Asianet News BanglaAsianet News Bangla

Philippines BrahMos: ভারত থেকে ব্রহ্মস মিসাইল কিনছে ফিলিপাইনস

ভারতের কাছ থেকে ৫৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের ব্রহ্মস মিসাইল কিনবে ফিলিপাইনস। ভারতের মিশনে নয়া জোর আসবে এই চুক্তির ফলে বলে মনে করা হচ্ছে। 

Philippines agrees to procure India BrahMos missile system for $55 million bpsb
Author
Kolkata, First Published Dec 30, 2021, 11:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আত্মনির্ভর ভারত। প্রতিরক্ষা খাতে স্বনির্ভর হয়ে ওঠার লক্ষ্যে আরও একধাপ এগোল দেশ। ভারতের কাছ থেকে ৫৫ মিলিয়ন মার্কিন ডলার ($55 million) মূল্যের ব্রহ্মস (BrahMos) মিসাইল কিনবে ফিলিপাইনস (Philippines)। ভারতের মিশনে নয়া জোর আসবে এই চুক্তির ফলে বলে মনে করা হচ্ছে। এই চুক্তির মাধ্যমে ক্রুজ মিসাইল সিস্টেম (BrahMos missile system) ক্রয়ের পথে ভারতের প্রথম বিদেশী গ্রাহক হয়ে উঠেছে ফিলিপাইনস।

সূত্রের খবর ফিলিপাইনস অত্যাধুনিক অস্ত্র ব্যবস্থা তৈরি করার জন্য প্রাথমিকভাবে ২.৮ বিলিয়ন পেসো (৫৫.৫ মিলিয়ন মার্কিন ডলার) বরাদ্দ করেছে বলে জানা গেছে। রিপোর্টে প্রকাশিত তথ্য অনুযায়ী ভারত এবং ফিলিপাইনসের মধ্যে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল বিক্রির বিষয়ে আলোচনার চূড়ান্ত পর্যায়ে এই সিদ্ধান্ত হয়েছে। খুব দ্রুত এই রপ্তানি প্রক্রিয়া শুরু হতে পারে। ডিআরডিও এবং ব্রহ্মস অ্যারোস্পেস লিমিটেড ভারতের মিত্র দেশগুলিতে প্রাথমিক ভাবে রপ্তানির জন্য পরামর্শ দিয়েছে। 

Philippines agrees to procure India BrahMos missile system for $55 million bpsb

ফিলিপাইনের হাতে যদি ব্রহ্মস মিসাইল যায় তাহলে তা হবে সেই দেশটির সেনাবাহিনীর প্রথম ভূমি ভিত্তিক ক্ষেপনাস্ত্র। অন্যদিকে সূত্রের খবর ভারত-রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হওয়া এই মিসাইলটির পরিধি ধীরে ধীরে বাড়ান হচ্ছে। যা নিয়ে বিশ্বের বেশ কয়েকটি দেশ উদ্বেগ প্রকাশ করেছে। পাশাপাশি ভারত ও রাশিয়া তাদের তৈরি মিসাইলটি তৃতীয় বিশ্বের দেশগুলির কাছে বিক্রির পরিকল্পনা গ্রহণ করেছে। প্রায় ৫০০ কিলোমিটার দৈর্ঘ্যের সুপারসনিক ক্রুজ মিসাইলটি নিয়ে ফিলিপাইনসের সেনা বাহিনী একাধিকবার পরীক্ষা করেছে। সূত্রের খবর মিসাইলের যন্ত্রপতি আগামী ২০২৪ সালের মধ্যে ফিলিপাইনে সরবরাহ করা যাবে। প্রতিরক্ষাক্ষেত্র ভারত ফিলিপাইনসের সহযোগী হতে চাইছে।

ভারতের থেকে এই প্রথম ব্রহ্মস মিসাইল কিনতে চলছে দক্ষিণ এশিয়ার কোনও দেশ। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হয়েছে ব্রহ্মস মিসাইল। প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছিল ভারত ব্রহ্মোস (BrahMos) ক্ষেপণাস্ত্র তৈরি করতে চায়। এটি প্রতিরক্ষাখাতে ভারতের (Indian Defence) শক্তি আরও বাড়াবে। এটি যদি পর্যাপ্ত পরিমাণে ভারতের হাতে থাকে তাহলে প্রতিপক্ষ কোনও দেশই ভারতের দিনে কু-দৃষ্টি দেওয়ার সাহস পাবে না। ভারতও পারমাণবিক প্রতিবন্ধকতা বজায় রাখার ওপর প্রয়োজনীয় নজর দিতে পারবে। 

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, 'আমরা যে ব্রহ্মোস ক্ষেপনাস্ত্র ও অন্যান্য অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করছি তা অন্য কোনও দেশকে আক্রমণ করার জন্য নয়। ভারতের নিরাপত্তার জন্য।' তিনি আরও বলেন অন্য কোনও দেশকে আক্রমণ করা বা অন্য কোনয়ও দেশকে এক ইঞ্চি জমি দখল করার মত কোনও মানসিকতা ভারতের নেই বলেও তিনি স্পষ্ট করে জানিয়েছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios