জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিল হওয়ার পর থেকেই উপত্যকায় সুরক্ষার স্বর্থে একাধিক নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছিল। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করা হয় সুপ্রিম কোর্টে, যার শুনানি হওয়ার কথা ছিল আজ অর্থাৎ সোমবার। কিন্তু সেই মামলার শুনানি একদিনের জন্য স্থগিত রাখল শীর্ষ আদালত। আদালতের তরফে জানানো হয়েছে মঙ্গলবার ওই মামলার শুনানি হবে। 

এদিন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জল গগৈ জানিয়েছেন, প্রতিদিন অযোধ্যা মামলার শুনানির কারণে এদিন সাংবিধানিক বেঞ্চের কাছে কাশ্মীর মামলার শুনানির জন্য সময় নেই। তিনি আরও বলেন, কাশ্মীর মামলার জন্য যে সাংবিধানিক বেঞ্চ গঠন করা হয়েছে, তারা জম্মু ও কাশ্মীর সংক্রান্ত যাবতীয় মামলার শুনানি আগামীকাল অর্থাৎ মঙ্গলবার পরিচালনা করা হবে, যার মধ্যে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিষয়টিও থাকবে। 

আরও পড়ুন- বিলকিস বানো মামলা, রায় পুনর্বিবেচনার মামলা করে আরো বিপাকে গুজরাত সরকার

এদিন সুপ্রিম কোর্টের তরফে আরও বলা হয় যে, এই মুহূর্তে এত বেশি শুনানির সময় নেই তাঁদের কাছে। তাদের কাছে অযোধ্যা মামলার শুনানি রয়েছে। প্রসঙ্গত, কয়েকদিন আগেই শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল যে, আগামী ১৮ অক্টোবরের মধ্যে অযোধ্যা মামলার শুনানির প্রক্রিয়া শেষ করতে হবে। কারণ এর থেকে বেশি সময় অযোধ্যা মামলার জন্য দেওয়া যাবে না বলে জানিয়েছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। কারণ এমন অনেক মামলা রয়েছে সেগুলির শুনানি হওয়াটাও জরুরি। তাই আগামিকাল অর্থাৎ মঙ্গলবার বিচারপতি এন ভি রমন্নার নেতৃত্বে গঠিত পাঁচ বিচারপতির বেঞ্চ জম্মু-কাশ্মীর সংক্রান্ত যাবতীয় আবেদনের শুনানি শেষ হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত।