Asianet News BanglaAsianet News Bangla

NSA Meet: আফগান সংকট মোকাবিলা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের ৪টি পরামর্শ প্রধানমন্ত্রী মোদীর


প্রধাননন্ত্রী নরেন্দ্র মোদী আফগানিস্তানের চলমান সংকটের প্রেক্ষাপটে সংশ্লিষ্ট দেশগুলিকে চারটি বিশয়ের ওপর জোর দিতে পরামর্শ দিয়েছেন। 

PM Modi Modi gave four suggestions to National Security Advisers present meeting on Afghanistan bsm
Author
Kolkata, First Published Nov 10, 2021, 9:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের ডাকা আফগানিস্তান ইস্যুতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকের (NSA Meet) পর বৃহস্পতিবার সাত দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্ট অজিত ডোভাল (Ajit Doval) প্রধাননমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সঙ্গে দেখা করেন। বৈঠেক উপস্থিত বিভিন্ন রাজ্যের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতিনিধিরা ভারতের এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন। 

প্রধাননন্ত্রী নরেন্দ্র মোদী আফগানিস্তানের চলমান সংকটের প্রেক্ষাপটে সংশ্লিষ্ট দেশগুলিকে চারটি বিশয়ের ওপর জোর দিতে পরামর্শ দিয়েছেন। সেগুলি হল- ১, আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের প্রয়োজনের দিকে নজর রাখা। ২, সন্ত্রাসবাদী গোষ্ঠী বা জঙ্গিরা যাতে ইচ্ছেমত আফগানিস্তানের ভূখণ্ড ব্যবহার করেত না পারে। এই বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা। ৩,আফগানিস্তান থেকে যাতে মাদক ও অস্ত্র পাচার না করা যায় সেদিকে নজর রাখা। ৪, আফগানিস্তানের ক্রমবর্ধমান মানবিক সংকট মোকাবিলা করা। 

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আশা প্রকাশ করেছেন, এজাতীয় আঞ্চলিক আলাপ আলোচনার মাধ্যমে এশিয়ার মধ্যপন্থী ও প্রগতিশীল সংস্কৃতির ঐতিহ্যকে পুনরায় ফিরেয়ে আনা যাবে। পাশাপাশি চারমপন্থীদের মোকাবিলাও করা যাবে। প্রধাননন্ত্রী নরেন্দ্র মোদী মহামারির এই সংকটের মধ্যেই দিল্লিতে আয়োজিত আফগানিস্তান ইস্যুতে আলোচনায় উপস্থিত থাকার জন্য প্রতিনিধিদের প্রশংসা করেছেন। 

Chhat Pujo: ছট পুজোয় সামিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়, কোভিড বিধি মেনে উৎসব পালনের আর্জি

Pakistan Navy: পিএনএস তুঘ্রিল, চিনের থেকে পাওয়া পাকিস্তানের সবথেকে বড় ও আধুনিক যুদ্ধ জাহাজ

আফগানিস্তান ইস্যুতে বৈঠকে উপস্থিত ছিলেন ইরান , কাজাকিস্তান, কিরগিজস্তান,রাশিয়া, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, উজবেকিস্তানের প্রতিনিধিরা। প্রত্যেক দেশের প্রতিনিধিরা ভারতরে এই উদ্যোগে প্রশংসা করেছেন। পাশাপাশি আফগানিস্তান ইস্যুতে নিজের দেশের বক্তব্য তুলে ধরেছেন। সূত্রের খবর এদিনের বৈঠকে উপস্থিত প্রতিনিধিরা আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে খোলামেলা আলোচনা করেছেন। প্রত্যেক দেশই নিজের দেশের কথা তুলে ধরতে পেরেছেন। এবিষয় নিয়ে এজাতীয় আলোচনার প্রয়োজন ছিল বলেও জাানিয়েছেন উপস্থিত প্রতিনিধিরা। 

China: ভারতের ডাকা নিরাপত্তা বৈঠক এড়িয়ে পাকিস্তানের পাশে চিন, যোগ দেবে ট্রোইকা বৈঠকে

এই বৈঠকে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানান হয়েছিল চিন ও পাকিস্তানকেই। কিন্তু দুটি দেশই এই বৈঠক এড়িয়ে যায়। নির্ধারিত কিছু কারণের জন্য এই বৈঠকে যোগ দিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে চিন। তবে পাকিস্তান এখনও বিষয়টি নিয়ে মুখ খোলেনি। অন্যদিকে ভারতের পাল্লা হিসেবে পাকিস্তানও আফগানিস্তান ইস্যুতে একটি বৈঠকের আয়োজন করতে চলেছে। বৃহস্পতিবার সেই বৈঠকে রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে চিনও এই বৈঠকে অংশ নেবে বলে জানিয়েছে। সংশ্লিষ্ট দেশের প্রতিনিধিরা আফগান সরকারে মন্ত্রীর সঙ্গেও দেখা করবেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios