Asianet News BanglaAsianet News Bangla

নিজের খাওয়ার খরচ নিজেই দেন প্রধানমন্ত্রী, সরকারি অর্থ নেন না, আরটিআই-এ বের হল তথ্য

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জীবন নিয়ে চর্চা চলেই। এই নিয়ে সারাক্ষণই কোনও না কোনওভাবে কৌতুহল প্রকাশ চলছে। এবার প্রধানমন্ত্রী মোদীর খাওয়ারের খরচ নিয়ে সামনে এল তথ্য। যা বেশ চমকপ্রদ এবং অবশ্যই প্রধানমন্ত্রী মোদীর অনুরাগীদের গর্বিত করতে বাধ্য। 
 

PM Modi bears his food expense by own he does not spend government money, reveals RTI anbdc
Author
First Published Aug 31, 2022, 2:19 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-র খাওয়ারের খরচ জানতে হয়েছিল আরটিআই। আর সেই আরটিআই-এর সূত্র ধরে সামনে এল তথ্য। এই আরটিআই-এ দাবি করা হয়েছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নাকি নিজেই নিজের খাওারের খরচ বহন করেন। এর জন্য সরকারি তহবিল থেকে তিনি কোনও অর্থ নেন না। অথবা প্রধানমন্ত্রী-র খাওয়ারের জন্য ভারত সরকারের তহবিল থেকে কোনও অর্থ খরচ করা হয় না। এর অর্থ একটাই যে খাওয়ারের জন্য প্রধানমন্ত্রী সরকারি তহবিল থেকে একটা টাকাও নেন না। 

একটি আরটিআই-এর প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর দফতর বা পিএমও এই তথ্য প্রকাশ করেছে। জানা গিয়েছে বিনোদ বিহারী সিং যিনি প্রধানমন্ত্রীর দফতরের একজন সচিব, তিনি একটি আরটিআই-এর উত্তরে লিখেছেন, প্রধানমন্ত্রীর খাওয়ারের জন্য খরচা হয় তাতে সরকারের পকেট থেকে একটা টাকা যায় না। যদিও, প্রধানমন্ত্রীর জীবন-যাপনের জন্য সরকারের একটা বাজেট করাই থাকে। কিন্তু, প্রধানমন্ত্রী তা থেকে কোনও অর্থই নেন না বলে জানিয়েছে পিএমও। 

এই আরটিআই-এর প্রধানমন্ত্রীর আবাস এবং তার পরিচর্যা খাতে খরচ থেকে নিরাপত্তায় ব্যবহৃত গাড়ির খরচ ও প্রধানমন্ত্রীর বেতন সম্পর্কীত কিছু খুটিনাটি তথ্যও চাওয়া হয়েছিল। এর উত্তরে পিএমও জানিয়েছে, প্রধানমন্ত্রীর বাড়ির  পিডবলুডি দফতরের অধীনে পড়ে এবং নিরাপত্তার জন্য ব্যবহৃত গাড়ি-র তত্বাবধানে এসপিজি থাকে বলে জানানো হয়েছে। এছাড়াও প্রধানমন্ত্রীর বেতন সম্পর্কৃত খুঁটিনাটি তথ্য নিয়মাবলির অধীনে থাকা তা দেওয়া হয়নি। যদিও জানানো হয়েছে, প্রধানমন্ত্রী বেতন বৃদ্ধি যাবতীয় সরকারি আইন এবং নিয়ম কানুন মেনেই হয়ে থাকে। 
আরও পড়ুন- 
বাংলার কেন্দ্রীয় প্রকল্পের রিপোর্ট তদারকিতে এবার স্বয়ং নরেন্দ্র মোদী? 
'পরিবারতন্ত্র পরিবারের উন্নতি করে, দেশের উন্নতি করতে পারে না, দুর্নীতির বিরুদ্ধে গর্জে উঠলেন মোদী 
প্রধানমন্ত্রী মোদি চান প্রত্যেক ভারতীয় এই পাঁচটি সংকল্প গ্রহণ করুন

Follow Us:
Download App:
  • android
  • ios