Asianet News BanglaAsianet News Bangla

Viral Video: ঝাঁক ঝাঁক জ্বলন্ত লাভা পুড়িয়ে খাঁক করে দিচ্ছে সবকিছু, দেখুন 'ভয়ঙ্কর সুন্দর' প্রাকৃতিক রূপ

মঙ্গলবার ভোরে উত্তর পশ্চিম স্প্যানিশ দ্বীপ লা পালমাকে কাঁপিয়ে দিয়েছিল পরপর কয়েকটি ছোট ভূমিকম্প। তারপরই জেগে উঠেছিল স্থানীয় একটি আগ্নেয়গিরি।

watch a video lava from la Palma volcano swallows pool as quakes shake Spanish island bsm
Author
Kolkata, First Published Sep 21, 2021, 6:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রকৃতির ভয়ঙ্কর একটি রূপের ছবি ক্যামেরাবন্দি হয়েছে। যা বর্তমানে নেটিজেনদের চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ছবি। ভয়ঙ্কর সেই অগ্ন্যুৎপাতে দুটে  উঠেছিল গোটা একটি দ্বীপ। চার দিকে ধ্বংসের তাণ্ডব চলছে। ধোঁয়ায় ঢেকে গেছে চারি ধার। প্রকৃতির রুদ্র রূপের যে ছবিটি নেটিজেনদের মন কেড়ে নিয়েছে সেটি হল একটি বাড়ির  সুইমিং পুলের জলে ঝাঁক ঝাঁক লাভা পড়ছে। 


মঙ্গলবার ভোরে উত্তর পশ্চিম স্প্যানিশ দ্বীপ লা পালমাকে কাঁপিয়ে দিয়েছিল পরপর কয়েকটি ছোট ভূমিকম্প। তারপরই জেগে উঠেছিল স্থানীয় একটি আগ্নেয়গিরি। যার অগ্নুৎপাতে একরের পর একর সম্পত্তি  ধ্বংস হয়ে গেছে চোখের পলকে। যদিও হতাহতের কোনও খরব নেই। কারণ আগেই স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী এখনও পর্যন্ত আগ্নেয়গিরি থেকে অগ্ন্যৎপাত অব্যাহত রয়েছে। 

watch a video lava from la Palma volcano swallows pool as quakes shake Spanish island bsm

স্থানীয় বাসিন্দারা জানিয়েছে গত এক সপ্তাহ  ধরেই ধীরে ধীরে সক্রিয় হচ্ছিল আগ্নেয়গিরিটি। কারণ এক সপ্তাহ ধরেই ছোট ছোট ভূমিকম্প তাঁরা অনুভব করেছিলেন। তারপরই প্রায় ৩০০ ফুট চওড়া কুম্ব্রা ভিজা রিজের উত্তরে নতুন ভেন্ট থেকে লাভা বার হতে শুরু করে। স্থানীয় প্রশাসন জানিয়েছে অগ্ন্যুৎপাতের আহে ৪হাজার ২০০ বার কম্পন অনুভূত হয়েছিল। তারপরই থেকে এপর্যন্ত প্রায় ৫ হাজার মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। 

Havana Syndrome: ভারতে এসে রহস্যজনক রোগ কাবু CIA কর্তা, জেনে নিন হাভানা সিন্ড্রোম কী

EDর কয়লা কেলেঙ্কারি সমন মামলা, TMC নেতা অভিষেক-রুজিরাকে রক্ষাকবচ দিল না দিল্লি হাইকোর্ট

Crime News: প্রেমিকের সাহায্যে স্বামীকে খুন স্ত্রীর, রাসায়নিক দিয়ে প্রমাণ লোপাট করতে গিয়েই বিপত্তি

ইউরোপিয় ইউনিয়নের আর্থ অবজারভেশন প্রোগ্রাম জানিয়েছে মঙ্গলবার কোপারনিকাস নামে ওই আগ্নেয়গিরি থেকে যে লাভা বেরিয়ে তাতে ঢাকা পড়েছে প্রায় ২৬০ একর জমি। নষ্ট হয়েছে ১৬৬টি বাড়ি। প্রায় ৬ মিটার উপরে উঠেছে লাভা উদগীরণ। লাভার নদী পুড়িয়ে নিয়ে যাচ্ছে সবকিছু। বিজ্ঞানীদের অনুমান আগ্নেয়গিরিটি প্রতিদিন ৬-৯ হাজার টন সালফার ডাই অক্সাইড গ্যাস বাতাসে ছাড়ছে। বিষাক্ত বাতার প্রায় ৩ কিলোমিটার এলাকা জায়গা ছেয়ে গেছে। পুরো দ্বীপের আবহাওয়া উত্তপ্ত হয়ে উঠেছে। লাভার নদী খুব তাড়াতাড়ি অ্যাটলান্টিক মহাসাগরে  গিয়ে মিশতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। সেখানে সাগরের জলে মিশে বিস্ফোরণ ঘটাতে পারে, অথবা গ্যাসের মেঘ তৈরি করতে পারে। লাভা পর্যবেক্ষকরা জানিয়েছেন এই উত্তাপ ১ হাজার সেলসিয়াসেরও বেশি। তবে এখনই পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আশা নেই। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই বিস্ফোরণ আগামী কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস ধরে চলতে পারে। 

watch a video lava from la Palma volcano swallows pool as quakes shake Spanish island bsm

Follow Us:
Download App:
  • android
  • ios