Asianet News BanglaAsianet News Bangla

মদ কিনলেই নিতে হবে বিল, অতিরিক্ত দাম নেওয়া ঠেকাতে নিয়ম চালু রাজ্যে

এবার থেকে প্রতি মদের বোতলে আর দিতে হবে না অতিরিক্ত টাকা। এমনই নিয়ম চালু করতে চলেছে রাজ্য সরকার। 

Now shopkeepers can not overcharge for liquor, MP govt takes big step bpsb
Author
Kolkata, First Published Aug 20, 2021, 7:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সুরাপ্রেমীদের জন্য সুখবর। এবার থেকে প্রতি মদের বোতলে আর দিতে হবে না অতিরিক্ত টাকা (overcharge for liquor)। এমনই নিয়ম চালু করতে চলেছে রাজ্য সরকার। এমনিতেই মদের বোতল পিছু দোকানীরা (shopkeepers) অতিরিক্ত টাকা নেন বলে অভিযোগ রয়েছে। সেই অভিযোগের প্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত মধ্যপ্রদেশ সরকারের। জানা গিয়েছে এবার থেকে মদ বিক্রি করলে, সেই বিক্রেতাকে বিল দিতে হবে। এর ফলে বোতল পিছু অতিরিক্ত টাকা নিতে পারবে না সেই বিক্রেতা। 

মধ্যপ্রদেশ সরকারের হিসেব অনুযায়ী, রাজ্যে ৩৩০০টিরও বেশি মদের দোকান রয়েছে। পয়লা সেপ্টেম্বর থেকে দেশীয় এবং বিদেশী মদের প্রতিটি ক্রয়ে মানুষকে নগদ রসিদ দেওয়া বাধ্যতামূলক হবে। যারা তা করতে পারবেন না, তাদের বিরুদ্ধে আবগারি আইনের আওতায় কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

দোকানদারদের জাল রসিদ দেওয়া থেকে আটকাতে, রাজ্য সরকার একটি সার্টিফায়েড বিল দেবে, যা জেলা আবগারি অফিস থেকে সংগ্রহ করা যাবে। সমস্ত দোকানদার এই রসিদগুলির নিচে একটি কার্বন কপি রাখবে এবং যারা মদ কিনবে তাদের মূল রসিদ দেবে। প্রতি বছর পয়লা মার্চ পর্যন্ত এই বিলগুলির কার্বন কপি তাদের রেখে দিতে হবে। 

সরকারের এই উদ্যোগকে মদপ্রেমীরা স্বাগত জানিয়েছে। মানুষ বলছে, আবগারি দফতরের এই সিদ্ধান্ত দোকানদারদের স্বেচ্ছাচারিতা বন্ধ করবে। এর পাশাপাশি রাজ্যে মদের দামে অভিন্নতা থাকবে এবং জালিয়াতি বন্ধ হবে। লোকেরা বলছে যে সরকারকেও এই দোকানগুলিতে সিসিটিভি ক্যামেরা লাগানো বাধ্যতামূলক করা উচিত।

অভিযোগ, মদের দোকানদাররা প্রায়ই কোন কারণ ছাড়াই বোতলে লেখা এমআরপির চেয়ে ১০-২০ টাকা অতিরিক্ত নেয়। মধ্যপ্রদেশ সহ সমস্ত রাজ্যে এই ধরণের অভিযোগ সাধারণ। সম্প্রতি, মধ্যপ্রদেশে নকল মদ খাওয়ার কারণে বহু লোকের মৃত্যু হয়েছে। সরকার তদন্তের জন্য রাজৌরা কমিটি গঠন করেছিল। এই কমিটি মদের প্রতিটি বোতল বিক্রির নগদ রসিদ দেওয়ার সুপারিশ করেছিল।

Follow Us:
Download App:
  • android
  • ios