Asianet News BanglaAsianet News Bangla

ম্যালেরিয়ায় আক্রান্ত রাজ্যপাল জগদীপ ধনখড়, চিকিৎসা চলছে দিল্লিতে

এই মুহূর্তে বঙ্গভবনেই রয়েছেন রাজ্যপাল। সেখানেই তাঁর চিকিৎসা চলছে। সর্বক্ষণই চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন তিনি। প্রয়োজনীয় ওষুধও দেওয়া হচ্ছে। 

Jagdeep Dhankhar tests positive for malaria now his health condition stable bmm
Author
Kolkata, First Published Oct 25, 2021, 7:54 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ম্যালেরিয়ায় (Malaria) আক্রান্ত রাজ্যপাল (Governor) জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। কয়েকদিন আগেই দিল্লিতে (Delhi) যান তিনি। তারপর থেকেই তাঁর শরীর ভালো যাচ্ছিল না। ২২ অক্টোবর তাঁর জ্বর (Fever) আসে। এরপর দিল্লিতেই ২৩ অক্টোবর তিনি রক্ত পরীক্ষা (Blood Test) করান। তখনই তাঁর শরীরে ম্যালেরিয়ার সংক্রমণ ধরা পড়ে।

পুজোর (Durga Puja) সময় উত্তরবঙ্গ (North Bengal) সফরে গিয়েছিলেন রাজ্যপাল। পরিবারের (Family) সঙ্গে পাহাড়ে ছুটি কাটান তিনি। তারপর সেখান থেকে আর কলকাতা ফেরেননি। বাগডোগরা বিমানবন্দর থেকেই সোজা দিল্লি রওনা দিয়েছিলেন। সেখানে বঙ্গভবনে (Banga Bhawan) গিয়ে ওঠেন তিনি। তখন অবশ্য তিনি সুস্থই ছিলেন। সেখানে তাঁর কয়েকটি কর্মসূচি ছিল তাও সেরেছিলেন। কিন্তু, তারপরই শরীর খারাপ হতে শুরু করে। ২২ অক্টোবর হঠারই জ্বর আসে। ওষুধ খাওয়ার পরও জ্বর কমছিল না। এরপর চিকিৎসকদের পরামর্শে তাঁর রক্ত পরীক্ষা করা হয়। তখনই জানা যায় যে তিনি ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন। 

আরও পড়ুন- ফাটল অবৈধভাবে মজুত করা বোমা, বিস্ফোরণের তীব্রতায় ভাঙল তৃণমূল কর্মীর বাড়ির ছাদ

তবে ম্যালেরিয়ার জীবাণু ধনখড়ের শরীরে বাসা বেঁধেছে উত্তরবঙ্গ থেকে নাকি দিল্লিতে গিয়ে তা এখনও স্পষ্টভাবে জানা যায়নি। আপাতত তাঁর জ্বর নেই, তবে দুর্বলতা রয়েছে। বঙ্গভবনে থেকেই চিকিৎসা চলছে তাঁর। সর্বক্ষণই চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন তিনি। প্রয়োজনীয় ওষুধও দেওয়া হচ্ছে। তাঁর শারীরিক অবস্থা আগের থেকে স্থিতিশীল রয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- অনলাইনে বিজ্ঞাপন দেখে চাকরির আবেদন, নিউটাউনের এই ঘটনার মতো প্রতারিত হতে পারেন আপনিও

উল্লেখ্যে, করোনা পরিস্থিতির মধ্যেই উৎসবের মরশুমে পশ্চিমবঙ্গে ম্যালেরিয়া ও ডেঙ্গির প্রকোপ বাড়ছে। এর জেরে বহু মানুষই আক্রান্ত হচ্ছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকে রাজ্য সরকার যে তথ্য পাঠিয়েছে, তা অনুযায়ী, চলতি বছরের জুলাই পর্যন্ত ডেঙ্গিতে আক্রান্ত হয়েছিলেন ২২৪ জন। এছাড়া অগাস্ট পর্যন্ত প্রায় ১০ হাজার মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন। তার মধ্যে ২ জনের মৃত্যু হয়েছে। 

এরপর বেশ কিছুদিন ধরেই টানা বৃষ্টি হয়েছে রাজ্যে। তার জেরে বেশ কিছু এলাকা জলমগ্ন হয়ে পড়েছিল। জমা জলের প্রভাবে আক্রান্তের সংখ্যাটা আরও বেড়েছে বলেই অনুমান চিকিৎসকদের।

আরও পড়ুন- রাজ্যে একদিনে করোনায় আক্রান্তের সংখ্যা হাজার ছুঁইছুঁই, রাশ টানতে ফিরছে কনটেনমেন্ট জোন

কলকাতা পুরসভার তরফে জানানো হয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে ২০ অক্টোবর পর্যন্ত শহরে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন প্রায় ৪০০ জন। ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা তার থেকে অনেকটাই বেশি। প্রায় ৫ হাজার ২ জন আক্রান্ত হয়েছেন। উদ্বেগজনকভাবে ডেঙ্গির প্রকোপ বেড়েছে সল্টলেকেও। বিধাননগর পুরসভা সূত্রে জানা গিয়েছে, অক্টোবরে মাত্র ২০ দিনে ২৪ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios