Asianet News BanglaAsianet News Bangla

Nusrat Jahan: 'প্রধানমন্ত্রী জবাব দিন' লাভজনক রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাকে বিক্রি নিয়ে তীব্র আক্রমণ নুসরাত জাহানের

শীতকালীন অধিবেশন নিয়ে ইতিমধ্যেই উত্তপ্ত সংসদ। বিভিন্ন কারণ নিয়ে বিরোধী দলের সাংসদদের সঙ্গে মতবিরোধ সৃষ্টি হয়েছে কেন্দ্রীয় নেতৃত্বের।  এবার লোকসভায় দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকারকে তোপ দাগালেন তৃণমূল সাংসদ নুসরাত জাহান। শুক্রবার বিলগ্নিকরণ ইস্যুতে কেন্দ্রকে একহাত নিলেন তৃণমূলের সাংসদ অভিনেত্রী। 
 

Nusrat Jahan asks about investment policy of central govt
Author
Kolkata, First Published Dec 3, 2021, 6:24 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের বেশ কিছু রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাকে ইতিমধ্যেই হস্তান্তর করার কথা ঘোষণা করেছে কেন্দ্র।  এবং বিষয়টি প্রকাশ্যে আসার পর থেকেই এই নিয়ে কেন্দ্রীয় সরকারকে (Central Govt) তোপ দাগিয়েছেন বিরোধীরা। তৃণমূল ও দীর্ঘদিন ধরেই এই বিষয়টির বিরোধিতা করে আসছে।  এবার লোকসভায় দাঁড়িয়ে এই নিয়ে প্রকাশ্যে মুখ খুললেন তৃণমূল সাংসদ নুসরাত জাহান (Nusrat Jahan)। দেশের বিলগ্নিকরণ ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করেন তৃণমূলের সাংসদ অভিনেত্রী। 

Nusrat Jahan asks about investment policy of central govt

এদিন নুসরাত (Nusrat Jahan) বলেন, 'আমরা সকলেই জানি আর্থিক উন্নতির জন্য রাষ্ট্রায়ত্ত শিল্প গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। রাষ্ট্রায়ত্ত শিল্পের ক্ষেত্রে যে বেতন দেওয়া হত, তা বেসরকারি ক্ষেত্রের জন্য আদর্শ ছিল। এইসব সংস্থাগুলি আমাদের কাছে গর্বের ছিল। বর্তমানে সরকার মহারত্ন, নবরত্নের মতো রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির শেয়ার বিলগ্নিকরণের মাধ্যমে রাজস্ব আদায় করতে চাইছে। কোল ইন্ডিয়া, আইওসি, গেইল, এয়ার ইন্ডিয়া, সেইল, এইচপিসিএলের মতো সংস্থাগুলির বিলগ্নিকরণ হচ্ছে। তা সরকার যদি সত্যিই বিলগ্নিকরণের পথেই হাঁটতে চায় তবে অলাভজনক সংস্থা বিক্রি করে দিক।' কেন্দ্রীয় সরকারকে তোপ দাগিয়ে নুসরাত (Nusrat Jahan) প্রশ্ন তোলেন যে, বেছে বেছে 'লাভজনক সংস্থাগুলিকে বিক্রি করা হচ্ছে কেন?' লাভজনক সংস্থা বিলগ্নীকরণের জন্য কর্মীদের মধ্যে উদ্বেগ এবং অনিশ্চয়তা কাজ করছে বলেও জানান নুসরাত (Nusrat Jahan)। 

আরও পড়ুন- Mamata Meeting: বিরোধী জোটের মাথায় ‘হাত’ নয়, কংগ্রেসের অবস্থান নিয়ে স্পষ্ট বার্তা মমতার

সেইসঙ্গে এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) হস্তক্ষেপ দাবি করেছেন নুসরাত (Nusrat Jahan)।  তিনি বলেন, 'প্রধানমন্ত্রী সংসদে এসে বিবৃতি দিয়ে বলুন যে লাভজনক সংস্থাগুলিকে নিয়ে কী পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। তিনি সংসদে এসে জানান, রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির বিষয়ে সরকারের অবস্থান স্পষ্ট করুন তিনি।' একইসঙ্গে পিপিপি মডেল (PPP Model) মেনে মেনে রাষ্ট্রায়ত্ত সম্পত্তি বিক্রি করার আবেদন ও করেছেন নুসরাত (Nusrat Jahan)। প্রসঙ্গত, ইতিমধ্যেই সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া (Air India) বিলগ্নিকরণের কথা ঘোষণা হয়েছে।  শুধু তাই নয়, পরবর্তী বছরে আর ও বেশ কয়েকটি সংস্থা বিলগ্নিকরণের কথা ও আছে। এই মুহূর্তে এই বিষয়টিকেই প্রধান অস্ত্র বানিয়ে কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে তীব্র আক্রমণ এনেছে তৃণমূল সাংসদ নুসরাত জাহান (Nusrat Jahan)।

আরও পড়ুন- Narendra Modi: এটিএম নয়, মোবাইল পেমেন্টেই ভরসা রাখছে ভারত, জানালেন মোদী

উল্লেখ্য, ২০২৪ -এর লোকসভা নির্বাচনকে লক্ষ্য করে ইতিমধ্যেই জাতীয় স্তরের রাজনীতিতে নিজেদের মাটি শক্ত করতে মরিয়া হয়ে উঠেছে তৃণমূল (TMC)। সম্প্রতি মেঘালয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কংগ্রেস থেকে মুকুল সাংমাসহ ১২ জন বিধায়ক যোগদান করায় সেখানে বিরোধী দল হিসাবে প্রতিষ্ঠা পেয়েছে তৃণমূল (TMC)।  এছাড়া ত্রিপুরা পুর নির্বাচনে হার হলেও সেখানে ও নিজেদের সংগঠন শক্তিশালী করতে তৎপর দল। পাশাপাশি গোয়া নিয়ে ও একেবারে অনন্য স্ট্র্যাটেজি আনতে চলেছে দল।  এই পরিস্থিতিতে শীতকালীন অধিবেশনে দাঁড়িয়ে নুসরাতের (Nusrat Jahan) এহেন আক্রমণকে অনেকটাই প্রাসঙ্গিক বলে দাবি করেছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- Kangana Ranaut: কৃষকদের ঘেরাওয়ের মুখে কঙ্গনা, বলি অভিনেত্রী বললেন 'মরেই যেতাম'

Follow Us:
Download App:
  • android
  • ios