কঠিন সময়ে দায়িত্ব এসে পড়েছে তাঁর হাতে। দেশে বেকারত্বের বার নজর কেড়েছে। বৃদ্ধির হার তলানিকে গিয়ে ঠেকেছে।  এই সময়ে বাজেটে নতুন নিদান দিলেন অর্থমন্ত্রী। টাকার লেনদেনে গতিবেগ আনতে তিনি ঘোষণা করলেন ২০ টাকার কয়েন আসতে চলেছে বাজারে। শুধু ২০ টাকার কয়েনই নয়। বাজারে আসতে চলেছে নতুন ১ টাকা, ২ টাকা, ৫টাকা, ১০ টাকার কয়েনও। প্রসঙ্গত এই কয়েনের কথা প্রথম ঘোষণা করেন প্রধানমন্ত্রী। গত ৭ মার্চ তিনি ঘোষণা করেন এই কয়েনগুলি বাজারে আনার পরিকল্পনা রয়েছে তার। এদিন সেই ঘোষণাকেই স্বীকৃতি দিলেন নির্মলা সীতারামণ। 
আরও পড়ুনঃ নেতৃত্ব দেবে মহিলারা, বলছে বাজেট, তবু থাকছে বড় প্রশ্ন

ঠিক কেমন হবে এই ২০ টাকার কয়েন? জানা যাচ্ছে, ১২টি কোণ বিশিষ্ট এই কয়েনটি কপার, জিঙ্ক, নিকেলর সমন্বয়ে তৈরি হবে।  প্রসঙ্গত ২০০৯ সালের মার্চ মাসে তৈরি হয়েছিল দশটাকার কয়েনটি। এই দশ টাকার কয়েনটি নিয়ে বেশ বিভ্রান্তি তৈরি হয়েছিল মাঝে। গত এক দশকে ১১ খানা সংস্করণ তৈরি হয়েছে এই কয়েনের।বিভ্রান্ত হয়ে অনেকেই বলছিলেন জাল কয়েন বাজারে ঘুরছো। তখন আরবিআই সহায় হয়। এর দশ বছর পরে বাজারে আসতে চলেছে এই ২০ টাকার কয়েনটি। জানা গিয়েছে, প্রতিটি ২০ টাকার কয়েনেই খোদাই করা থাকবে 'সত্যমেব জয়তে', 'ভারত' এবং 'ইন্ডিয়া'।

উল্লেখ্য, কদিন বাদে ২০ টাকার নোটও বাজারে আসার কথা। হলদে সবুজ রঙের সেই নোটে থাকবে ইলোরা গুহার ছবি, নানা জ্যামিতিক বিন্যাস। এদিন শুধু কুড়ি টাকার কয়েনই নয় আরও বেশ কয়েকটি কয়েন বাজারে আসার কথা ঘোষণা করেন নির্মলা সীতারামন।