গত দুইমাসে কিছুটা স্বস্তি পাওয়া গিয়েছিল। কিছুটা কমানো হয়েছিল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম। কিন্তু সেপ্টেম্বরের ১ তারিখ থেকেই ফের দাম বাড়ানো হল। গোটা ভারতেই সিলিন্ডার প্রতি ১৫ থেকে ১৬ টাকা করে বাড়ল রান্নার গ্যাসের দাম।

দেশের অন্যান্য মেট্রো শহরগুলির মতো কলকাতাতে জুলাই ও অগাস্ট মাসে সবমিলিয়ে সিলিন্ডার প্রতি প্রায় ১৬৩ টাকা বেড়েছিল রান্নার গ্যাসের দাম। যার ফলে ১ অগাস্ট থেকে কলকাতায় ভর্তুকিহীন ১৪.২ কেজির একেকটি সিলিন্ডারের দাম পড়ছিল ৬০১ টাকা করে। কিন্তু ১ সেপ্টেম্বর থেকে ওই সিলিন্ডারের দাম পড়ছে ৬১৬.৫ টাকা করে।

গত জুলাই-অগাস্টে দিল্লি ও মুম্বইতে ১৪.২ কেজির ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের দাম কমেছিল ঠিক ১৬৩ টাকা করে। আর কলকাতা-চেন্নাইতে দাম কমানো হয়েছিল ১৬২,২ টাকা করে। কিন্তু সেপ্টেম্বরে সব জায়গাতেই সিলিন্ডারের দাম বাড়ল।

বর্তমানে কেন্দ্রীয় সরকার বছরে গ্যাস সংযোগ প্রতি ১২ টি করে গ্যাস ভর্তুকিতে দেয়, তার বাইরে সিলিন্ডার লাগলে গ্রাহকদের এই চড়া দামে সিলিন্ডারই কিনতে হবে।

তবে মধ্যবিত্তের হেঁসেলের সমস্যা বাড়লেও একই দিনে কিছুটা স্বস্তি পেয়েছে বিমান পরিবহন সংস্থাগুলি। তেল সংস্থাগুলি ১ সেপ্টেম্বর থেকে ১ শতাংশ করে কমিয়েছে জেট ফুয়েলের দাম।