Asianet News BanglaAsianet News Bangla

বিহারে নীতীশ-তেজস্বী জোট, দল ছেড়েই বিজেপির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ 

মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ ও বিজেপির সঙ্গ ত্যাগ করে বিহারের রাজনীতিতে ইতিমধ্যেই শিরোনামে নীতীশ কুমার। সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আগামীকাল বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি।

Nitish Kumar will take oath tomorrow as the Chief Minister of Bihar by getting the majority ANBSS
Author
Kolkata, First Published Aug 9, 2022, 10:52 PM IST

বিহারে জেডি(ইউ) নেতা নীতীশ কুমার বিজেপির সঙ্গে জোট বাতিল করেছেন এবং মঙ্গলবার রাজ্যের মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছেন। নীতীশ কুমার মুখ্যমন্ত্রীর পদ ত্যাগ করার পর তেজস্বী যাদবের সাথে দেখা করেছেন এবং দুজনেই রাজ্যপালের সাথে দেখা করবেন বলে আশা করা হচ্ছে। বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে নীতিশ কুমারকে সমর্থন করায় কংগ্রেসও জোটে যোগ দিতে চলেছে। 

আগামীকাল বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন নীতীশ কুমার, আর তেজস্বী যাদব তাঁর উপ-পদে শপথ নেবেন। নীতিশ কুমারের জেডি(ইউ) এবং তেজস্বী যাদবের আরজেডি ১৪টি করে মন্ত্রীত্বের পদ পেতে পারে।

এদিকে, মহাজোটের একটি অংশ হিসেবে কংগ্রেসও তিনটি মন্ত্রীত্বের পদ পেতে পারে। সূত্রের খবর অনুযায়ী, কংগ্রেস থেকে স্পিকার পদ বা চারটি ক্যাবিনেট বার্থের সাথে তিনটি মন্ত্রীত্বের পদ পাওয়ার সম্ভাবনা। 

বিহারে বিজেপিকে তাদের লক্ষ্য বাস্তবায়িত করতে দেব না, বলেছেন তেজস্বী যাদব। "জেপি নাড্ডা বলেছিলেন যে তাঁরা আঞ্চলিক দলগুলিকে শেষ করে দেবেন। বিজেপি কেবল ভয় দেখাতে এবং মানুষদের কিনতে জানে। বিহারে বিজেপির লক্ষ্যের বাস্তবায়ন করা উচিত নয়। আমরা সবাই এটি চেয়েছিলাম এবং আমরা কোনও মূল্যে পিছপা হব না," বলেছেন আরজেডি নেতা তেজস্বী যাদব।

 .
তেজস্বী আরও বলেন যে, বিজেপি জোটের শরিকদের ধ্বংস করেছে। তিনি বলেন, "হিন্দি হার্টল্যান্ড জুড়ে বিজেপির কোনও জোটের শরিক নেই। ইতিহাস আমাদের বলে যে বিজেপি যে দলগুলির সাথে জোট করেছে, সেগুলিকে তারা ধ্বংস করে দিয়েছে। আমরা পঞ্জাব এবং মহারাষ্ট্রে তা ঘটতে দেখেছি।" বিহারের রাজ্যপালের সাথে দেখা করার পর মিডিয়াকে ভাষণ দিতে গিয়ে আরজেডির তেজস্বী যাদব বলেন, “নীতীশ কুমার ভারতের সবচেয়ে অভিজ্ঞ মুখ্যমন্ত্রী।”


জেডি(ইউ)-এর সাথে ৭টি দলের সমর্থন রয়েছে, জানিয়েছেন নীতীশ কুমার। বিহারের রাজ্যপালের সাথে দেখা করার পরে জেডি(ইউ) নেতা নীতীশ কুমার বলেছেন, “আমাদের সাতটি দল এবং একজন স্বতন্ত্র বিধায়কের সমর্থন রয়েছে। সমর্থনের চিঠিতে সকলের স্বাক্ষর রয়েছে।”


অন্যদিকে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আরসিপি সিং, যিনি নীতীশ কুমারের সাথে বিবাদের জেরে জেডি(ইউ) ত্যাগ করেছিলেন, তিনি বলেছেন যে, জেডি (ইউ)-এর বিজেপির সাথে সম্পর্ক ছিন্ন করা এবং তেজস্বী যাদবের সাথে হাত মেলানো ২০২০ সালের ম্যান্ডেটের সাথে বিশ্বাসঘাতকতা।

বিহারের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী সুশীল মোদী মঙ্গলবার জেডি(ইউ)-এর অভিযোগ খারিজ করে দিয়েছেন যে বিজেপি দল ভাঙতে চায় এবং নীতীশ কুমারের সম্মতি ছাড়াই আরসিপি সিংকে কেন্দ্রীয় মন্ত্রী বানিয়েছে। তিনি আরও বলেছেন যে, জেডি (ইউ) বিজেপির সাথে সম্পর্ক ছিন্ন করার জন্য কেবল একটা অজুহাত খুঁজছিল। বিজেপি ২০২৪ সালে বিপুল সংখ্যাগরিষ্ঠতার সাথে ক্ষমতায় ফিরে আসবে।

সুশীল মোদী একটি টুইট বার্তায় জানিয়েছেন, "এটি সোজাসুজি একটা মিথ্যে কথা যে, বিজেপি নীতীশজির সম্মতি ছাড়াই আরসিপি সিংকে কেন্দ্রীয় মন্ত্রী করেছিল। এটাও মিথ্যা যে বিজেপি জেডি(ইউ) ভাঙতে চেয়েছে।"


আরও পড়ুন-
বিহারে বিজেপিতে বড়সড় ধাক্কা! সঙ্গ ছাড়ল নীতীশ কুমারের জেডিইউ
নীতীশ কুমারের হাত ধরতে তৈরি আরজেডি, স্বাগত জানাচ্ছে কংগ্রেস
'সাধারণ মানুষ হিসেবে বলছি...', বিহারের রাজনীতি নিয়ে মুখ খুললেন প্রশান্ত কিশোর

Follow Us:
Download App:
  • android
  • ios