Asianet News Bangla

লালকেল্লা থেকে ভাষণে চিন ও পাকিস্তানকে হুঁশিয়ারি, করোনা ভ্যাকসিন নিয়েও বড় ঘোষণা মোদীর

  • ভারতের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করলেই উপযুক্ত জবাব
  • লালকেল্লা পাকিস্তান ও চিনকে হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী
  • প্রত্যেক ভারতীয়কে করোনা ভ্যাকসিন দেওয়া হবে
  • তিনটি ভ্যাকসিন নিয়ে কাজ চলছে দেশে জানালেন মোদী
Narendra Modis Independence Day speech From vaccine to China BSS
Author
Kolkata, First Published Aug 15, 2020, 11:11 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শনিবার দিল্লির লালকেল্লায় ৭৪তম স্বাধীনতা দিবসের মঞ্চে দাঁড়িয়ে নাম না করে চিন-পাকিস্তানকেও হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী।  নিয়ন্ত্রণ রেখা (এলওসি) থেকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি), ভারতের সার্বভৌমত্বকে যারাই চ্যালেঞ্জ করেছে দেশের সেনারা তার উপযুক্ত জবাব দিয়েছেন। শনিবার জাতির উদ্দেশ্যে ভাষণে এমনই আক্রমণাত্মক মেজাজে ছিলেন মোদী। 

তিনি বলেছেন, এলওসি থেকে এলএসি, যখন ভারত চ্যালেঞ্জের মুখে পড়েছে, ওরা যে ভাষায় বোঝে সেই ভাষাতেই আমাদের সেনারা মুখের মতো উপযুক্ত জবাব দিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাসবাদ বা সম্প্রসারণ বাদ, ভারত উভয়ের বিরুদ্ধেই লড়ছে।

এই পরিস্থিতিতে গোটা বিশ্বই যে ভারতের পাশে সেকথাও জানিয়েছেন প্রধানমন্ত্রী।  মোদী বলেন, এখন সারা বিশ্বই ভারতের পাশে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদের জন্য ১৯২ দেশের মধ্যে ভারত ১৮৪ দেশেরই সমর্থন পেয়েছে, এটা তারই প্রমাণ।

আরও পড়ুন: আত্মনির্ভর ভারত থেকে সবার জন্য স্বাস্থ্য কার্ড, লালকেল্লায় 'ভোকাল ফর লোকালে'র স্লোগান মোদীর কন্ঠে

 ৭৪ তম স্বাধীনতা দিবসে করোনার টিকা নিয়েও বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন লালকেল্লা থেকে তিনি বলেন, “একটা নয়, দেশে তিন তিনটি ভ্যাকসিন তৈরির কাজ চলছে। গবেষকরা জোর কদমে কাজ চালিয়ে যাচ্ছেন। তাঁদের সবুজ সংকেত পেলেই শুরু হবে গণ উৎপাদন।” একই সঙ্গে তিনি জানান, প্রত্যেক ভারতীয়র কাছে করোনার টিকা পৌঁছে দেওয়ার রূপরেখাও তৈরি করে ফেলেছে সরকার।

আন্দামানের সঙ্গে দিল্লিকে অন্তর্জালে জুড়ে দিয়ে মনের দূরত্ব দূর করেছিলেন। এবার সেই পথেই গোটা দেশকে জুড়তে চলেছেন দেশের ‘বিকাশ পুরুষ’ নরেন্দ্র মোদী। ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী ঘোষণা করলেন, “আগামী ১০০০ দিনের মধ্যে দেশের ৬ লক্ষ গ্রামে অপটিক্যাল ফাইবার বসানোর কাজ সম্পন্ন হবে।” এতে শহরের মতো গ্রামের মানুষও ডিজিটাল ভারতের সঙ্গে নিজেকে সংযুক্ত করতে পারবে বলে আশাবাদী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: রাজঘাটে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা থেকে লালকেল্লায় ভাষণ, ছবিতে দেখুন প্রধানমন্ত্রীর স্বাধীনতা দিবস পালন

প্রধানমন্ত্রীর এক ঘন্টা ২৬ মিনিটের ভাষণজুড়ে ছিল আত্মনির্ভর ভারত, ভোকাল ফর লোকাল, মেক ইন ইন্ডিয়া থেকে শুরু করে মেক ফর ওয়ার্ল্ড-এর ওপর গুরুত্ব। চলতি করোনা সংকটের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে যাঁরা রয়েছেন, তাঁদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী।

Follow Us:
Download App:
  • android
  • ios