে না হয় তার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

আরও পড়ুন- ম্যালেরিয়ায় আক্রান্ত রাজ্যপাল জগদীপ ধনখড়, চিকিৎসা চলছে দিল্লিতে

প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনার উদ্দেশ্য হল জনস্বাস্থ্য পরিকাঠামো দান করা। তবে তা শুধু গ্রামের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না। এর সুবিধা ছড়িয়ে দেওয়া হবে শহরেও। যাতে সব প্রান্তের মানুষ এর সুবিধা নিতে পারেন সেই ব্যবস্থা করা হচ্ছে। এটি ১০টি গুরুত্বপূর্ণ রাজ্যে ১৭ হাজার ৭৮৮টি গ্রামীণ স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র তৈরি করবে। এছাড়াও, সব রাজ্যের একাধিক শহরে ১১ হাজার ০২৪টি স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র স্থাপন করা হবে। 

আরও পড়ুন- ফাটল অবৈধভাবে মজুত করা বোমা, বিস্ফোরণের তীব্রতায় ভাঙল তৃণমূল কর্মীর বাড়ির ছাদ

জানা গিয়েছে, ৫ লক্ষেরও বেশি জনসংখ্যার রাজ্যের সব জেলাগুলিতে এক্সক্লুসিভ ক্রিটিক্যাল কেয়ার হসপিটাল ব্লকের মাধ্যমে ক্রিটিক্যাল কেয়ার পরিষেবা পাওয়া যাবে। বাকি জেলাগুলি রেফারেল পরিষেবার মাধ্যমে কভার করা হবে।

আরও পড়ুন- সীমান্তের শেষ গ্রামে অমিত শাহ, সেনা জওয়ানদের পরিবারের পাশে থাকার আশ্বাস

এনিয়ে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার উত্তরপ্রদেশ সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদী। সকাল সাড়ে দশটায় সিদ্ধার্থনগরে পৌঁছাবেন তিনি। আর বারাণসীর এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পাশাপাশি এই অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেবেন ওই রাজ্যের একাধিক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। তবে আজ শুধুমাত্র প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনারই সূচনা করবেন না তিনি। তার সঙ্গে উত্তরপ্রদেশের জন্য স্বাস্থ্য সংক্রান্ত ৯ টি প্রকল্প ও আরও ৩০ টি নতুন প্রকল্পের সূচনা করবেন। বারাণসীর জন্য ৫২০০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন বলে তাঁর দফতরের তরফে জানানো হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios