উত্তরপ্রদেশ পুলিশ বুধবার বলেছে যে প্রজাতন্ত্র দিবসে মধ্য দিল্লিতে ট্র্যাক্টর মিছিল চলাকালীন মৃত প্রতিবাদী কৃষকের পোস্টমর্টেম থেকে বোঝা গিয়েছে যে ট্রাক্টর উল্টে আহত হয়েই তার মৃত্যু হয়েছে।

বার্তা সংস্থা এএনআইকে উত্তরপ্রদেশের রামপুরের বেরিলির অতিরিক্ত পুলিশ মহাপরিচালক (এডিজি) অবিনাশ চন্দ্র বলেছেন, মঙ্গলবার রাতে তিনজন সিনিয়র ডাক্তার ওই মৃত প্রতিবাদী কৃষকের দেহের ময়না তদন্ত করেছেন। তারা কোনও বুলেটের আঘাতের চিহ্ন পাননি।

আরও পড়ুন - দিল্লিতে প্রজাতন্ত্র দিবস ঢাকল কাঁদানে গ্যাসের ধোঁয়ায়, ট্র্যাক্টর মিছিল ঘিরে উত্তাল রাজধানী

আরও পড়ুন - মৃত্যু ১ কৃষকের, বন্ধ ইন্টারনেট পরিষেবা - ট্রাক্টর মিছিল ঘিরে বেনজির হিংসা দিল্লি জুড়ে

আরও পড়ুন - সবার নজরে প্রধানমন্ত্রীর বিশেষ পাগড়ি - প্রতি প্রজাতন্ত্র দিবসেই পাল্টে যায় মোদীর স্টাইল, দেখুন

এক ভাইরাল ভিডিওতে দেখা গিয়েছে যে তার ট্র্যাক্টরটি উল্টে গিয়ে তিনি তার তলায় চাপা পড়েন। সেই চোট থেকেই তাঁর মৃত্যু হয়েছে বলে দাবি করেছে উত্তরপ্রদেশ পুলিশ। এডিজি অবিনাশ চন্দ্র জানিয়েছেন বুধবার নিহতের গ্রামে শান্তিপূর্ণভাবে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

গত ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লির ছয় সীমান্ত দিয়ে ট্র্যাক্টর মিছিল বের করেছিলেন কেন্দ্রের প্রবর্তিত ৩ নতুন কৃষি আইনের প্রতিবাদে। সেই মিছিল হিংসাত্মক রূপ নিয়েছিল। লাল কেল্লার প্রধান গম্বুজের উপর লাগিয়ে দেওয়া হয় একটি কৃষক সংগঠনের পতাকা। পুলিশ লাঠিচার্জ করে, কাঁদানে গ্যাসের গোলা ছুঁড়ে কৃষকদের আটকাতে চেষ্টা করেছিল।

অন্যদিকে পাঞ্জাবী অভিনেতা দীপ সিধু এবং গ্যাংস্টার লাকা সাদানার নামও ২৬ জানুয়ারি দিল্লির লাল দুর্গে সংঘর্ষের ঘটনায় দায়ের করা এফআইআর-এ অন্তর্ভুক্ত করা হয়েছে। তারাও এই ঘটনায় জড়িত ছিলেন: বলে দাবি দিল্লি পুলিশের।