Asianet News Bangla

পেগাসাস কেলেঙ্কারির বেলুন কি ফেসে গেল, সবটাই কি কল্পকাহিনি - কী বললেন সরকারি উপদেষ্টা

পেগাসাস চরবৃত্তির কেলেঙ্কারী কি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তৈরি একটি 'ইঙ্গিতপূর্ণ' তালিকা থেকেই ছড়িয়েছিল? সবটাই অনুমান নির্ভর কল্পকাহিনি, কী বললে সিনিয়র সরকারি উপদেষ্টা কাঞ্চন গুপ্ত?

 

Pegasus espionage scandal may be falling apart
Author
Kolkata, First Published Jul 22, 2021, 5:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পেগাসাস চরবৃত্তির কেলেঙ্কারী কি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তৈরি একটি 'ইঙ্গিতপূর্ণ' তালিকা থেকেই ছড়িয়েছিল? বৃহস্পতিবার সিনিয়র সরকারি উপদেষ্টা কাঞ্চন গুপ্ত দাবি করেছেন, অ্যামনেস্টি 'সম্ভাব্য লক্ষ্যসমূহ'এর একটি 'তালিকা' তৈরি করেছিল এবং সংবাদমাধ্যম তা থেকে লোভনীয় কাহিনী ছড়িয়ে দিয়েছে।

টেকনোলজি নিউজের কিম জেটার-এর উদ্ধৃতি দিয়ে কাঞ্চ গুপ্ত বলেছেন, 'অ্যামনেস্টি স্বীকার করেছে এবং স্পষ্ট জানিয়েছে, যে এটি 'আরও বড় দুরাচরণের ঘটনা ঘতে পারে এবং একটি নতুন ব্যবসায়িক মডেল তৈরি হচ্ছে, তা বোঝাতে এই 'তালিকা'টিকে তার ঝুলি থেকে বের করেছে। 'পেগাসাস কাহিনি'টি সতর্কতা, কিন্তু তার মানে এই নয়, দুরাচারীরা এরকম কিছু ভাবছে না।'

কিম জেটর ক্যালকোলিস্ট নামে একটি ইসরাইলি ওয়েবসাইট উদ্ধৃত করে বলেছেন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, তালিকাটি তারা কখনই 'এনএসওর পেগাসাস স্পাইওয়্যার তালিকা' হিসাবে দেয়নি। বিশ্বের কিছু মিডিয়াই এটা করেছে। অ্যামনেস্টি এবং তাদের সসঙ্গে কাজ করা মিডিয়াগুলি গোড়া থেকেই খুব স্পষ্ট ভাষায় বলেছে, এই তালিকা হল, এনএসও-র গ্রাহক যে সমস্ত রাষ্ট্রের সরকার, তাদের আগ্রহের ফোন নম্বরগুলির একটি তালিকা।

আরও পড়ুন - আমার-আপনার মোবাইল-কম্পিউারেও কি আড়ি পাততে পারে সরকার, কী বলছে ভারতের আইন

আরও পড়ুন - 'পেগাসাস, মোদীর নাভিশ্বাস', সুপ্রিম কোর্টকে সুয়োমোটো মামলা করার আবেদন মমতার

আরও পড়ুন - পেগাসাস কাণ্ডে চাঞ্চল্যকর মোড় - আদৌ কি নজরদারির শিকার রাহুল গান্ধীরা, উঠছে প্রশ্ন

কিম জেটরের মতে, অ্যামনেস্টি এখানে মূলত যা বলতে চেয়েছে, তা হ'ল এই তালিকায় যাদের নম্বর রয়েছে, এনএসওর গ্রাহকরা সাধারণত এঁদের ফোনে আড়ি পাততে আগ্রহী হবে। তালিকাটি কাদের ফোনে চরবৃত্তি করা হয়েছে তার তালিকা নয়। তিনি আরও বলেছেন, অ্যামনেস্টি শুরু থেকেই খুব স্পষ্ট করে দিয়েছিল যে তালিকাটি 'এনএসও চরবৃত্তির লক্ষ্যবস্তুদের তালিকা নয়।

আরেক সাইবার বিশেষজ্ঞ রুনা সানডভিক টুইটারে শেয়ার করেছেন যাতে দশটি প্রকাশনা অ্যামনেস্টি এবং প্যারিস ভিত্তিক মিডিয়া আউটলেট 'ফরবিডেন স্টোরিজ'এর কাছ থেকে ৫০,০০০ ফোন নম্বরের তালিকা কীভাবে বর্ণনা করেছে।

Follow Us:
Download App:
  • android
  • ios