Asianet News BanglaAsianet News Bangla

PM Modi: ৫ দিনের বিদেশ সফর প্রধানমন্ত্রীর, ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করেন মোদী

সফরে প্রধানমন্ত্রী পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করার জন্য ভ্যাটিকান সিটিতেও যাবেন। 

pm modi is going to attend 16th g20 leaders summit in Rome bsm
Author
Kolkata, First Published Oct 28, 2021, 10:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ইতালির (Italy) প্রধানমন্ত্রী মারিও ড্রাঘির আমন্ত্রণে রোমে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বৃহস্পতিবার নিজেই সোশ্যাল মিডিয়ায় এই বার্তা দিয়েছেন তিনি। সেখানে জি ২০ (G-20) নেতাদের ১৬তম শীর্ষ সম্মেলনে তিনি অংশ নেবেন। এছাড়া তিনি পবিত্র ভ্যাটিক্যান সিটিতে (Vatican City) যাবেন বলেও জানিয়েছেন। এই সফরেই তিনি যাবেন ব্রিটেনে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তাঁকে আমন্ত্রণ জানিয়েছেন। গ্ল্যাসগোতে যাবেন তিনি। ২৯ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত বিদেশ সফরে ঠাসা কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। পাঁচ দিনের সফরে একাধিক বৈঠকে যোগ দেবেন। কথা বলবেন রাষ্ট্রনায়কদের সঙ্গেও। 

সোশ্য়াল মিডিয়ায় তিনি বলেছেন, 'আমি ১৬তম জি-২০ শার্ষ নেতৃত্বের সম্মেলনে যোগ দেব। যেখানে আমি মহামারি, স্থায়ী উন্নয়ন, জলবায়ু পরিবর্তন থেকে বিশ্বব্যাপী অর্থনৈতিক ও স্বাস্থ্য পুনরুদ্ধারের বিষয়ে আলোচনায় অংশ নেব।' এই সম্মেলনে ডি ২০ ভুক্ত দেশগুলির রাষ্ট্রনায়করাও যোগ দেবেন বলেও জানিয়েছেন তিনি। 

এই সফরে প্রধানমন্ত্রী পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করার জন্য ভ্যাটিকান সিটিতেও যাবেন। তিনি জানিয়েছেন ইতালি সফরের সময় তিনি সেক্রেটারি অব স্টেট, এমিনেন্স কার্ডিনাল পিয়েত্রো প্যারোলিনের সঙ্গেও দেখা করবেন। মোটের ওপর তাঁর সফরসূচি হল- ২৯-৩১ অক্টোবর পর্যন্ত তিনি রোম, ইতালি আর ভ্যাটিকান সিটিতে যাবেন, ১-২ নভেম্বর তিনি গ্ল্যাসগো, ব্রিটেনের থাকবেন। সেখানে তাঁকে আমন্ত্রণ জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ৩১ অক্টোবর জি-২০ দেশগুলির শীর্ষ সম্মেলন শেষের পর প্রধানমন্ত্রী মোদী যাবেন গ্লাসগোতে। সেখানেরাষ্ট্র সংঘের জলবায়ু পরিবর্তেন ফেপওয়ার্কের কনভেন ২৬তম কনফারেন্স অব পার্টিজ (COP-26)-এ যোগ দেবেন। ১-২ নভেম্বর ২০২১-এ বিশ্বের ১২০টি  রাষ্ট্রের প্রধানএই সম্মেলনে যোগ দেবেন। সূত্রের খবর এই সফরে তিনি ব্যক্তিগতভাবে বিদেশী রাষ্ট্রনায়কদের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। জলবায়ু পরিবর্তনের ওপর কথা বলতে দিয়ে প্রধানমন্ত্রী মোদী যে কার্বন স্থানের সুষম বন্টন, প্রশমন, অভিযোজন ও স্থিতিস্থাপকতা তৈরির বিষয়ে জোর দেবেন। সবুজায়নের জন্য অর্থের গতিশীলতা ও প্রযুক্তি হস্তান্তরের ওপরেও জোর দেবেন বলেও জানিয়েছেন।  

Kim Jong Un: ক্রমশই রোগা হয়ে যাচ্ছেন কিম জং উন, ওজন নিয়ে পেশ গোয়েন্দা রিপোর্ট

Mamata Banerjee: উত্তপ্ত রাজনৈতিক আবহেই গোয়ায় পা দিলেন মমতা, তিন দিনে রয়েছে ঠাসা কর্মসূচি

Modi to visit Kedarnath কেদারনাথ মন্দিরে পুজো দেবেন নরেন্দ্র মোদী, দ্বীপাবলির আগেই তাঁর উত্তরাখণ্ড সফর

একটি সূত্র বলছে জি-২০ সম্মেলনে ভারত, আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ, সন্ত্রাসে অর্থ সাহায্য, সন্ত্রাস সম্পর্কিত কার্যকলাপের বিষয়গুলি উত্থাপন করবে। পাশাপাশি কোভিড মহামারি পরিস্থিতি কাটিয়ে বিশ্ব উন্নয়নের উপায় ও অর্থনৈতিক পুনরুত্থান নিয়ে আলোচনা করতে চায় বলেও জানিয়েছেন বিদেশ সচিব হর্ষ শ্রিংলা। 

pm modi is going to attend 16th g20 leaders summit in Rome bsm

pm modi is going to attend 16th g20 leaders summit in Rome bsm

Follow Us:
Download App:
  • android
  • ios