Asianet News BanglaAsianet News Bangla

Bypoll result 2022: অসমে দলবদলুদের নিয়ে বাজিমাৎ বিজেপির, মেঘালয়াতে কোনঠাসা কংগ্রেস

অসমের ভবানীপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছেন ফণীধর তালুকদার, থাওড়া থেকে জয়ী হয়েছেন সুশান্ত রোরগোহাইন, রূপজ্যোতি কুর্মির  জয়ী হয়েছেন মারিয়ানি থেকে। 

North east Bypoll result 2022 bjp and ally win all five assembly seats in Assam bsm
Author
Kolkata, First Published Nov 2, 2021, 9:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মে মাসের বিধানসভা নির্বাচনের ধারা অব্যাহত রেখেই অসমে (Assam) শেষ হাসি হাসল বিজেপি (BJP) ও  জোটসঙ্গীরা। বিধানসভা উপনির্বাচনে (Bypoll) রাজ্যের ক্ষমতাসীন দল বিজেপি ও জোটসঙ্গী ইউনাইটেড পিপিসল পার্টি পাঁচটি আসনের সবকটিতে জয়লাভ করেছে। অন্যদিকে মেঘালয়া (Meghalaya) আর মিজোরামে (Mizoram) শক্তি প্রদর্শন করেছে আঞ্চলিক দলগুলি। মেঘালয়াতে বিপর্যস্ত অবস্থা কংগ্রেসের। 

অসমের ভবানীপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছেন ফণীধর তালুকদার, থাওড়া থেকে জয়ী হয়েছেন সুশান্ত রোরগোহাইন, রূপজ্যোতি কুর্মির  জয়ী হয়েছেন মারিয়ানি থেকে। উপনির্বাচনে বিজেপির এই জয় রীতিমত ইতিহাস তৈরি করেছে। কারণ এই প্রথমবার ১২৬ আসনের অসম বিধানসভায় বিজেপির ৬৩ জন বিধায়ক প্রতিনিধিত্ব করছে। অন্যদিকে দলটি একক সংখ্যাগরিষ্ঠতা থেকে মাত্র একটি আসনে পিছিয়ে রয়েছে। 

Watch Video: গ্লাসগোতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দলবদলের প্রস্তাব, তারপর কী হল দেখুন

Breaking News: কংগ্রেসকে ধাক্কা দিয়ে নতুন দল ঘোষণা ক্যাপ্টেনের, সনিয়াকে চিঠি লিখে দলত্যাগ

Bypoll Result 2022: হিমাচলে অক্সিজেন পেল কংগ্রেস, বিজেপি প্রার্থীর জামানত জব্দ হওয়ার মুখে

২০২১ সালে মে মাসের বিধানসভা নির্বাচনে বিজেপি ৬০টি আসনে জিতেছিল। জোট সরকার গঠনের জন্য বিজেপি প্রয়োজন ছিল  অসম গণপরিষদ ও ইউপিপির। হেমন্ত বিশ্বশর্মা মুখ্যমন্ত্রী হওয়ার পর তিন বিধায়ক দল ছেড়ে ছেড়েছিলেন। তিন জনই বিজেপিতে যোগ দিয়েছিলেন। তাঁরা প্রত্যেকেই জয়ী হয়েছেন। বিজেপির জোট সঙ্গী বাকি দুটি আসনে জয়ী হয়েছে। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনেও বিজেপি ৬০টি আসন পেয়েছিল।

রাজ্য বিজেপির একটি অংশ মনে করছে বিজেপি হেমন্ত বিশ্বশর্মার নেতৃত্বে আরও শক্তিশালী হচ্ছে বিজেপি। আগে থেকেই তিনি নাকি জেতার বিষয়ে আশাবাদী ছিলেন। অন্যদিকে রাজ্যে এই জয়ের জন্য হেমন্ত বিশ্বশর্মা সরাসরি কৃতিত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তিনি বলেছেন মোদীর নেতৃত্বেই এই জয়লাভ সম্ভব হয়েছে। তিনি আরও বলেছেন উত্তর পূর্বের রাজ্যগুলি যে প্রধানন্ত্রী নরেন্দ্র মোদীর ওপর আস্থা রেখেছে তা আরও একবার প্রমাণিত হল এই উপনির্বাচনে। অন্যদিকে এই উপনির্বাচনের পরই আসমে ক্রমশই শক্তিক্ষয় হয়েছে কংগ্রেসের। বর্তমানে কংগ্রেসের বিধায়ক সংখ্যা দাঁড়িয়েছে ২৭এ।  কংগ্রেসের জোটসঙ্গী এআইইউডিএর এর আসন সংখ্যা ১৫। বিপিএফ-এর তিনজন , সিপিএম-এর একজন বিধায়ক রয়েছে। নির্বাদল বিধায়কের সংখ্যা ১। 

মেঘালয়ার তিনটি আসনের উপনির্বাচনে ন্যাশানাল পিপিলস পার্টির নেতৃত্বাধীন মেঘালয় ডেমোক্রেটিক অ্যালায়েন্স তিনটি কেন্দ্র থেকে জয়ী হয়েছেন। কংগ্রেসের আসন সংখ্যা নেমে এসেছে দুটিতে। এনপিপি কংগ্রেসের কাছ ছেকে রাজাবালা ও মাওরিংকনেং আসনটি ছিনিয়ে নিয়েছে। দলের এই সাফল্যের জন্য মেঘালয়ার মুখ্যমন্ত্রী কানরাড সাংমা রাজ্যের মানুষকে ধন্যবাদ জানিয়েছেন। অন্যদিকে মিজোরাম উপনির্বাচনে একমাত্র আসনে জয়ী হয়েছে ক্ষমতাসীন মিজো ন্যাশানাল ফ্রন্ট। 

North east Bypoll result 2022 bjp and ally win all five assembly seats in Assam bsm

Follow Us:
Download App:
  • android
  • ios