১ জুন থেকেই গোটা দেশে এক দেশ এক রেশন কার্ড প্রকল্প চালু হবে। জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। বর্তমানে এই প্রকল্পটি ১২টি রাজ্যে চালু রয়েছে। কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক দপ্তর এবং খাদ্য ও  বিতরণমন্ত্রী রামবিলাস পাসওয়ান সংসদের উচ্চ কক্ষে প্রশ্নোত্তর পর্ব চলাকালীন এক দেশ এক রেশন কার্ড নিয়ে প্রশ্নের জবাবে এই তথ্য দেন।

তিনি জানান, ১ জুন থেকে দেশের যে কোনও জায়গায় দারিদ্র্যসীমার নিচে বসবাসকারীদের সুবিধার্থে 'ওয়ান কান্ট্রি ওয়ান রেশন কার্ড' প্রকল্পটি কার্যকর করা হবে। ২০১৩ সালে ১১ টি রাজ্যকে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় আনা হয়েছিল। এখন সমস্ত রাজ্যই এই আইন চালু করা হয়েছে। এই প্রকল্পেরই পরবর্তী ধাপ হিসাবে সরকার ১ জানুয়ারি থেকে, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, গুজরাট, কেরল, কর্ণাটক, রাজস্থান, হরিয়ানা, ত্রিপুরা গোয়া, ঝাড়খণ্ড এবং মধ্য প্রদেশ - এই ১২টি রাজ্যে এক দেশ এক রেশন কার্ড প্রকল্প চালু করা হয়েছে।

তাহলে ফের নতুন রেশন কার্ড করাতে হবে? রামবিলাস পাসওয়ান স্পষ্ট জানিয়ে দিয়েছেন, 'এক দেশের এক রেশন কার্ড' প্রকল্পের জন্য নতুন করে কার্ড করানোর প্রয়োজন হবে না। একইসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী দাবি করেছেন, নতুন কার্ড জারির সম্পর্কে গুজব রটানো হচ্ছে। তাঁর মতে এটা কিছু মধ্যস্থতাকারীদের খেলা। এই সুযোগে কিছু কামিয়ে নিতে চাইছে তারা। এই খেলা যদি বন্ধ না হয়, তবে কেন্দ্রীয় মন্ত্রিসভা এই বিষয়ে সিবিআই তদন্তের নির্দেশও দিতে পারে।