অসমের বন্যা পরিস্থিতি যে ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে তার প্রমাণ মিলেছে গত কয়েকদিনে প্রকাশিত ছবি বা ভিডিও থেকেই। বন্যাকবলিত অসমে পরিস্থিতি এখন এতটাই ভয়ঙ্কর যে, সাধারণ মানুষের বেঁচে থাকাটাই এখন প্রশ্নের মুখে। নেট দুনিয়ায় ভাইরাল হওয়া একাধিক ছবি থেকে অসমের মানুষের অসহায়তার ছবি স্পষ্ট। 

সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদ সংস্থার দ্বারা প্রকাশিত ভিডিওতে ধরা পড়েছে বন্যা কবলিত মানুষের অসহায়তার ছবি। অসমের মরিগাঁও-তে বন্যার কারণে আটকে পরা একাধিক মানুষকে উদ্ধারে নেমেছিল জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। বন্যা কবলিত মানুষদের উদ্ধার করার জন্য তাঁরা কোনও প্রচেষ্টাই বাদ রাখেননি। মরিগাঁও অঞ্চলে সাধারণ মানুষের আটকে পড়ার খবর পেয়ে সেখানে পৌঁছান উদ্ধারকারী দল। ওই ভিডিওতে দেখা গিয়েছে, গলা-সমান জলে ডুবে রয়েছেন কয়েকজন মানুষ। তাঁরা ভর করে রয়েছেন কয়েকটি কলাগাছে। আর সেই কলাগাছের ভেতর থেকে বন্যা-পীড়িতদের উদ্ধার করে নিয়ে আসছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি দল। 

বর্ষা দেরিতে আসার কারণে বদলে যেতে চলেছে ৭৮ বছরের বছরের পুরনো ক্যালেন্ডার

অসমে বন্যপ্রাণীদের সুরক্ষার্থে গাড়ি চালানো নিয়ে সতর্কবার্তা দিলেন রোহিত শর্মা

 

এখনও পর্যন্ত শিশু এবং বয়স্ক মিলিয়ে প্রায় ২৫০০ মানুষ। এর মধ্যে ছিলেন গর্ভবতী মহিলাও। মরিগাঁও থেকে তাঁদেরও উদ্ধার করেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর অ্যাসিস্ট্যান্ট কমান্ড্যান্ট তেজ বাহাদুর সিং জানিয়েছেন, মরিগাঁও থেকে উদ্ধার হওয়া সকলকেই নিরাপদ স্থানে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে। আরও কেউ বন্যায় আটকে পড়েছেন কিনা তাঁদেরও সন্ধান চালানো হচ্ছে।