Asianet News BanglaAsianet News Bangla

Modi in UP: যোগী গড়ে পদ্ম বাঁচাতে আসরে খোদ মোদী, ভোটের মুখে উদ্বোধন সাড়ে ৯ হাজার কোটির প্রকল্পের

এইমস ও একটি সার উৎপাদক কারখানা সহ বড় বড় তিনটি প্রকল্প উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মূল আবাসস্থল গোরক্ষপুরেই মূলত এদিন সবটি প্রকল্পের উদ্বোধন হয় বলে জানা যায়।

 

PM Modi inaugurates 3 projects worth Rs 9000 crore in UP
Author
Uttar Pradesh West, First Published Dec 7, 2021, 4:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাকি হাতে গোনা কয়েকটা মাস। আর ঠিক তারপরেই ভোটের(Assembly Election 2022) দামামা বেজে যাবে ৫ রাজ্যে। এদিকে সমস্ত রাজ্যের মধ্যে রাজনীতির ময়দানে সবথেকে হাইভোল্টেজ ম্যাচ হতে চলেছে উত্তরপ্রদেশেই(Uttarpradesh)। তাই বছর ঘোরার আগেই সেখানে নির্বাচনী ঘুঁটি সাজাতে পুরোদমে নেমে পড়ছে শাসক বিরোধী সমস্ত দলই।  এমতাবস্থায় এবার যোগী গড়ে গেলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi in Uttar Pradesh)। সেখানে এইমস ও একটি সার উৎপাদক কারখানা সহ বড় বড় তিনটি প্রকল্প উদ্বোধন করেন তিনি। রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের(Yogi adityanath) মূল আবাসস্থল গোরক্ষপুরেই(Gorakhpur in UP) মূলত এদিন সবটি প্রকল্পের উদ্বোধন হয় বলে জানা যায়।

এদিন যোগীর জেলা গোরক্ষপুরে প্রথমে ৮,৬০৩ কোটি টাকা ব্যয়ে তৈরি একটি সার তৈরির কারখানার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে ১,০১১ কোটি টাকা ব্যয়ে তৈরি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (AIIMS) এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ-গোরক্ষপুর রিজিওনাল মেডিক্যাল রিসার্চ সেন্টার (ICMR)-র একটি অত্যাধুনিক ল্যাবেরও উদ্বোধন দেখা যায় মোদীকে। আজ সব মিলিয়ে মোট ৯ হাজার ৬০০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন হয় স্বয়ং প্রধানমন্ত্রীর হাত ধরে।

আরও পড়ুন-সীমান্ত এলাকায় চাষাবাদে জোর দিতে নয়া কর্মসূচি, তৈরি হচ্ছে আধুনিক ‘রেইন শেল্টার’

অন্যদিকে এদিন গোরক্ষপুরে উন্নয়নমূলক সমস্ত প্রকল্পের প্রদর্শনীও পরিদর্শন করেন মোদী। এদিন তার সঙ্গে দেখা যায় উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলকে। এদিকে মোদীর হাতে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন হওয়ায় স্বভাবতই খুশি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও(Yogi Adityanath)। রীতিমতো উচ্ছ্বাস প্রকাশ করে এদিন তাঁকে বলতে শোনা যায়, “আজকের এই উদ্বোধনী অনুষ্ঠান যেন রাজ্যে পূর্বাঞ্চলের মানুষের কাছে স্বপ্ন পূরণের মতো। বিরোধীদের কাছে যা ছিল অসম্ভব। গত ত্রিশ বছরে উত্তরপ্রদেশে পাঁচটি সরকার এসেছে, গিয়েছে। শুধমাত্র বিজেপি সরকারই গোরক্ষপুরে সার কারখানা শুরু করার সাহস দেখিয়েছে।” অন্যদিকে রাজনৈতিক সমীকরণের দিক দিয়ে দেখতে গেলে আসন্ন নির্বাচনে বিজেপির কাছে অতি গুরুত্বপূর্ণ হতে চলেছে পূর্ব উত্তরপ্রদেশ। কৃষক আন্দোলন, করোনা মোকাবিলা সহ রাজ্য ভিত্তিক একাধিক ইস্যুতে গোটা দেশের পাশাপাশি উত্তরপ্রদেশেও অনেকটাই গ্রহণযোগ্যতা কমেছিল বিজেপি-র।

আরও পড়ুন-কংগ্রেসে না, চব্বিশের রণকৌশল সাজাতে মমতারই হাত ধরতে চান অখিলেশ

বর্তমান হৃত গৌরব ফিরে পেতেই উত্তরপ্রদেশে পুরোদমে ঝাঁপাচ্ছেন পদ্ম শিবিরের নেতারা। এদিকে কৃষক আ্দোলনের জেরে পশ্চিম উত্তরপ্রদেশে সবথেকে বেশি জনপ্রিয়তা কমেছে বিপির, এমনটাই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। তার আগে সিএএ নিয়েও পশ্চিমের আলিগড় সহ একাধিক স্থান উত্তপ্ত হয়েছিল। তার রেশ আজও বর্তমান। কিন্তু সমস্ত প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করে আগামী নির্বাচনে যোগী গড়ে ফের বিজেপি ঘুরে দাঁড়াতে পারে কিনা এখন সেটাই দেখার।   

 

Follow Us:
Download App:
  • android
  • ios