নির্ভয়ার ধর্ষক পবন গুপ্তার কিউরেটিভ পিটিশন সোমবার সকালেই  খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। এর কয়েকঘণ্টার মধ্যেই ক্ষমাভিক্ষার আবেদন জানিয়ে এবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের দ্বারস্থ হল নির্ভয়ার চার দোষীর মধ্যে অন্যতম পবন। 

আরও পড়ুন: সুপ্রিমকোর্ট খারিজ করল পবনের আবেদন, রাত পোহালেই নির্ভয়ার ধর্ষকদের ফাঁসি নিয়ে এখনও ধন্দ

শীর্ষ আদালতের রায়ের পরই পবন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে প্রাণভিক্ষার আবেদন জানিয়েছে। যদিও বাকি তিন অপরাধী মুকেশ কুমার সিং, বিনয় কুমার শর্মা ও অক্ষয় ঠাকুরের প্রাণভিক্ষার আবেদন আগেই খারিজ করে দেয় রাষ্ট্রপতি। মুকেশ ও বিনয় মার্সি পিটিশনের আবেদন খারিজ হওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। সেই আবেদনও আগেই শীর্ষ আদালত খারিজ করে। 

গত সপ্তাহেই তার ফাঁসির সাজা যাতে যাবজ্জীবন কারাদণ্ডে পরিণত হয় সেই আবেদন জানিয়েছিল পবন। সেই আর্জি সোমবারই খারিজ করে দেয় শীর্ষ আদালত। তারপরেই রাষ্ট্রপতি কাছে পবনের এই প্রাণভিক্ষার আবেদন। 

আরও পড়ুন: শুরু হল দ্বিতীয় দফার বাজেট অধিবেশন, প্রথম দিনেই দিল্লি নিয়ে ধর্নায় কংগ্রেস-তৃণমূল-আপ

এদিকে মঙ্গলবার পবন সহ নির্যারকাণ্ডে সাজাপ্রাপ্ত চার অপরাধীর ফাঁসি হওয়ার কথা। ১৭ ফেব্রুয়ারি সেই নির্দেশ দেয় দিল্লির একটি আদালত। এর আগেও দুবার ফাঁসির দিন ঘোষণা করায় তা পিছোতে হয়েছিল। অপরাধীরা একে একে ক্ষমা চেয়ে আবেদন করায় তাঁদের ফাঁসি দেওয়া যায়নি। বর্তমানে পহন গুপ্তা বাদে বাতি তিন অপরাধী তাদের সমস্ত আইনি বিকল্প শেষ করে ফেলেছে। বছর পঁচিশের পবনের আবেদনের ব্যাপারে এবার রাষ্ট্রপতি কী সিদ্ধান্ত নেন সেদিকেই তাকিয়ে গোটা দেশ।