Asianet News BanglaAsianet News Bangla

আন্তর্জাতিক বাঘ দিবস ২০২১, বাঘ সংরক্ষণে আরও জোর দিয়ে সোশ্যাল মিডিয়ায় বার্তা প্রধানমন্ত্রী মোদীর

আন্তর্জাতিক বাঘ দিবসে পরপর তিনটি টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাঘ সংরক্ষণের ওপর জোর দেন তিনি। 
 

pm modi extends greetings to wildlife lovers on international tiger day 2021 bsm
Author
Kolkata, First Published Jul 29, 2021, 12:30 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আন্তর্জাতিক বাঘ দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন পশুপ্রেমিদের। পরপর তিনটি টুইট করেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি বাঘের নিরাপদ আবাসের ব্যবস্থা করা আর বাঘকে একটি ইকো-সিস্টেমের মধ্যে প্রতিপালন করার ওপরে জোর দেন। একই সঙ্গে এই বন্য প্রাণীটি নিয়ে সচেতনতার বাড়াতেও আবেদন জানিয়েছেন। 

pm modi extends greetings to wildlife lovers on international tiger day 2021 bsm

কোভিড ১৯ মোকাবিলায় সপ্তাহের শেষে কঠোর লকডাউন ঘোষণা, পর্যবেক্ষক দল পাঠাচ্ছে কেন্দ্র

প্রথম টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বাঘ সংরক্ষণে ভারতের কৌশল এলাকার মানুষদের সঙ্গে জড়িত রয়েছে। আর তাই সেক্ষেত্রে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এক্ষেত্রে পুরনো নিয়মই মেনে চলা হয় বলেও জানিয়েছেন তিনি। দ্বিতীয় টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন ভারতের ১৮টি রাজ্যে ৫১টি টাইগার রিজার্ভ ফরেস্ট রয়েছে। ২০১৮ সালের আদমশুমারি অনুযায়ী বাঘের সংখ্য়াও এই দেশে বেড়েছে। তবে বাঘের সংখ্যা আরও বাড়ানোর ওপরেই জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। তৃতীয় টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পশু প্রেমীদের শুভেচ্ছা জানিয়েছেন। যারা বাঘ সংগ্রহে আগ্রহী তাঁদের এগিয়ে আসার আবেদন জানিয়েছেন। তিনি আরও বলেছেন বিশ্বের মোট বাঘের ৭০ শতাংশই এই দেশে রয়েছে। তাই বাঘেদের নিরাপদ আবাস তৈরির বিষয়েও জোর দিয়েছেন তিনি। একই সঙ্গে নরেন্দ্র মোদী সেন্ট পিটার্সবার্গের চুক্তির কথাও স্মরণ করিয়ে দিয়েছেন। এই চুক্তিতে বলা হয়েছিল বাঘের সংখ্যা কমছে। বাঘ সম্পর্কে সচেতনতা বাড়ানোর ওপরেও জোর দেওয়া হয়েছিল। 

এটাই কি তৃতীয় তরঙ্গের পূর্বভাস, কোভিড ১৯এর দৈনিক পরিসংখ্যন তেমনই বলছে

২০ বছরের আইনি বিবাদ একলহমায় শেষ, মুখ্যভূমিকায় দেশের প্রধানবিচাপতি

আন্তর্জাতিক টাইগার দিবসের থিম - 'তাদের বেঁচে থাকা আমাদের হাতে রয়েছে'- কোভিড ১৯এর সংক্রমণের জন্য গত বছর এই দিনের বিশেষ অনুষ্ঠান অনলাইনে হয়েছিল। এবারও সেই ব্যবস্থা করা হয়েছে। তবে বিশ্বব্যাপী এই অনুষ্ঠানটি রীতিমতা জনপ্রিয়তা লাভ করেছিল। পরিবেশ মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী ২০২২ বাঘের সংখ্যা দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা নিয়েই কাজ করছে কেন্দ্রীয় সরকার।

 

pm modi extends greetings to wildlife lovers on international tiger day 2021 bsm

Follow Us:
Download App:
  • android
  • ios